অবতরণ করেছে বৈমানিকহীন সোলার প্লেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আকাশে একটানা দুই সপ্তাহ ওড়ার পর অবশেষে অবতরণ করল বৈমানিকহীন সোলার প্লেন জেফার। সঙ্গে প্রথম সোলার প্লেন হিসেবে আকাশে একটানা দুই সপ্তাহ ওড়ার রেকর্ডও ছুঁয়েছে প্লেনটি।

আকাশে একটানা দুই সপ্তাহ ওড়ার পর অবশেষে অবতরণ করল বৈমানিকহীন সোলার প্লেন জেফার। সঙ্গে প্রথম সোলার প্লেন হিসেবে আকাশে একটানা দুই সপ্তাহ ওড়ার রেকর্ডও ছুঁয়েছে প্লেনটি। ১৭ জুলাই প্লেনটি আকাশে ওড়ার প্রথম সপ্তাহ পূর্ণ হয়। আর ২৩ জুলাই পূর্ণ করল দ্বিতীয় সপ্তাহ।

উল্লেখ্য, জেফার শুধু আকাশে দীর্ঘ সময় ধরে সোলার প্লেন ওড়ার রেকর্ডই করেনি। ২০০১ সালে ওড়া প্রথম বৈমানিকহীন সোলার প্লেনের রেকর্ডও ভেঙ্গেছে। আগের প্লেনটি মাত্র ৩০ ঘণ্টা আকাশে ওড়েছিল। কিন্তু এবারের সোলার প্লেন আকাশে ওড়েছে একটানা দুই সপ্তাহ।

প্লেনটির নির্মাতা যুক্তরাজ্যের ডিফেন্স টেকনোলজি প্রতিষ্ঠান কিন্যাটিক। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক নেভিল সলকেল্ড জানান, জেফার হচ্ছে বিশ্বের প্রথম জ্বালানি শূন্য স্বপ্ন। কারণ প্লেনটি কোনো জ্বালানি ছাড়াই একটানা দুই সপ্তাহ আকাশে ওড়ার স্বপ্নকে বাস্তবে সার্থক করেছে।

প্লেনটি দিনের বেলায় সূর্যের আলোয় আকাশে ওড়াতে সক্ষম। রাতের বেলায় আকাশে ওড়তে বিশেষ ধরনের লিথিয়াম সালফার ব্যাটারির প্রয়োজন হয়। যে ব্যাটারি সারাদিন সূর্যের আলো থেকে চার্জ গ্রহণ করে। তাছাড়া আল্ট্রা লাইটওয়েট কার্বন ফাইবার নকশা করায় প্লেনটি ওজনেও বেশ হালক মাত্র ৫০ কেজি।

নির্মাতা সূত্র জানিয়েছে, প্লেনটি যুক্তরাজ্যের মিলিটারিদের কাজে সাহায্য করবে। এ মুহূর্তে বৈমানিক চালিত প্লেনের মাধ্যমে যে কাজ করা হয় তাও করতে সক্ষম জেফার। এতে খরচের পরিমাণটাও কমে আসবে। তাছাড়া বিভিন্ন দূর্যোগের সময় বিভিন্ন স্থানে যোগাযোগে প্লেনটি কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪১৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০
এমআই/এসএইচ

নারায়ণগঞ্জে মৃদু ভূমিকম্প অনুভূত
আড়াইহাজারে মাজার খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার
গণস্বাস্থ্যের কিটের ট্রায়াল স্থগিত
৫ হাজার মানুষকে ঈদ উপহার দিলেন সালমান খান
মাগুরায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইটভাটার মালিক-কর্মচারীর মৃত্যু


আড়াইহাজারে দগ্ধ চা দোকানির মৃত্যু
খুমেক ল্যাবে ৬ পুলিশসহ ১০ জনের করোনা শনাক্ত
আলমডাঙ্গায় দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ১ 
ত্রিপুরা রাজ্যে মৃদু ভূমিকম্প অনুভূত
পঞ্চগড়ে ৮ মোটরসাইকেল আরোহীকে জরিমানা