অফবিট:::

পাকিস্তানে ইন্টারনেট খরচ স্বল্প হওয়া সত্ত্বেও গ্রাহক কম!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গুগল এবং ইউটিউবের একদল কর্মকর্তা ব্যাবসা সম্প্রসারণের উদ্যোগে পাকিস্তান ভ্রমণ করেন। ভ্রমণ শেষে তারা গুগল ব্লগে পাকিস্তানের ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা, ব্যবহারিক খরচ এবং মোবাইল ফোন ব্যবহারের বিষয়ে মন্তব্য করেন।

php glass

গুগল এবং ইউটিউবের একদল কর্মকর্তা ব্যাবসা সম্প্রসারণের উদ্যোগে পাকিস্তান ভ্রমণ করেন। ভ্রমণ শেষে তারা গুগল ব্লগে পাকিস্তানের ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা, ব্যবহারিক খরচ এবং মোবাইল ফোন ব্যবহারের বিভিন্ন বিষয়ে মন্তব্য করেন।

তাদের ভাষ্যমতে, এ মুহূর্তে পাকিস্তানে তূলনামূলক কম মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন। ইন্টারনেট ব্যবহারকারীর ঘনত্ব শককরা ১০ ভাগ। অন্যদিকে বিশ্বের যে কোনো দেশের তুলনায় পাকিস্তানে ইন্টারনেট ব্যবহারের খরচ অনেক কম। যা পাকিস্তানের ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়াতে অবদান রাখবে।

সফরকারীরা আরও জানিয়েছেন, পাকিস্তানের স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা ক্রমেই বাড়ছে। এ মুহূর্তে পাকিস্তানের মোট জনসংখ্যার শতকরা ৬০ ভাগ মোবাইল ফোন ব্যবহার করছে।

অন্যদিকে পাকিস্তানি মোবাইল ফোন ব্যবহারকারীদের প্রতিমাসে গড় ব্যয় হয় মাত্র তিন ডলার। এছাড়া মোবাইল ফোনের জন্য সংশ্লিষ্ট অ্যাপলিকেশন এবং সফটওয়্যার নির্মাণেও কাজ করছে পাকিস্তান। যা নিজ দেশের পাশাপাশি বিদেশেও বিক্রি করা হচ্ছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১০

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-এ নিয়োগ
সৈয়দপুর-ঢাকা রুটে প্রতিদিন ১৪ ফ্লাইট 
বিএসএমএমইউ’র সঙ্গে টাটা মেমোরিয়ালের চুক্তি
পাথরঘাটায় আওয়ামী লীগ নেতা বহিষ্কার
পেকুয়ার দু’পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ ৩


জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসের নকশা উপস্থাপন
বিএসইসির সংবাদ সম্মেলন সোমবার
এবি ব্যাংকের কর্মকর্তাদের প্রশিক্ষণ
উখিয়ায় ৩ ভাইস চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন
‘বঙ্গবন্ধু হত্যার রাতে মার্কিন ও পাক দূতাবাস খোলা ছিল’