বন্যাদূর্গত এলাকায় স্যাটেলাইট সেবা দিচ্ছে আইটিইউ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পাকিস্তান এখন স্মরণকালের ভয়াবহ বন্যার সম্মুখীন। এরই মধ্যে এসব দূর্গত এলাকায় ১০০টি ব্রডব্যান্ড স্যাটেলাইট টার্মিনাল স্থাপনের ঘোষণা দিয়েছে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ)।

php glass

পাকিস্তান এখন স্মরণকালের ভয়াবহ বন্যার সম্মুখীন। এরই মধ্যে এসব দূর্গত এলাকায় ১০০টি ব্রডব্যান্ড স্যাটেলাইট টার্মিনাল স্থাপনের ঘোষণা দিয়েছে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ)। এ মুহূর্তে বন্যার কারণে বন্যাদূর্গত এলাকার টেলিযোগাযোগ ব্যবস্থার উন্নয়নে পাকিস্তান প্রশাসনের সঙ্গে আইটিইউয়ের ইর্মাজেন্সি টেলিকমিউনিকেশন্স কাজ করছে বলে তথ্যসূত্র জানিয়েছে।

আইটিইউ সূত্র জানিয়েছে, পাকিস্তানের টেলিযোগাযোগ ব্যবস্থা পুনরায় ঠিক করা এবং বন্যাদূর্গত অঞ্চলে টেলিমেডিসিন সেবা নিশ্চিত করতে এ স্যাটেলাইট টার্মিনালগুলো স্থাপন করা হচ্ছে। আইটিইউয়ের টেলিকমিউনিকেশন ডেভেলপমেন্ট ব্যুরোর পরিচালক সামি আল বশির আর মুর্শিদ জানান, প্রান্তিক অঞ্চলের সঙ্গে সরকারের প্রতিনিধি দল এবং স্বেচ্ছাসেবকদের যোগাযোগ অবিচ্ছিন্ন রাখতে এ স্যাটেলাইট টার্মিনালগুলো গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আইটিইউ হচ্ছে আন্তর্জাতিকভাবে তথ্যপ্রযুক্তি সেবার মানোন্নয়নে জাতিসংঘের একটি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান। উল্লেখ্য, গত ১৪৫ বছর ধরে এ প্রতিষ্ঠান বিশ্বের তারহীন যোগাযোগের উন্নয়ন, উন্নয়নশীল দেশের টেলিযোগাযোগ ব্যবস্থার অবকাঠামোগত কারিগরি উন্নয়ন, স্যাটেলাইটকেন্দ্রিক সহযোগিতা এবং তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রয়োজনীয় সেবা দিয়ে আসছে।

সম্প্রতি বাংলাদেশ আইটিইউ এর এশিয়া-অস্ট্রেলিয়া অঞ্চলের কাউন্সিলর নির্বাচিত হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ২১৪৫, নভেম্বর ৪, ২০১০

মিরপুরে সিঁড়ির ফাঁক দিয়ে পড়ে নারীর মৃত্যু
সৈয়দ আশরাফ ছিলেন তেজোদীপ্ত ও সাহসী: কৃষিমন্ত্রী
কাজী শুভ’র ‘ভুলিয়া না যাইও’
মোদীকে ইমরানের ফোন, একসঙ্গে কাজ করার আহ্বান
পুণ্যময় রমজানে রিজিকে লাগে বরকতের ছোঁয়া


বিএনপির সিদ্ধান্তের কোনো ঠিক নেই: নাসিম
বরিশালে স্কুলছাত্রীর রহস্যজনক মৃত্যু
কৃষিখাতে উৎপাদন বাড়াতে প্রশিক্ষণ দেবে এনপিও
শিবগঞ্জে আম বাগান মনিটরিং টিম গঠন
আনন ফাউন্ডেশনের ২৯তম শিশুসাহিত্য আসর অনুষ্ঠিত