অনলাইন:::

নিরপেক্ষ তথ্য প্রকাশে আদালতের অনুমতি পেল টুইটার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাইক্রোব্লগিং সোশ্যাল সাইট টুইটার আদালতের নৈতিক সম্মতি পেল। এর ফলে এখন থেকে টুইটারের নিরপেক্ষ তথ্য প্রকাশে আইনগত আর কোনো বাঁধাই রইল না।

php glass

মাইক্রোব্লগিং সোশ্যাল সাইট টুইটার আদালতের নৈতিক সম্মতি পেল। এর ফলে এখন থেকে টুইটারের নিরপেক্ষ তথ্য প্রকাশে আইনগত আর কোনো বাঁধাই রইল না। দ্য গার্ডিয়ান সূত্র এ তথ্য জানিয়েছে।

আর এ তথ্যচিত্র উপস্থাপিত হবে জুলিয়ান অ্যাসাঞ্জেকে কেন্দ্র করে। তবে এ অনুমোদনের প্রথম শর্তই হচ্ছে বিচারকের রায়ের প্রতি শ্রদ্ধা এবং আদলতের বিধিনীতি অমান্য না করা।

এ মুহূর্তে উইকিলিকস অনলাইনে একটি তুমুল জনপ্রিয় নাম। এর ফলে অস্ট্রেলিয়ান সাংবাদিক খ্যাত জুলিয়ান অ্যাসাঞ্জ রাতারাতি একজন ওয়েব সেলিব্রেটি বনে গেছেন। বিশ্বজুড়ে আদর্শ ব্যক্তি হিসেবেও নিজে তিনি সুনাম কুড়াচ্ছেন।

টুইটারের প্রতি আদালতে এ অনুমোদন ভবিষ্যতের অবাধ তথ্যপ্রকাশ মাধ্যমকে আরও সুগম করবে। এখন থেকে সাংবাদিকরা ইমেইল, টেক্সট এবং টুইটার ব্যবহারের নীতিগত সুযোগ পাবেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য প্রকাশ করেছে।

উল্লেখ্য, এ সপ্তাহে বিচারক হাওয়ার্ড রিডল সামাজিক সাইট টুইটারকে এ অনুমোদন দেন। উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের জামিনের শুনানি টুইটারে সংবাদ হিসেবে উপস্থাপন করা যাবে।

এরই মধ্যে ইংল্যান্ড এবং ওয়েলসের প্রধান বিচারক এ নির্দেশনা সম্পর্কে জানান। এ বার্তায় তিনি তথ্যপ্রকাশে ভেবেচিন্তে কাজ করা উল্লেখ করেন। আর এ প্রকাশনায় আদালতের বিধিনীতি অমান্য করা উচিত হবে না বলেও তিনি মন্তব্য করেন।

সাংবাদিকদের অবাধ তথ্যপ্রকাশে এ ধরনের আইনি অনুমোদনের বিশেষ প্রয়োজন আছে। এ নির্দেশনার মাধ্যমে সাংবাদিকরা আদালতের নীতি অনুযায়ী সঠিক এবং নিরপেক্ষ প্রতিবেদন সরাসরি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে প্রকাশ করার সুযোগ পাবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ২২১৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১০

সৈয়দপুর-ঢাকা আকাশপথে প্রতিদিন ১৪ ফ্লাইট 
বিএসএমএমইউ’র সঙ্গে টাটা মেমোরিয়ালের চুক্তি
পাথরঘাটায় আওয়ামী লীগ নেতা বহিষ্কার
পেকুয়ার দু’পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ ৩
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসের নকশা উপস্থাপন


বিএসইসির সংবাদ সম্মেলন সোমবার
এবি ব্যাংকের কর্মকর্তাদের প্রশিক্ষণ
উখিয়ায় ৩ ভাইস চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন
‘বঙ্গবন্ধু হত্যার রাতে মার্কিন ও পাক দূতাবাস খোলা ছিল’
রায়গঞ্জে প্রতিপক্ষের হামলায় আহত ৭, আটক ৫