ভারতে টয়লেটের চেয়ে মোবাইল ফোনের সংখ্যা বেশি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ভারতের মুম্বাই শহরের রফিক নগর বস্তিতে বাস করে প্রায় ১০ হাজার মানুষ। এ বস্তির ঝুপড়ি ঘরগুলো বাঁশ দিয়ে কোনো রকমে বানানো। নেই স্বাস্থ্যকর শৌচাগার এবং বিশুদ্ধ পানির ব্যবস্থা। বস্তির অলিগলিতে ছড়িয়ে ছিটিয়ে আছে ময়লা আবর্জনা। তবে মজার তথ্য হচ্ছে, এ বস্তিতে শৌচাগারের চেয়ে মোবাইল ফোনের সংখ্যা বেশি।

php glass

ভারতের মুম্বাই শহরের রফিকনগর বস্তিতে বাস করে প্রায় ১০ হাজার মানুষ। এ বস্তির ঝুপড়ি ঘরগুলো বাঁশ দিয়ে কোনো রকমে বানানো। নেই স্বাস্থ্যসম্মত  শৌচাগার এবং বিশুদ্ধ পানির ব্যবস্থা। বস্তির অলিগলিতে ছড়িয়ে ছিটিয়ে আছে ময়লা আবর্জনা। তবে মজার তথ্য হচ্ছে, এ বস্তিতে শৌচাগারের চেয়ে মোবাইল ফোনের সংখ্যা বেশি।

সূত্র জানিয়েছে, এ বস্তির প্রায় প্রতিটি ঘরে ন্যূনতম একটি মোবাইল ফোন আছে। কোনো কোনো পরিবারের কাছে তিনটি বা তার চেয়েও বেশি মোবাইল ফোন আছে।

এ বিষয়ে জাতিসংঘ সূত্র জানিয়েছে, আগামী ৬ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার ভারত সফরের সময় এ বিষয়টি তাকে অবশ্যই অবাক করবে।

জাতিসংঘ সূত্র জানিয়েছে, এ মুহূর্তে ভারতের ৩৬ কোটি ৬০ লাখ মানুষ ব্যক্তিগত শৌচাগার ব্যবহার করে। আর ৬৬ কোটি ৫০ লাখ মানুষ যত্রতত্র বা খোলা স্থানে মলত্যাগ করে। অন্যদিকে ভারতের সরকারি তথ্য মতে, গত আগস্ট পর্যন্ত ভারতের মোট নিবন্ধিত মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ৬৭ কোটি। আর এ মুহূর্তে ভারতে প্রতিমাসে প্রায় দুই কোটি মোবাইল ফোনের গ্রাহক বাড়ছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯২৫, অক্টোবর ৩১, ২০১০

ভারতের সঙ্গে বিদ্যমান সম্পর্ক অব্যাহত থাকবে
মোদীকে অভিনন্দন জানালেন যুবলীগ চেয়ারম্যান
বিজেপির বিজয়ে বাংলাদেশ-ভারত সম্পর্ক আরো সুদৃঢ় হবে:এরশাদ
কমলাপুর রেলস্টেশনে আগুন, প্রাথমিক অবস্থাতেই নিয়ন্ত্রণ
ধানের দাম অস্বাভাবিকভাবে কমে যাওয়ায় সরকার উদ্বিগ্ন


ইফতার করা হলো না দম্পতির
না’গঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেলো কিশোরের
সিইপিজেডে ফ্যাক্টরির আগুন নিয়ন্ত্রণে
ধারাবাহিকতা ধরে রাখাই লক্ষ্য মাশরাফির
১২ ঘণ্টা পর সচল সিলেট-তামাবিল সড়ক