ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

তথ্যপ্রযুক্তি

‘ট্রু টন ডিসপ্লে’ থাকছে আইফোনের তিন মডেলেই

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৭
‘ট্রু টন ডিসপ্লে’ থাকছে আইফোনের তিন মডেলেই ‘ট্রু টন ডিসপ্লে’ থাকছে আইফোনে

অ্যাপলের পরবর্তী ভার্সনের আইফোন নিয়ে কয়েক দিন পর পরই প্রকাশ্যে আসছে চমকে দেওয়ার মতো সব তথ্য। এবার হয়ত প্রযুক্তি দুনিয়ার মানুষগুলোকে আরো বেশি বিস্মিত করেছে  ‘ট্রু টন ডিসপ্লে’র খবরটি।

ম্যাকরিউমার যারা অ্যাপল পণ্যের তথ্য প্রকাশ করে থাকে। এই সূত্রটির মাধ্যমেই  ছড়িয়ে পড়েছে ট্রু টন ‍ডিসেপ্লর কথা।

বর্তমানে আইফোনের আসন্ন মডেল আইফোন ৮, ৭এস, ৭এস প্লাসের মধ্যে  আইফোন ৮  নিয়েই বেশি সোরগোল। কিন্তু ম্যাকরিউমার নতুন খবর দিয়ে আইফোন ৮ এর পাশাপাশি ৭এস, ৭এস প্লাসকেও  আলোচনায় এনেছে।

সুত্রটি দৃঢ়ভাবে জানিয়েছে, এ বছর উন্মুক্ত হতে যাওয়া আইফোনের তিন মডেলেই থাকছে ট্রু টন ডিসপ্লে। যে বৈশিষ্ট্য আমরা সবশেষ দেখেছি অ্যাপলের ৯.৭ ইঞ্চি আইপ্যাড প্রো’তে। বিশেষ এ বৈশিষ্ট্যটি অ্যাপল এতে বিশেষভাবেই যুক্ত করেছিল।

নতুন আইফোনগুলোতে এবার ট্রু টন ডিসপ্লের জন্য চারদিকে আলো ছড়িয়ে দিতে পারে এমন লাইট সেন্সরের যোগান দেবে অস্ট্রিয়ান সেমিকনডাক্টর নির্মাতা এএমএস।

এছাড়াও দাবি করা হয়, নতুন আইফোনগুলোকে আইফোন ৭এস, ৭এস প্লাস এবং আইফোন ৮ নাম দিয়েই বাজারে ছাড়া হবে। যার সবগুলোতে ট্রু টন ডিসপ্লে প্রত্যাশিত।

অ্যাপলের এই প্রযুক্তির বিশেষত্ব হলো আবহ বা পরিবেশের উপর ভিত্তি করে ডিভাইসের পর্দাকে বিভিন্ন শেড বা আলোয় রুপান্তরে সমর্থন করে।

বলা হচ্ছে যদিও এটা লাইট শিফ্টের মতো, কিন্তু  ডিভাইসের পর্দা থেকে এটি ব্লু লাইট নির্গত করা ছাড়াও আরো কিছু করতে সক্ষম। ট্রু টন টেকনোলজি শুধু রাত্রিবেলায় যে রশ্নি বিকিরণ করে তা কিন্তু নয়, এটি ২৪ ঘণ্টারও বেশি সময় সল্যুশন দিতে সক্ষম। ব্যবহারকারীদের কাছে নিঁখুত রঙ এবং টেক্স  সুস্পষ্ট করার লক্ষ্যে আলোর সামঞ্জস্যতা, উজ্জলতা এবং রঙয়ের বিন্যাস করতে এটি  কাজ করে।

বর্তমানে আইফোন ৮ মডেলে প্রত্যাশিত বৈশিষ্ট্যগুলো হচ্ছে উন্নতমানের ওয়্যারলেস চার্জিং, ওলেড ডিসপ্লে, থ্রিজিবি ৠাম, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, পেছনে দুই ক্যামেরা, কিছু অগমেনটেড রিয়েলিটি ফিচার, থ্রিডি সেন্সর ফেসটাইম ক্যামেরা এবং আগের চেয়ে আরো কার্যকরী ধুলা পানি প্রতিরোধক সুবিধা।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa