ভারতে মোবাইল ফোনে কমিকস পড়া যাবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

এবার অ্যানিমেশন আর ইন্টারনেটকে চ্যালেঞ্জ জানাতে ভারতে কমিকস পড়ার সুযোগ করে দিচ্ছে মোবাইল অপারেটার সংস্থাগুলো।

কলকাতা: এবার অ্যানিমেশন আর ইন্টারনেটকে চ্যালেঞ্জ জানাতে ভারতে কমিকস পড়ার সুযোগ করে দিচ্ছে মোবাইল অপারেটার সংস্থাগুলো। তথ্যপ্রযুক্তির জনপ্রিয়তায় কমিকস পড়ার পাঠক কমেছে বলে কমিকস প্রকাশকদের ক্ষোভে এতে কিছুটা প্রশমিত হবে।

নতুন এই প্রযুক্তির নাম এম কমিকস। ভারতের কমিকস জগতের বিখ্যাত অমর চিত্রকথার বিপণন বিভাগের প্রধান রুসভ সাংভি জানিয়েছেন, ভারতের ৩০টি শহরে এই প্রযুক্তির প্রচার চালিয়ে তারা ব্যাপক সাড়া পেয়েছেন।

অপর একটি কমিকস সংস্থা রাজ কমিকস ৭ মাস ধরে এই প্রযুক্তি ব্যবহার করে প্রচুর মুনাফা করেছে বলে সংসাবদমাধ্যমে জানানো হয়। ভারতের মোবাইল অপারেটার সংস্থা ভোডাফোন, এয়ারটেল, বিএসএনএল, টাটা ডোকোমোর মতো সংস্থাগুলো এম কমিকস-এর প্রযুক্তি তৈরি করেছে।

মোবাইলে জাভা স্ক্রিপ্ট থাকলেই কমিকসগুলো ডাউনলোড করে পড়া যাবে। আবার মাল্টিমিডিয়া ম্যাসেজিং ও ওয়্যাপের মাধ্যমেও ককিসগুলো পড়া যাবে। জিপিআরএস বা ওয়্যাপ সুবিধাসম্পন্ন মোবাইলে প্রতি সপ্তাহে ১০ বা তার বেশি কমিকস স্ট্রীপের জন্য ১০ থেকে ২৫ রুপি খরচ হবে।

আগামী সেপ্টেম্বরে ভারতের বাজারে বেসরকারি মোবাইল অপারেট সংস্থাগুলো থ্রিজি প্রযুক্তি উন্মোচন করবে। এই প্রযুক্তি ব্যবহারে এই এম কমিকসের মনোন্নয়ন হবে বলে সূত্র জানিয়েছে।

ভারতীয় সময় : ২০৩৫ ঘণ্টা, জুলাই ৬, ২০১০

ফ্লয়েড হত্যা: বিক্ষোভ দমাতে ট্রাম্পের সেনা পাঠানোর হুমকি
আল্লামা নুরুল ইসলাম হাশেমী আর নেই
নওগাঁয় করোনায় ব্যবসায়ীর মৃত্যু
করোনায় বেড়েছে অনলাইনে কেনাকাটা
পাবনার চরে ‘রাসেল ভাইপার’র উপদ্রব, আতঙ্কে স্থানীয় কৃষক 


সাতক্ষীরার জানমাল ও কৃষি রক্ষায় ৪৭৫ কোটি টাকার প্রকল্প
নির্ধারিত সময়ের পরে আম নামায় জমছে না রাজশাহীর হাট
রাজনৈতিক দল নিবন্ধনে পৃথক আইন করছে ইসি
সবজি রপ্তানিতে বাধা পরিবহন, ব্যাপক চাহিদা বহির্বিশ্বে
করোনার চিকিৎসায় ‘গেম চেঞ্জার’ ওষুধ পেয়ে গেছে রাশিয়া!