হ্যাপি বার্থডে টু ফায়ারফক্স!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্রতিষ্ঠার সপ্তম বছরে পা দিল জনপ্রিয় মুক্ত সফটওয়্যারভিত্তিক ওয়েব ব্রাউজার ফায়ারফক্স। উল্লেখ্য, গত ২০০৪ সালের ৯ নভেম্বর প্রথমবার ফায়ারফক্স উন্মোচিত হয়। এ মুহূর্তে সাফল্যের ধারাবাহিকতায় ইন্টারনেট ব্রাউজারের বিশ্বে দ্বিতীয় অবস্থানে আছে ফায়ারফক্স।

php glass

প্রতিষ্ঠার সপ্তম বছরে পা দিল জনপ্রিয় মুক্ত সফটওয়্যারভিত্তিক ওয়েব ব্রাউজার ফায়ারফক্স। উল্লেখ্য, গত ২০০৪ সালের ৯ নভেম্বর প্রথমবার ফায়ারফক্স উন্মোচিত হয়। এ মুহূর্তে সাফল্যের ধারাবাহিকতায় ইন্টারনেট ব্রাউজারের বিশ্বে দ্বিতীয় অবস্থানে আছে ফায়ারফক্স। অবশ্য ইন্টারনেট এক্সপ্লোরার এখনও তার শীর্ষ স্থানটি ধরে রেখেছে।

জরিপভিত্তিক প্রতিষ্ঠান স্ট্যাটকাউন্টার সূত্র মতে, এ মুহূর্তে বিশ্বের ব্রাউজার বাণিজ্যে শতকরা ৩১.৫ ভাগ মার্কেট শেয়ার ফায়ারফক্সের দখলে। এরই মধ্যে ফায়ারফক্সের নতুন সংস্করণ ফায়ারফক্স৪ উন্মোচনের আনুষ্ঠানিক দিনও নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, এ বছরের শেষভাগে মূলত ফায়ারফক্স৪ উন্মোচনের কথা ছিল। কিন্তু কারিগরি পরীক্ষার কারণে তা কিছুদিন পিছিয়ে আগামী ২০১১ সালের প্রথম দিকে উন্মোচন করা হবে বলে প্রাতিষ্ঠানিক সূত্র জানিয়েছে।

নতুন সংস্করণে থাকছে এইচটিএমএল৫ সমর্থনযোগ্যতা, রিডিজাইন ইউজার ইন্টারফেস, মাল্টিটাচ ফাংশনালিটি, এইডি ভিডিও সেবা। আবার জেটপ্যাকের মাধ্যমে বিভিন্ন অ্যাড অনস যুক্ত করার সুবিধাসহ বেশকিছু নতুন বৈশিষ্ট্যও যুক্ত করা হবে। অচিরেই তা ব্যবহারকারীদের জন্য উন্মোচন করা হবে বলে ফায়ারফক্স সূত্র জানিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৩২, নভেম্বর ৯, ২০১০

বিক্রি শুরু সকালে, রাতেই কমলাপুরে টিকিট প্রত্যাশীরা
গোপালগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় ব্যবসায়ী নিহত 
জাগরণের পুরোধা রাজা রামমোহন রায়ের জন্ম
ডিজিটাল ডাক সেবা নিশ্চিত করার নির্দেশ
কলেজছাত্র তাসিন হত্যার বিচার দাবি


বাড়ি বাড়ি গিয়ে ধান কিনলেন ইউএনও
কালুখালী উপজেলা নির্বাচনে ১৬ প্রার্থীর মনোনয়নপত্র জমা
নাটোরে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু
বাকেরগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু
বাংলাদেশের হাসপাতালগুলোতে ১৫০ শতাংশ বেড বেড়েছে