সাবমেরিন কেবলের রিপিটার প্রতিস্থাপন দেশে ইন্টারনেট সরবরাহে প্রভাব ফেলবে না: বিএসসিসিএল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

২৯ অক্টোবর হতে ১ নভেম্বর এই চার দিন বাংলাদেশের পূর্বে মালেশিয়ার মালাকা থেকে সিঙ্গাপুরের সাতুনের দিকে ৩১৬ কিলোমিটার দূরে রিপিটার প্রতিস্থাপনের কাজ করা হবে।

php glass

২৯ অক্টোবর হতে ১ নভেম্বর এই চার দিন বাংলাদেশের পূর্বে মালেশিয়ার মালাকা থেকে সিঙ্গাপুরের সাতুনের দিকে ৩১৬ কিলোমিটার দূরে রিপিটার প্রতিস্থাপনের কাজ করা হবে। তবে এর ফলে বাংলাদেশের পূর্বদিকের দেশগুলোর সঙ্গে টেলিযোগাযোগ এবং ইন্টারনেট সরবরাহ এ দু সেবায় বিপর্যয়ের কোনো সম্ভাবনা নেই বলে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) সচিব আবদুস সালাম খান বাংলানিউজকে জানিয়েছেন।

এ সময়ে জরুরী সার্কিটগুলো ভিস্যাট ও স্যাটেলাইটের মাধ্যমে চালু রাখার বিকল্প ব্যবস্থা নেওয়া হয়েছে বলে তিনি বাংলানিউজকে জানান। এছাড়া বিএসসিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন বাংলানিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, এ চারদিন টেলিযোগাযোগ এবং ইন্টারনেট সেবা নিরবিচ্ছিন্ন রাখতে রিরুটিংয়ের ব্যবস্থা নেওয়া হয়েছে। এ বিকল্প রুট হিসেবে অর্থাৎ রিরুটিং করে চেন্নাই হতে আইটুআই কেবল (এ কেবলটি ভারতী এয়ারটেলের) ধরে বাংলাদেশের ট্রাফিক সিঙ্গাপুরে নিয়ে যাওয়ার হবে।

ভারতী এয়ারটেলের এ কেবল ব্যবহারের জন্য বাংলাদেশকে কিছু সেবাব্যয় দিতে হতে পারে। যেহেতু সিঙ্গাপুর থেকে সরাসরি ব্যান্ডউইথ পাওয়া যাবে না, তাই ইতালি থেকে ব্যান্ডউইথ নিয়ে এ চাহিদা সাময়িকভাবে পূরণ করা হবে।

উল্লেখ্য, বাংলাদেশের পূর্ব দিকে মালেশিয়া এবং সিঙ্গাপুরের মধ্যভাগে মেরামত কাজ চলবে তাই পশ্চিমে অবস্থিত ইউরোপ, যুক্তরাষ্ট্র, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে টেলিযোগাযোগে কোনো সমস্য হবে না। এমনকি ইন্টারনেট সেবাও থাকবে নিরবিচ্ছিন্ন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬৩২, অক্টোবর ২৯, ২০১০

রোজা রাখতে সম্পূর্ণ অক্ষম হলে ফিদিয়া দিতে হয়
ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তির যেন হয়: কাদের
পদ্মাসেতুর ত্রয়োদশ স্প্যান বসানোর কাজ শুরু শুক্রবার
সংবাদ সম্মেলন ডেকেছেন মির্জা ফখরুল
৪১৩ জন ড্রাইভার নিয়োগ দেবে বিআরটিসি


সাভারে নারীসহ ছিনতাইকারী চক্রের ৯ সদস্য আটক
জগন্নাথ হলের ফুটপাত থেকে নবজাতকের মরদেহ উদ্ধার
খালিদ হোসেনের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক
গবেষণায় সময় দেয়ার আহ্বান সাঈদ আল নোমানের
৪৮ নয়, ৩২ দলই থাকছে কাতার বিশ্বকাপে