আসছে আরও অ্যাপস্‌ নির্ভর ট্যাক্সি-বাইক

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: প্রতীকী

ঢাকা: স্মার্টফোন অ্যাপ্লিকেশন নির্ভর ট্যাক্সি সার্ভিস নিয়ে উবারের মতো বাংলাদেশে আসছে ভারতের ‘ওলা’ ও দুবাইভিত্তিক ‘কারিম’। ইতোমধ্যে এদেশে ‘মার্কেট’ পর্যালোচনা শুরু করছে তারা। দেশীয় কয়েকটি কোম্পানিও ন‍ামছে ‘রাইড শেয়ারিং’ অ্যাপস্‌ নিয়ে।

রাজধানী ঢাকায় অ্যাপস্‌ ব্যবহার করে মোটরসাইকেল রাইড শেয়ারিং করছে ‘স্যাম’, ‘পাঠাও’, ‘বাই-কারস’ ‘আমার রাইড’, ‘ঢাকা মটো’ ও ‘ইয়েস বাইক’। প্রতিদ্বন্দ্বী না থাকায় যাচ্ছেতাই ভাড়া নেওয়ার অভিযোগ রয়েছে উবারের বিরুদ্ধে।

তবে বিআরটিএ’র খসড়া নীতিমালায়, ‘একসঙ্গে একাধিক অ্যাপস ব্যবহার করে সেবা দেওয়া যাবে না’ বলে উল্লেখ করা হয়েছে। যা রাইড শেয়ারিং বৈশ্বিক ধারণার সঙ্গে অসঙ্গতিপূর্ণ- বলছেন সংশ্লিষ্টরা। তারা আরও বলছেন, এ নিয়ম মোটরসাইকেল ছাড়া অন্য মোটরযানের ক্ষেত্রে হতে পারে।

বৃহস্পতিবার (১৩ জুলাই) পর্যন্ত এ নীতিমালা নিয়ে জনমতামত গ্রহণ শেষে সংশ্লিষ্টদের বৈঠকে ডাকবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। শেষে আন্ত:মন্ত্রণালয় সভায় অনুমোদিত হবে নীতিমালা।

‘কারিম’ সংশ্লিষ্ট একজন ‍বাংলানিউজকে জানান, এ মুহূর্তে তারা না এলেও মার্কেট পর্যালোচনা করা হচ্ছে।

এদিকে ওলা আসতে চাচ্ছে শিগগিরই। থাইল্যান্ডের জনপ্রিয় ‘গ্রেব’ বলছে, তারাও আসবে। বাংলানিউজের পক্ষে ই-মেইলে যোগাযোগ করা হলে গ্রেব বাংলাদেশে তাদের কার্যক্রম বিস্তারের ইচ্ছা প্রকাশ করে। তারাও প্রথমত পর্যবেক্ষণ করবে।
 
বিদেশি এসব প্রতিষ্ঠান ছাড়াও দেশি কয়েকটি রাইড শেয়ারিং কোম্পানিও আসছে শিগগিরই। তবে ট্যাক্সি সার্ভিসে নামতে এখনও দেশি কোম্পানিগুলোর আগ্রহ দেখা যাচ্ছে না।

আগামী আগস্ট মাস থেকে নামছে মোবাইল অ্যাপস্‌ ‘ইজিয়ার’। গাড়ি, বাইক কিংবা অ্যাম্বুলেন্স অন ডিমান্ড বুক করা যাবে এ অ্যাপস্‌ থেকে।

আরেকটি দেশি কোম্পানি ‘টপ আই’ মাইক্রোবাস, প্রাইভেটকার ও রেন্ট-এ কারের সকল গাড়ির সমন্বয়ে নামাচ্ছে ‘হ্যালো’।

দেশি কুরিয়ার সার্ভিস লজিস্টিকও আসতে চাচ্ছে বাইক-ট্যাক্সি সার্ভিস নিয়ে।

হে‌লিকপ্টার, বিলাসবহুল মোটরগাড়ি, স্পি‌ডবোটসহ সাতটি পরিবহন সা‌র্ভিস নিয়ে আস‌ছে দেশি কোম্পা‌নি ‘গো টু টেক‌নোলি‌জস্‌ লি‌মি‌টেড’।  এর চেয়ারম্যান খোরশিদ আলম এবং  ম্যা‌নে‌জিং ডি‌রেক্টর সাজ আহ‌মেদ শাহরিয়ার। নাফাকো, টোকিও গ্রুপ ও কনফিগার গ্রুপ নামে তাদের আলাদা ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে।

তারা রাজধানীতে সিএনজি চালিত অটোরিকশার জন্য উবারের আদলে ‘আই খালি’ নামে একটি অ্যাপ চালু করছে। আগস্টে এটি উন্মুক্ত হবে বলে জানায় গো টু টেক‌নোলি‌জস্‌ লি‌মি‌টেড।

আরও একটি প্রতিষ্ঠান দু’একদিনের মধ্যে নাম প্রকাশ করবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট একজন।

দেশে প্রথম মোটরসাইকেলে রাইড শেয়ার ধারণা নিয়ে গত বছর যাত্রা শুরু করে ‘শেয়ার এ মোটরসাইকেল’ (স্যাম)। তারপরই ট্যাক্সি সার্ভিস নিয়ে নামে উবার। এরপর নামে পাঠাও। যানজটের শহর ঢাকায় এসব সেবা দ্রুত জনপ্রিয়তাও পাচ্ছে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, জুলাই ১২, ২০১৭
এসএ/এএসআর

**
গলাকাটা ভাড়া নিয়ে উবার করছে ‘যাচ্ছেতাই’!
** নীতিমালার আগেই অ্যাপ নির্ভর সার্ভিস নিয়ে বিস্তর অভিযোগ

চৌদ্দগ্রামে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৬
চট্টগ্রামে আগুনে পুড়ে ৮ জনের মৃত্যু
খাশোগি হত্যায় সব তথ্য এখনো প্রকাশ করেনি তুর্কি
ইউএনওর তৎপরতায় রক্ষা পেলো এক পরিবার
সয়াবিন চাষে বাড়ে জমির উর্বরতা, কমে সারের ব্যবহার


চা বাগানে এখন কুঁড়ির অপেক্ষা
খুলনায় নলকূপে উঠছে না পানি!
ইউরোপীয় আ’লীগের সভাপতি নজরুল, সম্পাদক মুজিব
পেনাল্টি মিস করেও জয়ের নায়ক মেসি
কবিরহাটে ইয়াবাসহ আটক ২