একযোগে ক্লাউড কমপিউটিং সেবা দেবে মাইক্রোসফট-ফুজিৎসু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ক্লাউড কমপিউটিং সেবার মানোন্নয়নে সোমবার চুক্তি সই করেছে মাইক্রোসফট ও জাপানি প্রতিষ্ঠান ফুজিৎসু। তাদের তৈরি করা ক্লাউড কমপিউটিং সার্ভারে তথ্য ও প্রোগ্রাম সংরক্ষিত থাকবে।

ক্লাউড কমপিউটিং সেবার মানোন্নয়নে সোমবার চুক্তি সই করেছে মাইক্রোসফট ও জাপানি প্রতিষ্ঠান ফুজিৎসু। তাদের তৈরি করা ক্লাউড কমপিউটিং সার্ভারে তথ্য ও প্রোগ্রাম সংরক্ষিত থাকবে। যে কোনো ভোক্তার নিজস্ব কমপিউটার থেকে এ তথ্য ব্যবহার করা যাবে।

প্রাতিষ্ঠান দুটির সূত্রে জানা যায়, এদের চুক্তিবদ্ধ হওয়ার মূল লক্ষ্য হচ্ছে ভোক্তাদেরকে কম খরচে তথ্য ও প্রোগ্রাম সংরক্ষণের সুযোগ করে দেওয়া। ভোক্তা কম শক্তিশালী ও কম মেমোরি সম্পন্ন কমপিউটারের মাধ্যমেও ক্লাউড কমপিউটিং সেবা উপভোগ করতে পারবেন।  এজন্য দরকার হবে কেবল উচ্চগতির ইন্টারনেট সংযোগ।

ফুজিৎসু আইসিটি সার্ভিসের মূখপাত্র কাজু ইশিদা জানান, মাইক্রোসফট ও ফুজিৎসু চুক্তিবদ্ধ হওয়ায় ভোক্তাদের জন্য ক্লাউড কমপিউটিং সেবার ক্ষেত্রে নতুন দুয়ার উন্মোচিত হবে। তাছাড়া এখন থেকে ফুজিৎসু মাইক্রোসফটের উইন্ডোজ অ্যাজুর এর উপর ভিত্তি করে তাদের ডাটা সেন্টারের উন্নয়ন করবে। এ কাজ চলতি বছরের শেষ নাগাদ শুরু হওয়ার সম্ভাবনা আছে।

কাজু ইশিদা আরও জানান, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২০১৬ সালের মার্চ মাসের মধ্যে শুধু ক্লাউড কমপিউটিং সেবা প্রদান করেই ১ হাজার ৭০০ কোটি ডলার মুনাফা করা সম্ভব হবে। অন্যদিকে ফুজিৎসুর প্রেসিডেন্ট মাসামি ইয়ামামুতু জানান, ক্লাউড কমপিউটিং প্রযুক্তির উন্নয়নে গত বছরের তুলনায় এ বছর ৫৪ ভাগ বেশি বিনিয়োগ করা হয়েছে। তাই এ বছর তাঁরা গত বছরের তুলনায় দ্বিগুণ মুনাফা আশা করছেন।

এ মুহূর্তে ফুজিৎসু বিশ্বের বিভিন্ন স্থানে ডাটা সেন্টার স্থাপনের কাজ করছে। সম্প্রতি চীনে তারা এরকমই একটি ডাটা সেন্টার স্থাপন করেছে। আগামী বছর এটি কাজ শুর করবে। তাছাড়া ২০১১ সালের মধ্যে জাপানের বাইরে ৫টি দেশে ডাটা সেন্টার স্থাপন করবে ফুজিৎসু। সম্ভাব্য ৫টি দেশ হচ্ছে অস্ট্রেলিয়া, ব্রিটেন, জার্মানি, সিঙ্গাপুর ও যুক্তরাষ্ট্র। আর ডাটা সেন্টারগুলোর সুষ্ঠু পরিচালনার জন্য প্রায় ৫ হাজার প্রকৌশলীকে প্রশিক্ষণ দেবে বলে জানিয়েছেন মাসামি ইয়ামামুতু।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪০৪ ঘণ্টা, জুলাই ১৩, ২০১০

সিটি ব্যাংক প্রোডাক্ট আর সার্ভিসে আনছে প্রযুক্তির ছোঁয়া
প্রধানমন্ত্রীর অনুদান পেলো ৩৯৭টি মসজিদ
সিআরপিকে ১০ কোটি টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী
তামাদির বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা চেয়ে নোটিশ
বিএনপি নেতার মৃত্যুতে মির্জা ফখরুলের শোক


আইপিএল আয়োজন করতে চায় আরব আমিরাত
চার কার্যদিবস পর সূচক বাড়লো পুঁজিবাজারে
পেশা পরিচালনা করতে পারবেন গাইবান্ধার সেই ১৭ আইনজীবী
করোনায় মারা গেলেন সাংবাদিক মোনায়েম খান
পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু