হ্যাকিং এর কবলে ইউটিউব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গত ৪ জুলাই ইউটিউব হ্যাক করা হয়েছে বলে দাবি করছে গুগল। ভিডিওচিত্র বিনিময়ে সাইটটি ক্রস সাইট স্ক্রিপ্টিং (এক্সএসএস) এর মাধ্যমে হ্যাক হয়।

গত ৪ জুলাই ইউটিউব হ্যাক করা হয়েছে বলে দাবি করছে গুগল। ভিডিওচিত্র বিনিময়ে সাইটটি ক্রস সাইট স্ক্রিপ্টিং (এক্সএসএস) এর মাধ্যমে হ্যাক হয়। ফলে ইউটিউব এর বিভিন্ন ভিডিওচিত্রে ভোক্তাদের মন্তব্যগুলো ৬০ মিনিটের জন্য হারিয়ে যায়।

তাছাড়া ইউটিউবে সংরক্ষিত ভোক্তাদের কুকিজগুলোও আক্রান্ত হয়। অন্যদিকে ইউটিউব হ্যাক হওয়ায় সাইটে নিবন্ধিত উদীয়মান সঙ্গীত শিল্পী জাষ্টিন বাইবার এর ভিডিওর স্থানে পপআপ (এক ধরনের বিজ্ঞাপন) ও অসংলগ্ন বার্তা ভেসে উঠতে থাকে। সঙ্গে তার ভিডিওচিত্রে কিক করা মাত্রই প্রাপ্তবয়স্কদের বিভিন্ন সাইট খুলতে শুরু করে।

গুগল সূত্র জানিয়েছে, দুই ঘণ্টার মধ্যেই চিহ্নিত সমস্যার সমাধান করা হয়। তবে সাইটটি হ্যাক হওয়ায় ভোক্তাদের ইউটিউব বা গুগল অ্যাকাউন্ট ঝুঁকির মুখে পড়েনি বলে নিশ্চিত করে গুগল। তবে প্রাতিষ্ঠানিক বার্তায় ভোক্তাদের ইউটিউবে প্রবেশ এবং নিশ্চিতভাবে লগআউট করার সময় সতর্ক থাকার পরার্মশ দেওয়া হয়।

উল্লেখ্য, এ মূহুর্তে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ভিডিওচিত্র বিনিময় সাইট হচ্ছে ইউটিউব। সম্প্রতি কমস্কোর জরিপে দেখা যায়, গত মে মাসে গুগলে যুক্তরাষ্ট্রের অধিবাসীরা প্রায় ১ হাজার ৪০০ কোটি ৬০ লাখ ভিডিওচিত্র উপভোগ করে। যার ৪৩ ভাগই সংরক্ষিত আছে ইউটিউবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩৫৫ ঘণ্টা, জুলাই ৫, ২০১০

গান-আড্ডায় করোনা রোগীদের ঈদ উদযাপন ফিল্ড হাসপাতালে
প্লেন চালুর শুরুতেই ধাক্কা ভারতে, একের পর এক ফ্লাইট বাতিল
দেশবাসীকে ঘরে থাকার আহবান খালেদা জিয়ার
নারায়ণগঞ্জে মৃদু ভূমিকম্প অনুভূত
আড়াইহাজারে মাজার খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার


গণস্বাস্থ্যের কিটের ট্রায়াল স্থগিত
৫ হাজার মানুষকে ঈদ উপহার দিলেন সালমান খান
মাগুরায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইটভাটার মালিক-কর্মচারীর মৃত্যু
আড়াইহাজারে দগ্ধ চা দোকানির মৃত্যু
খুমেক ল্যাবে ৬ পুলিশসহ ১০ জনের করোনা শনাক্ত