ডিজিটাল ফ্যাশন:::

ইমেইলের চেয়ে মোবাইল বার্তা বেশি পছন্দ!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিজিটাল যোগাযোগ ব্যবস্থায় তরুণ প্রজন্মের বেশি পছন্দ শর্ট মেসেজ, টেক্সট এবং ভয়েস চ্যাট। নতুন প্রজন্ম ডিজিটাল বিনিময় পদ্ধতির মধ্যে তুলনামূলক ইমেইল সেবা কম পছন্দ করছে।

php glass

ডিজিটাল যোগাযোগ ব্যবস্থায় তরুণ প্রজন্মের বেশি পছন্দ শর্ট মেসেজ, টেক্সট এবং ভয়েস চ্যাট। নতুন প্রজন্ম ডিজিটাল বিনিময় পদ্ধতির মধ্যে তুলনামূলক ইমেইল সেবা কম পছন্দ করছে। সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস এ তথ্য প্রকাশ করেছে।

বরং এ প্রজন্মকে টুলসকে তারা অধিক প্রাধান্য দেয়। নিউ এজ টুলসের তাৎক্ষণিক বার্তা সেবার মধ্যে আছে গুগল চ্যাট এবং শর্ট মেসেজ। এছাড়া সামাজিক যোগাযোগের মধ্যে ফেসবুকে তথ্য বিনিময় করা।

তাৎক্ষণিক ও সহজ যোগাযোগ মাধ্যম হিসেবে এসএমএস এবং সামাজিক যোগাযোগ সাইটকেই বেশি পছন্দ করে।

ইমেইলেকে অনেকেই ঝমেলা বলে মনে করেন। কারণ ইমেইল ব্যবহারে দীর্ঘ প্রক্রিয়া সম্পন্ন করা বিরক্তকর। এ সেবা পেতে শুরুতেই ইমেইল অ্যাকাউন্টে সাইনইন করতে হবে। আর বার্তা সম্পাদন ছাড়াও সংশ্লিষ্ট অনেকগুলো ধাপ সম্পন্ন করতে হয়।

কিন্তু এর পরিবর্তে একটি এসএমএস পাঠানো শুধু দ্রুতই নয় এর উত্তরও দ্রুত পাওয়া যায়। এ তুলনায় ইমেইলে সময় বেশি প্রয়োজন হয়।

এ একই প্রবণতা ছিল ফেসবুকে। ফেসবুকের আগত মেসেজিং সেবার সব কার্যক্রম সুদৃঢ় করা হয়েছে। এখানে প্রথাগত ইমেইল ফিচারের সিসি, বিসিসি ও সাবজেক্ট লাইন নাই।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ইয়াহু ও হটমেইলের ভিজিটরের সংখ্যা নিয়মিতভাবে কমতে শুরু করেছে। কিন্তু জিমেইলের ভিজিটরের সংখ্যা বাড়ছে ক্রমেই। কিন্তু অনলাইন ব্যবহারকারীদের যোগাযোগ কমেনি।  ফেসবুকে প্রতিদিন ৪০০ কোটি ডিজিটাল বার্তা বিনিময় করা হয়।

এছাড়া ইমেইল সেবাদাতারা গ্রাহক সুবিধায় ইন্সট্যান্ট মেসেজিং এবং ভিডিও কনফারেন্স সেবার মানোন্নয়নে আরও উদ্যোগী হয়ে উঠছেন।

বাংলাদেশ স্থানীয় সময় ২৩০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১০

নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ভাইস চেয়ারম্যান প্রার্থী
শেখ হাসিনার সদস্যপদ নিয়ে সিদ্ধান্ত ডাকসুর পরবর্তী সভায়
আ’লীগ ভিন্নমত সহ্য করতে পারে না: ফখরুল
আইসক্রিম তৈরির উপকরণ পামওয়েল-ঘনচিনি ও রং!
গাজীপুরে বাসচাপায় কলেজছাত্র নিহত


দেশে ইলিশ উৎপাদন বেড়েছে ৭৮ শতাংশ
নিউজিল্যান্ডের জাতীয় প্রতীকে মুসল্লি, ছবি ভাইরাল
ফরিদগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু
৫ বিশিষ্ট ব্যক্তিত্বকে সম্মাননা দিলো বাংলাদেশ প্রতিদিন
রাজধানীতে দুইজন গুলিবিদ্ধ