ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

তথ্যপ্রযুক্তি

উদ্যোক্তা তৈরির প্রকল্পে আবেদনের সময় শেষ ১২ এপ্রিল

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৭
উদ্যোক্তা তৈরির প্রকল্পে আবেদনের সময় শেষ ১২ এপ্রিল উদ্যোক্তা তৈরির প্রকল্প নিয়ে সংবাদ সম্মেলন

‘আর ইউ দ্য নেক্সট স্টার্টআপ?’ শিরোনামে উদ্যোক্তা তৈরির প্রকল্প গ্রহণ করেছে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগ। এই প্রকল্পের মাধ্যমে আগামী ৫ বছরে ৫০০ জন নতুন উদ্যোক্তা তৈরি করা হবে। শনিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
 

বিশ্ববিদ্যালয়ের ট্রাষ্টিবোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান গৃহীত এই কর্মসূচির বিস্তারিত উপস্থাপন করেন।

অনুষ্ঠানে জানানো হয়, আর ইউ দ্য নেক্সট স্টার্টআপ? এর লক্ষ্য দেশের সম্ভাবনাময় স্টার্টআপ ও তরুণ উদ্যোক্তাদের খুঁজে বের করার জাতীয় মেধা অন্বেষণের উদ্যোগ।

এর মাধ্যমে বিজয়ীদের মধ্যে উদ্যোক্তা হওয়ার সুপ্ত স্বপ্ন বা ব্যবসায়িক ভাবনাগুলোকে পরিকল্পিতভাবে সংগঠিত করে তাদেরকে সঠিক গন্তব্যে পরিচালিত করা হবে।

যোগ্য, কর্মঠ তরুণ  উদ্যোক্তাদের সফল উদ্যোক্তা তৈরি না করা পর্যন্ত সব ধরণে সহযোগিতা করবে ডিআইইউ। এই প্রকল্পের অধীনে নির্বাচিতরা চার বছরের স্নাতক অধ্যায়নকালীন সময়ে তাত্ত্বিক ও ব্যবহারিকের পাশাপাশি বাস্তব অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবে, যা তাদেরকে সফল উদ্যোক্তা হওয়ার পথ করে দিবে।

এছাড়া ঐ সময় তারা অর্থ উপার্জনেরও সুযোগ  পাবে, পরবর্তীতে যা নতুন ব্যবসা শুরুর জন্য মূলধন হিসেবে কাজে লাগাতে পারবে। মহিলা, শারীরিক প্রতিবন্ধী ও বিশেষ দক্ষতা রয়েছে এমন সব উদ্যোক্তাদের জন্য ৩০% কোটা নির্ধারিত থাকবে।

‘আর ইউ দ্য নেক্সট স্টার্টআপ?’ প্রকল্প কর্তৃপক্ষদের মত, এর মাধ্যমে দেশের অসংখ্যক শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থান তৈরি হবে। যা জাতীয় প্রবৃদ্ধি উন্নয়নে বিশেষ অবদান রাখবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের পরিচালক আবু তাহের খান, এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগের প্রধান সৈয়দ মারুফ রেজা, চ্যানেল -২৪ এর প্রধান নির্বাহী কর্মকর্তা তরুন চক্রবর্তী, ট্রান্সকম গ্রুপের পরিচালক ডা. মো. মোজাহিদুল ইসলাম, পিকেএসএফ এর মহাব্যবস্থাপক মো. জিয়াউদ্দিন, এসিআইয়ের নির্বাহী পরিচালক সৈয়দ মো. আলমগীর সহ অনেকে।

উল্লেখ্য, ১ এপ্রিল থেকে শুরু হওয়া অনলাইনে আবেদন গ্রহণের সময় শেষ হচ্ছে ১২ এপ্রিল এবং অনলাইনে প্রাক নির্বাচনী রাউন্ড শেষ হবে ১৫ এপ্রিল।

প্রাথমিকভাবে যারা নির্বাচিত হবে তাদের নিয়ে গ্রুমিং ও বুস্ট আপ ক্যাম্প শুরু হবে আগামী ২০ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত। এরপর ১ মে চুড়ান্ত বাছাই পর্ব অনুষ্ঠিত হবে।

কর্মসূচির আরো জানতে ও রেজিস্ট্রেশন করতে ভিজিট করতে হবে: http://next-startup.net এই ঠিকানায়।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa