ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটির ‘অনলাইন আউটসোর্সিং’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশ কমপিউটার সমিতি (বিসিএস) আয়োজিত ‘বিসিএস আইসিটি ওয়ার্ল্ড ২০১০’ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে চার দিনব্যাপী তথ্যপ্রযুক্তির মিলনমেলা। এ প্রদর্শনীতে প্রতিদিনই থাকছে তথ্যপ্রযুক্তিকেন্দ্রিক সেমিনার।

php glass

বাংলাদেশ কমপিউটার সমিতি (বিসিএস) আয়োজিত ‘বিসিএস আইসিটি ওয়ার্ল্ড ২০১০’ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে চার দিনব্যাপী তথ্যপ্রযুক্তির মিলনমেলা। এ প্রদর্শনীতে প্রতিদিনই থাকছে তথ্যপ্রযুক্তিকেন্দ্রিক সেমিনার।

এ প্রদর্শনীর তৃতীয় দিন ১ নভেম্বর ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটির (ডিআইআইটি) উদ্যোগে অনুষ্ঠিত হয় ‘অনলাইন মাধ্যমে ঘরে বসে কাজ এবং উপার্জন কৌশল’ শীর্ষক সেমিনার। এ সেমিনারের প্রধান অতিথি ছিলেন বিসিএস মহাসচিব মুজিবর রহমান স্বপন। আরও ছিলেন ডিআইটির নির্বাহী পরিচালক নুরুজ্জামান, ডিআইটির উপপরিচালক খালেদ সোহেলসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা। এ সেমিনারের আলোচ্য বিষয়টি উপস্থাপন করেন ফ্রিল্যান্সার আবু কাইসার।

প্রধান অতিথি মুজিবর রহমান স্বপন বলেন, নব প্রজন্মকে সময়পোযোগী তথ্যপ্রযুক্তির ব্যবহারে আগ্রহ সৃষ্টি করে সম্মুখে এগিয়ে নিতে সংশ্লিষ্টদের বিশেষ সুযোগ করে দিতে হবে। সঙ্গে কাজের উপর ভিত্তি করে প্রশিক্ষণেরও উদ্যোগ নিতে হবে।

ডিআইআইটির নির্বাহী পরিচালক নুরুজ্জামান বলেন, অনলাইনভিত্তিক কাজের প্রতি দেশের তরুণ সমাজের আগ্রহ বেড়েছে। তারা এ বিষয় সহজেই শিখতে পারবেন। কেননা এরই মধ্যে বিশ্বের অন্য সব দেশের সঙ্গে পাল্লা দিয়ে অনলাইনভিত্তিক কার্যক্রমে বাংলাদেশ এখন তৃতীয় অবস্থানে। তাই এখন প্রয়োজন শুধু পথ এবং কলাকৌশলগুলো সহজভাবে তুলে ধরা। আমরা সে চেষ্টাই করে যাচ্ছি।

এছাড়া উপপরিচালক খালেদ সোহেল প্রতিষ্ঠানের কয়েকজন শিক্ষার্থীকে উদাহরণ হিসেবে তুলে ধরেন। তিনি বলেন, শুধু বেশি শিক্ষা নয় স্বল্প শিক্ষার মাধ্যমেও এ বিষয়ে কৃতিত্ব অর্জন করা সম্ভব। উপস্থিত শিক্ষার্থী ও অন্যান্যদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, এসব শিক্ষার্থীরা শুধু দু বছরের ডিপ্লোমা করেই মেধা আর প্রচেষ্টায় এগিয়েছে অপ্রত্যাশিতভাবে।

ফ্রিল্যান্সার আবু কায়সার অনলাইনে কিভাবে ঘরে বসে বাড়তি উপার্জন করা সম্ভব এ বিষয়ে কারিগরি কলাকৌশল পাওয়ার পয়েন্ট প্রেজেনটেশনের মাধ্যমে উপস্থাপন করেন।

তার উপস্থাপিত বিষয়গুলো মধ্যে ছিল ওয়েব ডেভেলপমেন্ট, সফটওয়্যার ডেভেলপমেন্ট, রাইটিং অ্যান্ড ট্রান্সলেশন, অ্যাডমিনিসট্রেটিভ সাপোর্ট। এছাড়াও স্বল্প অভিজ্ঞ আইটি ব্যবহারকারীদের জন্য ওয়েবসাইট কন্টেন্ট, ব্লগ অ্যান্ড আর্টিক্যাল রাইটিং, ডাটা অ্যান্ট্রি, ট্রান্সলেশন, ইমেইল মার্কেটিং অন্তর্ভুক্ত ছিল।

অনলাইনভিত্তিক কাজের মাধ্যমে আগ্রহীরা ৫/১০ সেন্ট, ১ ডলার উপার্জন করতে পারবেন। আর এতে সময় ব্যয় হবে মাত্র ৫ থেকে ১০ মিনিট। এছাড়াও ঘণ্টা, দিন, সপ্তাহ, মাস হিসাবেও উপার্জন করা সম্ভব। কিন্তু এসব কাজে ব্যবহারকারীদের থাকতে হবে সতর্ক।

উল্লেখ্য, এ কাজের অর্থদাতারা এ কার্যক্রমের পুরো প্রক্রিয়া পর্যবেক্ষণ করে। সুতরাং ভুল হলে অর্থ না পাওয়ার আশঙ্কা থেকে যায়।

তবে অনলাইন আউটসোর্সিয়ের জনপ্রিয় ওয়েবসাইটগুলোর জন্য আছে বিশেষ ব্যবস্থা। বিশ্বের খ্যাতনামা সার্চ ইঞ্জিন গুগলের অ্যাডসেন্স ব্যবহারের সুযোগ পাওয়া যাবে এ সাইটগুলোতে।

উল্লেখ্য, এ সেমিনারের উপস্থাপনায় কাজের বিভিন্ন কলাকৌশল, অভিজ্ঞতা এবং কাজগুলো সংগ্রহ সম্পর্কে আগ্রহীদের অবহিত করা হয়। তাই আগ্রহীরা প্রয়োজনে www.microworkers.com, www.odesk.com, www.graphicriver.net, www.99design.com এ সাইটগুলোতে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

এ সেমিনারের শেষভাগে শতাধিক আগ্রহী ও তরুণরা প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করে। এ পর্বের মধ্যে দিয়ে সেমিনার শেষ হয়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৩২ ঘণ্টা, নভেম্বর ১, ২০১০

শ্রীমঙ্গলে বিপন্ন প্রজাতির বানর ‘লজ্জাবতী’ উদ্ধার
চিকিৎসক নিয়োগের প্রকাশিত ফলাফল বাতিলের সুযোগ নেই
মেঘনায় ট্রলারের ধাক্কায় লঞ্চ বিকল, ২৫০ যাত্রী উদ্ধার
নিম্নমানের কাগজ প্রস্তুতকারীদের বিরুদ্ধে নামছে বিএসটিআই
বিক্রি শুরু সকালে, রাতেই কমলাপুরে টিকিট প্রত্যাশীরা


গোপালগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় ব্যবসায়ী নিহত 
জাগরণের পুরোধা রাজা রামমোহন রায়ের জন্ম
ডিজিটাল ডাক সেবা নিশ্চিত করার নির্দেশ
কলেজছাত্র তাসিন হত্যার বিচার দাবি
বাড়ি বাড়ি গিয়ে ধান কিনলেন ইউএনও