php glass

সাইবার অ্যালার্ট :.আপডেট

বাংলাদেশি হ্যাকারের কবলে দেশি ৯২০টি সাইট!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গুগলের পর ইয়াহু ডটকম ডটবিডি সাইটটিও হ্যাকারদের দখলে চলে যায়। এ হ্যাকার চক্র বাংলাদেশের ৯২০টি সাইটে হ্যাকিং আক্রমণ চালিয়েছে বলে সূত্র জানিয়েছে।

গুগলের পর ইয়াহু ডটকম ডটবিডি সাইটটিও হ্যাকারদের দখলে চলে যায়। এ হ্যাকার চক্র বাংলাদেশের ৯২০টি সাইটে হ্যাকিং আক্রমণ চালিয়েছে বলে সূত্র জানিয়েছে।

শুধু তা‌ই নয়, হ্যাককৃত সবগুলো সাইটেই একই মিউজিক এবং অ্যানিমেশন প্রদর্শন করা হচ্ছে।

উল্লেখ্য, হ্যাকিং সাইটগুলোর একটি লিপিবদ্ধ তালিকাও হ্যাকরারা প্রকাশ করেছে। এ তালিকায় দেশের শীর্ষস্থানীয় অনেকগুলো বাণিজ্যিক প্রতিষ্ঠান অন্তর্ভুক্ত আছে।

এখন গুগল ডটকম ডটবিডি সাইটে প্রবেশ করলে অ্যানিমেশন দেখা আর মিউজিক শোনা যাচ্ছে। সাইটের প্রধান পৃষ্ঠা নির্দেশ করছে এটি এখন বাংলাদেশি হ্যাকারদের নিয়ন্ত্রণে। সূত্র জানিয়েছে, মিউজিক ডটকম ডটবিডি সাইটটিও একই পদ্ধতিতে হ্যাক করা হয়েছে।

ঠিক কখন সাইটটি হ্যাক করা হয়েছে এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানা যায়নি। তবে বিকেল পাঁ‍চটার পর থেকেই ধারাবাহিকভাবে সাইটগুলো একে একে হ্যাকিং কবলে পড়তে থাকে। কিছু কিছু সাইট এরই মধ্যে তাদের আভ্যন্তরীণ তথ্যসেবা ফিরিয়ে এনেছে। তবে অনেক সাইট সূত্র এখনও তাদের সাইটগুলোর হ্যাক সম্পর্কে পুরোপুরি অবগত নয়।

এ যাবৎ দেশে যতগুলো হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে তার মধ্যে এটি সবচেয়ে বড় ঘটনা বলে সংশ্লিষ্টরা অভিমত দিয়েছেন। তাদের ভাষ্যমতে, দেশের সাইবার নিরাপত্তা কৌশলের মান আরও উন্নত করা প্রয়োজন। তা না হলে ভবিষ্যতে বড় ধরনের তথ্য ঝুঁকির সম্মুখীন হতে হবে বাংলাদেশকে।

সাইটটি হ্যাক করে হ্যাকাররা ‘টাইগার মেট’ বার্তায় নিজেদের পরিচয় প্রদর্শন করছে। এ মুহূর্তে হ্যাক সাইটে একটি ডিজিটাল কোডযুক্ত ছায়ামানুষ এবং বাঘ প্রদর্শন করা হচ্ছে।

তবে এ সাইটের শুরুতেই ‘গুগল বাংলাদেশ ওনড বাই টাইগার মেট’ প্রদর্শিত হচ্ছে। মিউজিক এবং অ্যানিমেশনের একেবারে শেষ পর্যায়ে [email protected] ইমেইল নির্দেশ করা হচ্ছে।

এ হ্যাকার চক্র সম্পর্কে সম্পর্কে এখনও সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তবে এ মুহূর্তে সাইটটিতে প্রবেশ না করাই শ্রেয় বলে বিশ্লেষকরা মনে করছেন। কারণ এ সাইটে প্রবেশ করলে ভাইরাস ছড়িয়ে পড়তে পারে।

এ হ্যাকিং প্রসঙ্গে ইন্টারনেট সেবাদাতা আমরা নেটওয়ার্কস লিমিটেডের চিফ অপারেটিং অফিসার সারফুল ইসলাম বাংলানিউজকে বলেন, এ মুহূর্তে এ বিষয়টি নিয়ে দ্রুত কোনো মন্তব্য করা সম্ভব নয়। তবে আশা করছি এটা বড় কোনো ধরনের তথ্য বিপর্যয় ঘটাবে না।

তিনি উল্লেখ করেন, সাইবার নিরাপত্তার বিষয় (যেমন হোস্টিং, ডোমেইন ডিএনএস) আরও সুরক্ষিত রাখলে এ ধরনের বিপর্যয় এড়িয়ে যাওয়া সম্ভব।

বিশ্লেষকদের ভাষ্যমতে, হ্যাকাররা কোনোভাবে বিটিসিএল হোস্টিং অথবা ডোমেইন ডিএনএসএ এ প্রবেশ করতে সক্ষম হয়েছে। ফলে আক্রান্ত সব সাইট একই কৌশলে হ্যাকের কবলে পড়ছে।

হ্যাকাররা মূলত ডটকম ডটবিডি ডোমেইন অন্তর্ভূক্ত সাইটগুলোকে টার্গেট করেছে বলে একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে। উল্লেখ্য, গুগলের পর পরই ইয়াহু ডটকম ডটবিডি সাইটও বাংলাদেশি পরিচয়দাতা ‘টাইগার মেট’ হ্যাকার চক্রের নিয়ন্ত্রণে চলে যায়।

সবশেষ খবর পাওয়া পর্যন্ত গুগল এবং ইয়াহু এখনও প্রাতিষ্ঠানিক সূত্র এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে সূত্র জানিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ২২২৮, জানুয়ারি ৮, ২০১১

ফার্স্ট ক্লাস স্টেশনে থার্ড ক্লাস সিট!
তুরাগে ট্যাক্সিক্যাব: এখনও চলছে উদ্ধার অভিযান
কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ঘোষণা মঙ্গলবার
ঈদের আগে-পরে ৬ দিন মহাসড়কে ভারী যানবাহন নিষিদ্ধ
গুজবে সব শেষ, থামছেই না শিশু তুবার কান্না


হাবিপ্রবির খামার থেকে ৪টি ময়ূরের বাচ্চা চুরি
আঞ্জুমানে মুফিদুল ইসলামের সদস্য নিজাম উদ্দিন মাহমুদ
ব্রিটিশ জাহাজ আটকের ঘটনায় টেরিজা মে’র বৈঠক
ঢাবিতে দ্বিতীয় দিনের মতো তালা, ক্লাস বর্জন
চাকতাই খালে উচ্ছেদ অভিযান শুরু