অফবিট :

চীনের কৃষি সমাজে ইন্টারনেট বিপ্লব!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চীনের প্রত্যন্ত অঞ্চলে বইছে ইন্টারনেটের সুবাতাস। যা সেখানকার কৃষি জীবনকেও স্পর্শ করেছে। এ মুহূর্তে চীনের প্রত্যন্ত অঞ্চলের কৃষকরা ইন্টারনেটের মাধ্যমে তাদের পণ্য বিশ্বজুড়ে বিক্রি করছে।

php glass

চীনের প্রত্যন্ত অঞ্চলে বইছে ইন্টারনেটের সুবাতাস। যা সেখানকার কৃষি জীবনকেও স্পর্শ করেছে। এ মুহূর্তে চীনের প্রত্যন্ত অঞ্চলের কৃষকরা ইন্টারনেটের মাধ্যমে তাদের পণ্য বিশ্বজুড়ে বিক্রি করছে। সঙ্গে বিভিন্ন দেশ থেকে কাঁচা পণ্য বিক্রির অর্ডারও পাচ্ছে।

এরই মধ্যে চীনের প্রত্যন্ত অঞ্চলের কৃষি সমাজের এ উন্নতিকে এগিয়ে নিতে বেশ কিছু তথ্যকেন্দ্র নির্মাণ করা হয়েছে। এ মুহূর্তে চীনের নিংজিয়া অঞ্চলের দুই হাজার ৩৬২টি গ্রামে ইন্টারনেট সংযোগসহ অনেক তথ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে।

চীনের কৃষি মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এ মুহূর্তে চীনের শতকরা ৯৯ ভাগ শহরে ইন্টারনেট সংযোগ আছে। অন্যদিকে প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সংযোগ সুবিধাসহ তথ্যকেন্দ্র স্থাপনের কারণে কৃষকরা অনলাইনের মাধ্যমে পণ্য বিক্রিতে ছয়গুণ বেশি মুনাফা করতে সক্ষম হয়েছে।

চীনের লংকোয়ান গ্রামের তিয়ান ইয়ানপিং নামে ৪১ বছর বয়সী এক কৃষক গ্রামের অন্য সব কৃষকদের নিয়ে একটি অভিনব দল তৈরি করেছেন। এ দলটি অনলাইনে প্রাপ্ত ক্রেতাদের চাহিদার ভিত্তিতে পণ্য উৎপাদন করছে।

এরপর তা অনলাইনের মাধ্যমেই বিক্রি করছে। মুনাফা যা হচ্ছে তা সবার মাঝে নির্দিষ্ট অনুপাতে ভাগ করে দেওয়া হচ্ছে। এতে করে তারা আগে যা মুনাফা করতো এখন তার তুলনায় ছয়গুণ মুনাফা করতে পারছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১০

হিজলায় আ’লীগ ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ
বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-এ নিয়োগ
সৈয়দপুর-ঢাকা রুটে প্রতিদিন ১৪ ফ্লাইট 
বিএসএমএমইউ’র সঙ্গে টাটা মেমোরিয়ালের চুক্তি
পাথরঘাটায় আওয়ামী লীগ নেতা বহিষ্কার


পেকুয়ার দু’পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ ৩
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসের নকশা উপস্থাপন
বিএসইসির সংবাদ সম্মেলন সোমবার
এবি ব্যাংকের কর্মকর্তাদের প্রশিক্ষণ
উখিয়ায় ৩ ভাইস চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন