আইপি লগ ও অবৈধ ইন্টারনেট সেবার বিরুদ্ধে শিগগিরই অভিযান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিটিআরসি লোগো

ঢাকা: ইন্টারনেট সেবাদাতা আইএসপি প্রতিষ্ঠানগুলো যথাযথভাবে আইপি লগ সংরক্ষণ না করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেবে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। আইপি লগ ও অবৈধ ইন্টারনেট ব্যবসায়ীদের বিষয়ে খুব শিগগিরই বিটিআরসি, পুলিশ, র‌্যাব মিলে অপারেশন শুরু করবে।

এছাড়া ইন্টারনেটের কোয়ালিটি অব সার্ভিস নিশ্চিত করতে লাইসেন্সধারী প্রতিষ্ঠানসমূহকে পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়েছে।

জাতীয় নিরাপত্তার স্বার্থে এ সিদ্ধান্ত হয়েছে বলে ব‍ৃহস্পতিবার (২৭ জুলাই) বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন বিভাগের নির্দেশনায় জানানো হয়েছে।

এনটিএমসি ও পুলিশের তথ্য দিয়ে নির্দেশনায় বলা হয়েছে, অনেক আইএসপি প্রতিষ্ঠান এখন পর্যন্ত যথাযথভাবে আইপি লগ সংরক্ষণ করছেন না, যা অত্যন্ত দুঃখজনক। বিষয়টির সাথে জাতীয় নিরাপত্তা জড়িত। এ বিষয়ে বার বার চিঠি দিয়ে সতর্ক করা হয়েছে।

‘যদি কোনো আইএসপি প্রতিষ্ঠান যথাযথভাবে আইপি লগ সংরক্ষণ করা থেকে বিরত থাকে তাহলে সে সকল আইএসপি প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণে বাথ্য হবে বিটিআরসি ও আইনশৃঙ্খলা বাহিনী।’

ইন্টারনেট সেবাদাতাদের ফেক আইডি ব্যবহারের বিষয়ে সতর্ক করে গ্রাহকের অনুকূলে নিবন্ধনকৃত আইপি যাচাই বাছাই করে সংযোগ প্রদানের নির্দেশ দিয়েছে বিটিআরসি।

সকল গ্রাহককে চিহ্নিত করা যায় এমন পদ্ধতি ব্যবহার করে দেশ ও জাতীয় নিরাপত্তা নিশ্চিত করে আইএসপি, আইআইজি ও বিডব্লিউএ অপারেটরদের নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, আইপি লগ ও অবৈধ ইন্টারনেট ব্যবসায়ীদের বিষয়ে খুব শিগগিরই কমিশন, পুলিশ, র‌্যাব মিলে অপারেশন শুরু করতে যাচ্ছে। এ বিষয়ে সকলকে সহযোগিতার অনুরোধ করেছে বিটিআরসি।

এতে আরও বলা হয়েছে, অনেক প্রতিষ্ঠান তাদের বাণিজ্যিক অফারে ক্যাশ ব্যান্ডউইডথ বিক্রি করে যাচ্ছে, এসব ব্যান্ডউইডথ বিক্রি করা যাবে না। এ বিষয়েও নির্দেশনা দেওয়া হয়েছে।

কমিশনের সুস্পস্ট নির্দেশনা থাকা সত্ত্বেও অনেক আইএসপি প্রতিষ্ঠান আইপিটিভি বা লাইভ টিভি সার্ভিস প্রদান করছে, যা দুঃখজনক। এ বিষয়ে সকল আইএসপি প্রতিষ্ঠানকে পুনরায় সতর্ক করেছে বিটিআরসি। টিও নম্বর প্রাপ্ত অ্যাসোসিয়েশন ছাড়া অন্য সকল অবৈধ অ্যাসোসিয়েশনের বিষয়ে কমিশন সতর্ক করেছে।

ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধি পেলেও কোয়ালিটি অব সার্ভিস নিয়ে অনেকেই সন্তুষ্ট নয় জানিয়ে বিটিআরসি বলছে, এ বিষয়ে সকল লাইসেন্সধারী প্রতিষ্ঠানসমূহকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে অনুরোধ করা হলো।

এছাড়া গ্রাহকরা অভিযোগ করার নির্দেষ্ট সময়ের মধ্যে সমাধান না হলে গ্রাহকরা চাইলে বিটিআরসির কল সেন্টারে (২৮৭২) সরাসরি সংশ্লিষ্ট আইএসপির বিরুদ্ধে অভিযোগ করতে পারবেন। বিষয়টি সকল গ্রাহকের মধ্যে প্রচারের জন্য আইএসপি প্রতিষ্ঠানসমূহেকে নির্দেশনা প্রদান করা হয়েছে।

লাইসেন্সধারী প্রতিষ্ঠানের পপ ব্যবহার করে অন্যরা যাতে অবৈধ সুযোগ নিতে না পারে সেজন্য ওয়েবসাইটে এ সংক্রান্ত তথ্য দিতে বলেছে বিটিআরসি।

জাতীয় নিরাপত্তার স্বার্থে ফ্রি ওয়াইফাই প্রদানের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে অনুরোধ করে বিটিআরসি বলছে, ফ্রি ওয়াইফাই প্রদান করা হলে যথাযথ আইপি লগ পাওয়া যাচ্ছে না। ফলে আইন-শৃঙ্খলা বাহিনীর তদন্ত ব্যাহত হচ্ছে বলে পুলিশ জানাচ্ছে। 

এ প্রেক্ষিতে আইএসপিসহ সকল ধরনের ওয়াইফাই ব্যবহারকারীদের এ বিষয়ে সতর্ক করার জন্য এবং ওয়াইফাই ব্যবহহারকারীদের যথাযথ পাসওয়ার্ড ব্যবহারের বিষয়ে প্রচারের অনুরোধ করেছে বিটিআরসি।

বর্তমান বিশ্বের প্রেক্ষোপটে নেটওয়ার্কে আইপিভি-৪ এর স্থলে আইপিভি-৬ এর ব্যবহার উপযোগী করে গড়ে তোলার অনুরোধ করেছে বিটিআরসি। এজন্য আইপিভি-৪ সাপোর্ট টেলিকমিউনিকেশন যন্ত্রাংশ পরিবর্তন করে আইপিভি-৬ সাপোর্টের যন্ত্রাংশ স্থাপন এবং নতুন যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে আইপিভি-৪ ও আইপিভি-৬ সাপোর্ট করে এমন যন্ত্রাংশ আমদানির অনুরোধ করা হয়েছে।

বিগত ১৭ জুলাই আইআইজিএবি, আইএসপিএবি, সিসিওএবি, এনআইএক্স, এসটিএমসি ও পুলিশের সাথে গুগল গ্লোবল ক্যাশ, ইউটিউব এবং ফেসবুকসহ বিভিন্ন ক্যাশ সার্ভার স্থাপন, ব্যবহার, পর্যবেক্ষণ এবং আইপি লগ সংরক্ষণ ও আইএসপি বা আইআইজি কার্যক্রম পরিচালনা সংক্রান্ত সভায় এসব সিদ্ধান্ত হয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
এমআইএইচ/এমজেএফ

মেসির হ্যাটট্রিকে বার্সার জয়
ডিজিটাল কেওয়াইসি চালু করলো নগদ
বঙ্গবন্ধুকে নিয়ে দুই ডাকটিকিট
চকবাজারে ফের আগুন আতঙ্ক, ছোটাছুটিতে আহত ৭
চকবাজার ট্র্যাজেডি: কারণ অনুসন্ধানে আইইবি’র কমিটি


‘সংস্কৃতিচর্চা জাতিকে অশুভ শক্তি থেকে বিরত রাখে’ 
শেষ ছুটির দিনে প্রাণবন্ত বইমেলা
উত্তরায় বাসের ধাক্কায় কিশোরের মৃত্যু
চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আব্বাস, সম্পাদক ফরিদ
‘ঢাকাকে সুন্দর-আধুনিক শহরে পরিণত করবো’