আজ দেশজুড়ে চালু হচ্ছে ৪৫০১টি ইউপি তথ্য সেবাকেন্দ্র

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ নভেম্বর দেশের ৪৫০১টি ইউনিয়ন পরিষদে (ইউপি) তথ্য সেবাকেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন। নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী এবং ইউএনডিপির প্রশাসক হেলেন কার্ক এ উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে ৯ নভেম্বর বাংলাদেশ সফরে আসছেন।

php glass

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ নভেম্বর দেশের ৪৫০১টি ইউনিয়ন পরিষদে (ইউপি) তথ্য সেবাকেন্দ্রের (ইউআইএসসি) আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন। স্থানীয় সরকার বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের যৌথ উদ্যোগে বৃহস্পতিবার সকাল ১১টায় প্রধানমন্ত্রী নিজ দপ্তরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইউনিয়ন পরিষদ তথ্য সেবাকেন্দ্রগুলো উদ্বোধন করবেন। প্রকল্প সূত্র এ তথ্য জানিয়েছে।

উল্লেখ্য, নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী এবং ইউএনডিপির প্রশাসক (গ্লোবাল অ্যাডমিনিস্ট্রেটর) হেলেন কার্ক এ উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে ৯ নভেম্বর বাংলাদেশ সফরে আসছেন।

এ উদ্বোধনী ভিডিও কনফারেন্সটি দেশের ৪৫০১টি ইউনিয়ন পরিষদে অবস্থিত মাল্টিমিডিয়া প্রজেক্টরে মাধ্যমে অনলাইনে একযোগে সরাসরি সম্প্রচার করা হবে। উল্লেখ্য, প্রাথমিকভাবে ২০০৯ সালের মার্চে ৩০টি ইউনিয়নে তথ্য সেবাকেন্দ্র চালু করা হয়।

অবশিষ্ট ইউনিয়ন তথ্য সেবাকেন্দ্রগুলো এ বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে চালু হওয়ার কথা থাকলেও অবকাঠামো এবং কারিগরি দিকগুলো এরই মধ্যে সম্পন্ন হয়েছে। ফলে নির্ধারিত সময়ের ৫০ দিন আগেই তা উদ্বোধন করা হচ্ছে বলে তথ্যসূত্র জানিয়েছে।

এরই মধ্যে এ ইউপি সেবাকেন্দ্রগুলোতে সুলভে সরকারি, বেসরকারি এবং বাণিজ্যিক ভিত্তিতে বিভিন্ন তথ্য ও সেবা দেওয়া হচ্ছে। ইউআইএসসিতে ৫০টিরও বেশি অনলাইন এবং অফলাইন সেবা দেওয়া হবে। এর মধ্যে অন্যতম হচ্ছে সরকারি ফর্ম, সরকারি সার্কুলার, বিধি, বিজ্ঞপ্তি, বিভিন্ন ডকুমেন্ট, জন্ম নিবন্ধন, ভোটার তালিকা হালনাগাদ তথ্য, স্কুল-কলেজ এবং মাদ্রাসার এমপিওভূক্তির তথ্য এবং ভিজিএফ ও ভিজিডি কার্ডধারীদের তথ্য ভান্ডার।

আরও থাকবে যে কোনো পাবলিক পরীক্ষার ফলাফল, প্রাকৃতিক দূর্যোগের বিবরণপত্র, কর্মসংস্থান বিষয়ক তথ্য, ইন্টারনেট এবং মোবাইল ফোনের মাধ্যমে বিশেষজ্ঞের পরামর্শ, ইউনিয়ন পরিষদ থেকে প্রাপ্ত সেবা এবং জনগণের মৌলিক অধিকার সম্পর্কিত তথ্যসহ নাগরিক প্রয়োজনীয় সব সেবা।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬৫২, নভেম্বর ৯, ২০১০

বাজেটে বিড়ির দাম কমানোর দাবি
 কবি হায়াৎ সাইফের প্রয়াণে স্মরণসভা
চুয়াডাঙ্গায় বাড়িতে ট্রাক ঢুকে গৃহকর্তা নিহত
ছত্তিশগড়ে জিপ-ট্রাক সংঘর্ষে নিহত ৬
নতুন কর্মস্থলে যোগ দিলেন তথ্য প্রতিমন্ত্রী


ঘুষ নেওয়ার অভিযোগে ৩ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে  মামলা
সাভারে সেপটিক ট্যাংকে পড়ে নারীর মৃত্যু
সহকারী শিক্ষকদের থেকেই পদোন্নতি দিয়ে প্রধান শিক্ষক
মানিকগঞ্জে পুলিশ সদস্যের মরদেহ উদ্ধার
আবাসিকে রমরমা বাণিজ্য