ভারতে সামাজিক যোগাযোগের শীর্ষে ফেসবুক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

এ মুহূর্তে ছবি শেয়ার করার মাধ্যম হিসেবে ভারতে সবচেয়ে জনপ্রিয় সাইট হচ্ছে ফেসবুক।

এ মুহূর্তে ছবি শেয়ার করার মাধ্যম হিসেবে ভারতে সবচেয়ে জনপ্রিয় সাইট হচ্ছে ফেসবুক। কিন্তু এর আগে যদি কোনো ইন্টারনেট ব্যবহারকারীকে জিজ্ঞেস করা হতো ভারতে ছবি শেয়ারে কোন সাইটটি সবচেয়ে জনপ্রিয়। তাহলে অনেকেরই উত্তর হতো ফিকার বা ইমেজশেক। তবে সে হিসাবকে পাল্টে দিয়ে ছবি শেয়ারিং এ জনপ্রিয়তার শীর্ষ স্থানটি এখন ফেসবুক এর দখলে।

ভিজিসেন্স এর রিপোর্ট অনুযায়ী, ভারতে ছবি শেয়ারিং এর শীর্ষে এখন ফেসবুক। অন্যদিকে ভিডিওচিত্র শেয়ারিং এর ক্ষেত্রেও দেখা যাচ্ছে ইউটিউব থেকে ফেসবুক বেশ এগিয়ে আছে। এর কারণ হিসেবে মনে করা হচ্ছে ফেসবুকের বাড়তি কিছু সুবিধা। ফিকার ও ইউটিউব যেখানে ছবি এবং ভিডিওচিত্র আলাদা আলাদাভাবে ধারণ করে। সেখানে ফেসবুক একই সঙ্গে দুটি সেবাই দিয়ে সক্ষম।

ভিজিসেন্স এর সর্বশেষ রিপোর্ট অনুযায়ী এ মুহূর্তে ভারতে ফেসবুক এর মৌলিক ব্যবহারকারীর সংখ্যা ১ কোটি ৮৭ লাখ যেখানে ইউটিউবের ১ কোটি ৫৫ লাখ, মেটাক্যাফের ৩০ লাখ ৫৫ হাজার এবং ফিকারের ১০ লাখ ৯১ হাজার। ভারতে ফেসবুক ব্যবহারকারীর প্রবৃদ্ধির হার ১১.৯৮ ভাগ। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যম অরকুটকেও ডিঙিয়ে ভারতের সামাজিক যোগাযোগের সবচেয়ে শক্তিশালী মাধ্যম হিসেবে নিজের অবস্থানকে সুদৃঢ় করেছে ফেসবুক।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩১৫ ঘণ্টা, জুলাই ১১, ২০১০

শ্রীমঙ্গলে ৬৭ মামলায় ৭৫ হাজার টাকা জরিমানা
আড়াইহাজারে দগ্ধ আরও একজনের মৃত্যু
সিলেটে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪৮ জন
নালিতাবাড়ীতে বজ্রপাতে যুবকের মৃত্যু
বগুড়ায় একদিনে সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত


সাবেক মেয়র কামরানের স্ত্রী করোনা আক্রান্ত
বাগেরহাটে আ’লীগের দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১
নিহত ৫ জনের পরিচয় শনাক্ত করেছে ইউনাইটেড কর্তৃপক্ষ
ইউনাইটেড হাসপাতালে আগুন: মৃতদের মধ্যে ৩ জন করোনা পজিটিভ
ঢামেকে সংগ্রহ করা প্লাজমা রোগীদের শরীরে প্রয়োগ