স্মার্টফোন বিক্রির শীর্ষ তালিকায় অ্যাপল চতুর্থ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গত ৪ বছরে ৪টি ব্র্যান্ডের আইফোন উন্মোচন করে এ মুহূর্তে স্মার্টফোন বিক্রির শীর্ষ তালিকার চতুর্থ অবস্থানে জায়গা করে নিয়েছে অ্যাপল। আর অ্যাপলের ধাক্কায় ব্ল্যাকবেরি নির্মাতা রিম চলে গেছে পঞ্চম অবস্থানে।

php glass

গত ৪ বছরে ৪টি ব্র্যান্ডের আইফোন উন্মোচন করে এ মুহূর্তে স্মার্টফোন বিক্রির শীর্ষ তালিকার চতুর্থ অবস্থানে জায়গা করে নিয়েছে অ্যাপল। আর অ্যাপলের ধাক্কায় ব্ল্যাকবেরি নির্মাতা রিম চলে গেছে পঞ্চম অবস্থানে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশন (আইডিসি) সদ্য কয়েকটি শীর্ষ সারির প্রযুক্তি পণ্য নির্মাতার নাম ঘোষণা করেছে। এ প্রতিষ্ঠানগুলো স্মার্টফোন বিক্রিতে সৃষ্টিশীল যোগ্যতায় শীর্ষ স্থানে অবস্থান করছে। অ্যাপলের সর্বাত্মক প্রচেষ্টায় সার্থকতার সঙ্গে রিমকে পেচনে ফেলে চতুর্থ স্থানে চলে এসেছে।

অ্যাপলইনসাইডার সূত্র মতে, এ মুহূর্তে দ্য হোয়াইট ফ্রুট-থিমড ফোন নির্মাতা অ্যাপল বিশ্বের স্মার্টফোন বিক্রির চতুর্থ স্থানে পৌঁছে গেছে। এ বছরের শেষভাগে অ্যাপল আরও একধাপ এগিয়ে আসতে পারে বলে গবেষণা সূত্র ধারণা করছে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির হিসাব মতে, এ মুহূর্তে নকিয়া আছে প্রথম স্থানে। গতবারের মতো এবারও প্রথম স্থানে থাকলেও নকিয়ার বাণিজ্যিক প্রবৃদ্ধি এবার কিছুটা কমেছে। স্যামসাং আছে দ্বিতীয় স্থানে। গত বছরের তুলনায় স্যামসাংয়ের বাণিজ্যিক লাভ বেড়েছে ১৮.৬ ভাগ। তৃতীয় স্থানে আছে এলজি।

উল্লেখ্য, স্থান উন্নয়নের ফলে অ্যাপল চলে এসেছে চতুর্থ স্থানে। প্রতিবারের মতো এবারও প্রতীয়মান, অ্যাপল অবিশ্বাস্যভাবে ৯০.৫ ভাগ প্রবৃদ্ধি অর্জন করেছে।

মজার তথ্য হচ্ছে, অ্যাপল গত চার বছরে নতুন ৪টি মডেলের আইফোন উন্মুক্ত করেছে। আর কৃতিত্বও অর্জন করছে। আইফোনের সিরিজ চারটি মডেল হচ্ছে আইফোন টুজি, থ্রিজি, থ্রিজিএস এবং সবশেষ আইফোন ফোর।

বাংলাদেশ স্থানীয় সময় ২১১২ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১০

বিক্রি শুরু সকালে, রাতেই কমলাপুরে টিকিট প্রত্যাশীরা
গোপালগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় ব্যবসায়ী নিহত 
জাগরণের পুরোধা রাজা রামমোহন রায়ের জন্ম
ডিজিটাল ডাক সেবা নিশ্চিত করার নির্দেশ
কলেজছাত্র তাসিন হত্যার বিচার দাবি


বাড়ি বাড়ি গিয়ে ধান কিনলেন ইউএনও
কালুখালী উপজেলা নির্বাচনে ১৬ প্রার্থীর মনোনয়নপত্র জমা
নাটোরে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু
বাকেরগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু
বাংলাদেশের হাসপাতালগুলোতে ১৫০ শতাংশ বেড বেড়েছে