বোয়িং উন্মোচন করল গোয়েন্দা বিমান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বোয়িং সম্প্রতি মনুষ্যহীন হাইড্রোজেন শক্তিচালিত ফ্যান্টম আই (বাংলায় যাকে বলে ভূতের চোখ) নামে গোয়েন্দা বিমান তৈরি করেছে। বিমানটি একবার জ্বালানি নিয়ে একটানা চার দিন ওড়তে সক্ষম।

বোয়িং সম্প্রতি মনুষ্যহীন হাইড্রোজেন শক্তিচালিত ফ্যান্টম আই (বাংলায় যাকে বলে ভূতের চোখ) নামে গোয়েন্দা বিমান তৈরি করেছে। বিমানটি একবার জ্বালানি নিয়ে একটানা চার দিন ওড়তে সক্ষম।

ফ্যান্টম আই এর নকশা এমনভাবে করা হয়েছে যেন এটি শত্রুপক্ষে অবস্থান শনাক্ত করে আক্রমণ চালাতে পারে। তাছাড়া একবার জ্বালানি নিয়ে আকাশ থেকে প্রায় ৬৫ হাজার ফিট উঁচুতে টানা চার দিন ওড়তে সক্ষম।

ফ্যান্টম আই এর সাহায্য গোয়েন্দা কৌশল পরিবর্তনে নতুন সুযোগ পাওয়া যাবে। ইতিমধ্যে প্যান্টম আই এর পরীক্ষামূলক কার্যক্রম সম্পূর্ণ হয়েছে। উদ্ভাবকরা আশা করছে, ২০১১ সালের প্রথমভাগে এ গোয়েন্দা বিমান সফলভাবে উড্ডয়ন করবে।

সেন্ট লুইসে এ গোয়েন্দা বিমান প্রথমবার প্রদর্শনের সময় বোয়িং প্যান্টম আই এর সভাপতি ডাররিল ডেভিস জানান, তথ্য সংগ্রহ এবং যোগাযোগে ফ্যান্টম আই হবে প্রথম আবিস্কৃত বিমান। প্রকৃতপক্ষে এ আবিষ্কার চিন্তাকে বাস্তবায়নের সর্বোৎকৃষ্ট উদাহরণ হবে। গোয়েন্দা বিমানটি ৪৫০ এলবিএস পরিমাণ ওজন বহনে সক্ষম এবং এর ডানার বিস্তার ১৫০ ফিট।

ফ্যান্টম আই এর প্রোগ্রাম ম্যানেজার ড্রিও ম্যালো জানান, এ গোয়েন্দা বিমান কৌশলের দিক থেকে যেমন দক্ষ তেমনি জ্বালানি সাশ্রয়ী। কারণ এর শক্তি সঞ্চার করে পানি। তাই একে সবুজ বিমানও বলা যায়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬১৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০১০

আড়াইহাজারে দগ্ধ আরও একজনের মৃত্যু
সিলেটে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪৮ জন
নালিতাবাড়ীতে বজ্রপাতে যুবকের মৃত্যু
বগুড়ায় একদিনে সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত
সাবেক মেয়র কামরানের স্ত্রী করোনা আক্রান্ত


বাগেরহাটে আ’লীগের দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১
নিহত ৫ জনের পরিচয় শনাক্ত করেছে ইউনাইটেড কর্তৃপক্ষ
ইউনাইটেড হাসপাতালে আগুন: মৃতদের মধ্যে ৩ জন করোনা পজিটিভ
ঢামেকে সংগ্রহ করা প্লাজমা রোগীদের শরীরে প্রয়োগ
ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত কমিটি