php glass

গুগল সার্চে অভিযুক্ত সাইটের সতর্কবার্তা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গুগল ভোক্তাদের নিরাপত্তায় এ সার্চ ইঞ্জিনের মানোন্নায়নে কাজ করছে। অবৈধ হস্তক্ষেপকারী ওয়েবসাইট প্রতিরোধে সতর্ক ফিচার অবমুক্ত করছে গুগল।

গুগল ভোক্তাদের নিরাপত্তায় এ সার্চ ইঞ্জিনের মানোন্নায়নে কাজ করছে। অবৈধ হস্তক্ষেপকারী ওয়েবসাইট প্রতিরোধে সতর্ক ফিচার অবমুক্ত করছে গুগল।

ফলে ব্যবহারকারীরা সতর্কবার্তার সুবিধা উপভোগ করতে পারবেন। এসব ওয়েবসাইট কমপিউটার এবং গ্রাহকদের ব্যক্তিগত তথ্য নানাভাবে ক্ষতি করার চেষ্টা করে তাদের নির্মূল করতেই গুগলের এ উদ্যোগ।

সাধারণ ভোক্তারা এতোদিন গুগল সার্চে তথ্য অনুসন্ধানের কাজ করছে। এর ফলে অনুসন্ধানীয় ফলাফলের লিঙ্ক উপস্থাপিত হয়। কিন্তু সেখানে কোনোভাবে বোঝার উপায় নেই অবৈধ কাজে যুক্ত ওয়েবসাইটের কোনো তথ্য সম্পর্কে। এতে ব্যবহারকারীরা সহজেই বিদ্বেষকারী এসব সাইটে ধারণ করে।

গত সপ্তাহের শেষদিকে গুগল সার্চ ইঞ্জিনের মানোন্নায়ন করে। এখানে তারা সতর্কবার্তার এ ফিচারটি যুক্ত করে। এখন থেকে গুগল সার্চ ফলাফলের সঙ্গে স্পষ্টভাবে হ্যাক ওয়েবসাইটের সতর্কবার্তা প্রদর্শিত হবে। এ সতর্কবার্তার মাধ্যমে ব্যবহারকারীরা অভিযুক্ত সাইটগুলো নিয়ন্ত্রণে রাখতে পারবেন। শুরু থেকেই ওয়েবসাইটগুলো ও স্প্যাম বার্তা ব্যবহারকারীদের অনৈতিক হস্তক্ষেপ করে আসছে।

উল্লেখ্য, এ মাসেই গুগল হস্তক্ষেপকারীদের বিরুদ্ধে সিদ্ধান্ত নেয়।

এছাড়া গুগল সূত্র জানান, বিভিন্ন স্বয়ংক্রিয় প্রতিরোধক টুলস এসব সমস্যা দূরীকরণে ব্যবহৃত হয়। ফলে এমন সন্দেহজনক কার্যক্রম সহজেই চিহ্নিত হবে। গুগলের এ উন্নয়নে ব্যবহারকারীরা বিদ্বেষকারীদের কবল থেকে ব্যক্তিগত তথ্য-উপাত্ত নিরাপত্তার বলয়ে রাখতে পারবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ২১৪১ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১০

‘ভুল ভাঙাতে’ নিজেই সাপের কামড় খেলেন আদনান!
এরশাদের অনুসরণে চলবে জাপা, আশাবাদ নেতাকর্মীদের
দেশীয় খামারে বাড়ছে গরু, ভারত নির্ভরতা কমছে
যেভাবে জঙ্গি হয় কলেজিয়েট স্কুলের সাবেক ছাত্র আশফাক
পুলিশের সঙ্গে ‘গুলিবিনিময়কালে পদ্মায় ডুবে’ ১জনের মৃত্যু


মুন্সিগঞ্জে কারেন্ট জাল-ডিটারজেন্ট কারখানাকে জরিমানা
হবিগঞ্জে আদালতের প্রসেস সার্ভেয়ার ‘নিখোঁজ’, জিডি
গাইবান্ধায় বন্যা পরিস্থিতির আরও অবনতি
ভাঙ‌নে শেষ সম্বল হা‌রি‌য়ে দি‌শেহারা ফি‌রোজা
বন্যায় ব্যাহত হবিগঞ্জের শিক্ষা কার্যক্রম