সরকার দেশের সব জেলায় ই-সেবাকেন্দ্র চালু করবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশের সব জেলায় ‘জেলা ই-সেবাকেন্দ্র’ চালু করতে উদ্যোগ নিয়েছে সরকার। এ উদ্যোগ বাস্তবায়নে ২ নভেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ, সংস্থাপন মন্ত্রণালয়, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয় এবং অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের মধ্যে সমঝোতা স্মারক স্বারিত হয়।

php glass

দেশের সব জেলায় ‘জেলা ই-সেবাকেন্দ্র’ (District One-Stop Service Centre) চালু করতে উদ্যোগ নিয়েছে সরকার। এ উদ্যোগ বাস্তবায়নে ২ নভেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ, সংস্থাপন মন্ত্রণালয়, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয় এবং অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের মধ্যে সমঝোতা স্মারক স্বারিত হয়।

এটুআই প্রকল্পের পে জাতীয় প্রকল্প পরিচালক নজরুল ইসলাম খান এবং মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, সংস্থাপন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লুৎফুর রহমান, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. একেএম আসাদুজ্জামান নিজ নিজ মন্ত্রণালয়ের পে সমঝোতা স্মারক স্বার করেন।

উল্লেখ্য, জেলা ই-সেবাকেন্দ্র থেকে সাধারণ জনগণ তাদের প্রয়োজনীয় তথ্যসেবা পাবেন। এছাড়া সরকারি রেকর্ড রুম থেকে সাধারণ জনগণের বিভিন্ন কাগজের কপি এবং জেলা প্রশাসনের অন্য সব সেবাও এ জেলা ই-সেবাকেন্দ্র থেকে পাওয়া যাবে।

এজন্য অবশ্য আবেদন করতে হবে। আবেদনকারী জেলা প্রশাসকের কার্যালয়ে স্থাপিত কাউন্টারে এসে সরাসরি, ডাকযোগে, উপজেলা ই-সেবাকেন্দ্র এবং অনলাইনে জেলা তথ্য বাতায়নের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের পর আবেদনকারীকে আইডি নম্বরসহ প্রাপ্তি স্বীকারপত্র এবং সেবা প্রাপ্তির সম্ভাব্য তারিখ দেওয়া হবে। এ আইডি নম্বর জানিয়ে আবেদনকারী ওয়ানস্টপ কাউন্টারে এসে সরাসরি, এসএমএস করে, মোবাইল ফোনের মাধ্যমে, ডাকযোগে অথবা ইমেইলের মাধ্যমে সেবা প্রাপ্তির সবশেষ অবস্থা জানতে পারবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৫৮ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০

মারা গেলো সোনাগাজী থেকে উদ্ধার হওয়া চিত্রা হরিণটি
সিলেটে ১১ হাজার পিস ইয়াবাসহ ট্রাকচালক আটক
ঈদ সামনে রেখে নগরীতে বেড়েছে মৌসুমি ভিক্ষুকের সংখ্যা
গুণগতমান উন্নয়ন ব্যতীত বোনাস শেয়ার ঘোষণা করা যাবে না
২ হাতের কব্জি ফেলে দিয়েও বাঁচতে চান বাজানদার


শ্রীমঙ্গলে বিপন্ন প্রজাতির বানর ‘লজ্জাবতী’ উদ্ধার
চিকিৎসক নিয়োগের প্রকাশিত ফলাফল বাতিলের সুযোগ নেই
মেঘনায় ট্রলারের ধাক্কায় লঞ্চ বিকল, ২৫০ যাত্রী উদ্ধার
নিম্নমানের কাগজ প্রস্তুতকারীদের বিরুদ্ধে নামছে বিএসটিআই
বিক্রি শুরু সকালে, রাতেই কমলাপুরে টিকিট প্রত্যাশীরা