সৌরবিদ্যুৎ উৎপাদনে ওবামার নতুন উদ্যোগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

যুক্তরাষ্ট্রে সৌরবিদ্যুৎ এর মানোন্নয়নে ১০০ কোটি ৮৫ লাখ ডলার বরাদ্দ করেছেন বারাক ওবামা। এই অনুমোদনে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে ঘোষণা দেওয়া হয়।

যুক্তরাষ্ট্রে সৌরবিদ্যুৎ এর মানোন্নয়নে ১০০ কোটি ৮৫ লাখ ডলার বরাদ্দ করেছেন বারাক ওবামা। এই অনুমোদনে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে ঘোষণা দেওয়া হয়। এ মূহুর্তে যুক্তরাষ্ট্রের দুটি সৌরবিদ্যুৎ নির্মাতা প্রতিষ্ঠানকে ১০০ কোটি ৮৫ লাখ ডলার ঋণ দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

সৌরবিদ্যুৎ নির্মাতা দুটি প্রতিষ্ঠান হচ্ছে অ্যাবেনগো সোলার ও অ্যাবাউন্ড সোলার ম্যানুফেকচারিং। অ্যাবেনগো প্রতিষ্ঠানটি অ্যারিজোনায় বিশ্বের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র তৈরি করবে। সেজন্য তাদের ১০০ কোটি ৪৫ লাখ ডলার দেওয়া হবে। প্রতিষ্ঠানটি প্রায় ৭০ হাজার ঘরের জন্য সৌরবিদ্যুৎ উৎপাদন করবে।

অন্যদিকে বাকি ৪০ কোটি ডলার প্রদান করা হচ্ছে অ্যাবাউন্ড সোলার ম্যানুফেকচারিং প্রতিষ্ঠানকে। প্রতিষ্ঠানটি ইন্ডিয়ানা ও কোলোরাডোতে সৌরবিদ্যুৎ কেন্দ্র তৈরি করবে। প্রতিষ্ঠান দুটি প্রায় ৩ হাজার ৫০০ জনের কর্মসংস্থান সৃষ্টি করবে। প্রাতিষ্ঠানিক সূত্রে জানা যায়, বারাক ওবামার গৃহীত উদ্যোগটি দেশে কর্মসংস্থান সৃষ্টির সঙ্গে জনসাধারণকে সবুজ প্রযুক্তি ব্যবহারের প্রতি সচেতন করবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩১৫ ঘণ্টা, জুলাই ৭, ২০১০

সিটি ব্যাংক প্রোডাক্ট আর সার্ভিসে আনছে প্রযুক্তির ছোঁয়া
প্রধানমন্ত্রীর অনুদান পেলো ৩৯৭টি মসজিদ
সিআরপিকে ১০ কোটি টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী
তামাদির বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা চেয়ে নোটিশ
বিএনপি নেতার মৃত্যুতে মির্জা ফখরুলের শোক


আইপিএল আয়োজন করতে চায় আরব আমিরাত
চার কার্যদিবস পর সূচক বাড়লো পুঁজিবাজারে
পেশা পরিচালনা করতে পারবেন গাইবান্ধার সেই ১৭ আইনজীবী
করোনায় মারা গেলেন সাংবাদিক মোনায়েম খান
পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু