জাবির ইন্টারনেটে গতি বাড়ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শিগগিরই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ইন্টারনেটের গতি বাড়ছে। তবে এর পুরো সুবিধা শিক্ষকরা পেলেও বঞ্চিত হবেন ছাত্র-ছাত্রীরা।

জাবি: শিগগিরই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ইন্টারনেটের গতি বাড়ছে। তবে এর পুরো সুবিধা শিক্ষকরা পেলেও বঞ্চিত হবেন ছাত্র-ছাত্রীরা।

বিশ্ববিদ্যালয়ের ইন্টারনেট সার্ভিসের ভারপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ফরিদ আহমদ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, বিশ্ববিদ্যালয়ের ইন্টারনেট সংযোগের মতা ২ এমবিপিএস থেকে বাড়িয়ে ১০ এমবিপিএস-এ উন্নীত করা হচ্ছে। এর ফলে শিকরা সুবিধা মতো সংযোগ নিতে পারবেন। তবে ছাত্র-ছাত্রীদের হলে ইন্টারনেট সংযোগ দেওয়া সম্ভব হবে না।   

২০০৪ সালে প্রায় একশ’ কম্পিউটারে সংযোগ দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ইন্টারনেটের যাত্রা শুরু হয়। এরপর মতা না বাড়িয়েই বিভিন্ন বিভাগ ও শিকদের বাসায় সংযোগ দেওয়ায় সংযোগের সংখ্যা আটশ’তে দাঁড়ায়। একই মতার মধ্যে লাইব্রেরি এলাকায় বিনামূল্যে ওয়াইফাই প্রযুক্তি চালু করায় ইন্টারনেটের গতি একেবারেই ধীর হয়ে পড়ে।

প্রশাসনিক ভবন সূত্রে জানা গেছে,  ইন্টারনেটের গতি বাড়ানোর জন্য বিটিসিএল’র বিশমাইল এক্সচেঞ্জ থেকে বিশ্ববিদ্যালয়ের সার্ভার ক পর্যন্ত ওভারহেড ফাইবার অপটিক কেবল স্থাপনের মাধ্যমে ব্যান্ডউইথ বাড়িয়ে ১০ এমবিপিএস-এ উন্নীত করার কাজ শুরু হয়েছে।

ইন্টারনেট সার্ভিসের ভারপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ফরিদ আহমদ বলেন, “আশা করছি ১০ জুলাই এর মধ্যে ১০ এমবিপিএস’র লাইন চালু হবে। ফলে লাইনের গতি অনেক বেড়ে যাবে।”

শিক্ষার্থীদের জন্য হল পর্যায়ে সংযোগ দেওয়া হবে কি-না প্রশ্নের জবাবে তিনি বলেন, “পরিকল্পনা আছে, তবে এখনই তা বাস্তবায়ন সম্ভব নয়।”

বাংলাদেশ সময়:১৭২৮ ঘণ্টা, জুলাই ০৩, ২০১০

সিটি ব্যাংক প্রোডাক্ট আর সার্ভিসে আনছে প্রযুক্তির ছোঁয়া
প্রধানমন্ত্রীর অনুদান পেলো ৩৯৭টি মসজিদ
সিআরপিকে ১০ কোটি টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী
তামাদির বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা চেয়ে নোটিশ
বিএনপি নেতার মৃত্যুতে মির্জা ফখরুলের শোক


আইপিএল আয়োজন করতে চায় আরব আমিরাত
চার কার্যদিবস পর সূচক বাড়লো পুঁজিবাজারে
পেশা পরিচালনা করতে পারবেন গাইবান্ধার সেই ১৭ আইনজীবী
করোনায় মারা গেলেন সাংবাদিক মোনায়েম খান
পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু