রাজশাহীকে প্রযুক্তির নগরীতে উন্নীত করা হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহীর জিয়ানগর এলাকায় ‘বঙ্গবন্ধু হাই-টেক পার্ক’র সীমানা প্রাচীর ও গেইট নির্মাণ কাজের উদ্বোধনকালে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

রাজশাহী: শিক্ষার নগরী রাজশাহীকে প্রযুক্তির নগরীতে উন্নীত করা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার (১৮ জুলাই) রাজশাহীর জিয়ানগর এলাকায় ‘বঙ্গবন্ধু হাই-টেক পার্ক’র সীমানা প্রাচীর ও গেইট নির্মাণ কাজের উদ্বোধনকালে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, রাজশাহীতে বঙ্গবন্ধু সিলিকন সিটির ভিত্তিপ্রস্তর স্থাপন করতে পেরে আমি খুবই গর্বিত। রাজশাহী বিভাগ এক সময় সন্ত্রাসের অভয়ারণ্যে পরিণত হয়েছিলো। শেখ হাসিনা দায়িত্ব পাওয়ার পর সেই সব অপশক্তিকে পরাস্ত করে দেশকে উন্নয়নের দুয়ারে নিয়ে এসেছেন। যারই ধারাবাহিকতায় রাজশাহীতে ৩১ একর জায়গার উপর ২৮১ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে এই হাই-টেক পার্ক। আমরা আশা করছি শুধু এখানে কেবল ১৪ হাজার তরুণের কর্মসংস্থানই হবে না বরং বাংলাদেশের আইটি হার্ট হিসেবে গড়ে উঠবে।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের ঘোষিত রূপকল্প ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিশ্বমানের ব্যবসা পরিবেশ সৃষ্টি, দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্টকরণ, দেশিয় শিল্প উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে এরই মধ্যে দেশের বিভিন্ন স্থানে হাই-টেক ও আইটি পার্ক স্থাপনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।
রাজশাহীর জিয়ানগর এলাকায় ‘বঙ্গবন্ধু হাই-টেক পার্ক’র সীমানা প্রাচীর ও গেইট নির্মাণ কাজের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
তিনি বলেন, ইতোমধ্যে ঢাকার কাওরান বাজারস্থ জনতা টাওয়ারে (৭২ হাজার বর্গফুট) সফটওয়ার টেকনোলজি পার্কে কার্যক্রম পুরোদমে শুরু হয়েছে। এছাড়াও গাজীপুরের কালিয়াকৈরে প্রায় ৩৫৫ একর জমিতে বঙ্গবন্ধু হাই-টেক সিটি নির্মাণের কাজ এগিয়ে চলছে।

যশোরে ‘শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি’ পার্কের কার্যক্রমও শুরু হয়েছে এবং সিলেটে ইলেকট্রনিক্স সিটি গড়ে তোলা হচ্ছে। একইভাবে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির অনুযায়ী রাজশাহীতেও গত বছরের জুলাই থেকে বঙ্গবন্ধু হাই-টেক পার্ক স্থাপনের কাজ শুরু হয়েছিল। আজ (মঙ্গলবার) থেকে এর অবকাঠামো নির্মাণ কাজও শুরু করা হয়েছে বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বঙ্গবন্ধু হাই-টেক পার্ক প্রকল্পের পরিচালক একেএম ফজলুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহীর সাবেক মেয়র ও আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন ও সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আক্তার জাহান।

এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- রাজশাহী মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শাহীন আক্তার রেণী, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, রাজশাহী কলেজের অধ্যক্ষ মুহা. হবিবুর রহমানসহ বিভাগীয় ও জেলা পর্যায়ের শীর্ষ সরকারি কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৭
এসএস/জিপি

এবার একুশের অপেক্ষা...
বায়তুল মোকাররমে কবি আল মাহমুদের দ্বিতীয় জানাজা সম্পন্ন
ফেনীতে ফুটবল টুর্নামেন্ট উদযাপনে র‌্যালি
‘নন্দলালের’ ভূমিকা নয়, কর্মকর্তাদের ইসি
নিখোঁজ রাকিবের সন্ধান চায় পরিবার


মাদক নিয়ন্ত্রণে সীমান্তকে কঠোরভাবে সুরক্ষা করবো
আল মাহমুদের কাজে পরবর্তী প্রজন্ম সাহিত্যের উপজীব্য পাবে
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগে নিয়োগ
আট গান নিয়ে প্রকাশ পেলো ‘সর্বনামের পাখিরা’
ইলিয়াসপত্নীর শারীরিক অবস্থার উন্নতি