গুগল সার্চে অভিযুক্ত সাইটের সতর্কবার্তা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গুগল ভোক্তাদের নিরাপত্তায় এ সার্চ ইঞ্জিনের মানোন্নায়নে কাজ করছে। অবৈধ হস্তক্ষেপকারী ওয়েবসাইট প্রতিরোধে সতর্ক ফিচার অবমুক্ত করছে গুগল।

php glass

গুগল ভোক্তাদের নিরাপত্তায় এ সার্চ ইঞ্জিনের মানোন্নায়নে কাজ করছে। অবৈধ হস্তক্ষেপকারী ওয়েবসাইট প্রতিরোধে সতর্ক ফিচার অবমুক্ত করছে গুগল।

ফলে ব্যবহারকারীরা সতর্কবার্তার সুবিধা উপভোগ করতে পারবেন। এসব ওয়েবসাইট কমপিউটার এবং গ্রাহকদের ব্যক্তিগত তথ্য নানাভাবে ক্ষতি করার চেষ্টা করে তাদের নির্মূল করতেই গুগলের এ উদ্যোগ।

সাধারণ ভোক্তারা এতোদিন গুগল সার্চে তথ্য অনুসন্ধানের কাজ করছে। এর ফলে অনুসন্ধানীয় ফলাফলের লিঙ্ক উপস্থাপিত হয়। কিন্তু সেখানে কোনোভাবে বোঝার উপায় নেই অবৈধ কাজে যুক্ত ওয়েবসাইটের কোনো তথ্য সম্পর্কে। এতে ব্যবহারকারীরা সহজেই বিদ্বেষকারী এসব সাইটে ধারণ করে।

গত সপ্তাহের শেষদিকে গুগল সার্চ ইঞ্জিনের মানোন্নায়ন করে। এখানে তারা সতর্কবার্তার এ ফিচারটি যুক্ত করে। এখন থেকে গুগল সার্চ ফলাফলের সঙ্গে স্পষ্টভাবে হ্যাক ওয়েবসাইটের সতর্কবার্তা প্রদর্শিত হবে। এ সতর্কবার্তার মাধ্যমে ব্যবহারকারীরা অভিযুক্ত সাইটগুলো নিয়ন্ত্রণে রাখতে পারবেন। শুরু থেকেই ওয়েবসাইটগুলো ও স্প্যাম বার্তা ব্যবহারকারীদের অনৈতিক হস্তক্ষেপ করে আসছে।

উল্লেখ্য, এ মাসেই গুগল হস্তক্ষেপকারীদের বিরুদ্ধে সিদ্ধান্ত নেয়।

এছাড়া গুগল সূত্র জানান, বিভিন্ন স্বয়ংক্রিয় প্রতিরোধক টুলস এসব সমস্যা দূরীকরণে ব্যবহৃত হয়। ফলে এমন সন্দেহজনক কার্যক্রম সহজেই চিহ্নিত হবে। গুগলের এ উন্নয়নে ব্যবহারকারীরা বিদ্বেষকারীদের কবল থেকে ব্যক্তিগত তথ্য-উপাত্ত নিরাপত্তার বলয়ে রাখতে পারবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ২১৪১ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১০

কোটি টাকার তামাকসহ ট্রাক জব্দ
‘এখনও জেনোসাইডের স্বীকৃতি পায়নি বাংলাদেশের মুক্তিযুদ্ধ’
হাসপাতালে মারা গেছেন গুলিবিদ্ধ ‘সন্ত্রাসী’ ওয়াসিম
কর্ণফুলীতে পড়ে কিশোরের মৃত্যু
নারীর প্রতি সহিংসতা বন্ধে আইনের কঠোর প্রয়োগ দাবি


১১ দফা দাবিতে রানা প্লাজায় আহত শ্রমিকের অনশন
প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা সম্পন্ন
নারী নির্যাতন-জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়বে ১৪ দল
মার্কিন নাগরিকদের শ্রীলঙ্কা ভ্রমণে সতর্কতা
মিঠামইনে জেলেদের মধ্যে নৌকা ও জাল বিতরণ