ব্ল্যাকবেরি বোল্ড সিরিজের ৯৭৮০ মডেল অবমুক্ত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রিসার্চ ইন মোশন (রিম) ব্ল্যাকবেরি বোল্ড সিরিজের নতুন সংস্করণ অবমুক্ত করেছে। নতুন এ সংস্করণে প্রচলিত বোল্ড৯৭০০ মডেলে পুরোটা জুড়েই হালনাগাদের তথ্য পাওয়া যায়। রিমের নতুন পণ্যের বাহ্যিক চেহারা ও গঠন হুবহু হলেও ভিতরে খানিকটা পরিবর্তন আনা হয়েছে।

php glass

রিসার্চ ইন মোশন (রিম) ব্ল্যাকবেরি বোল্ড সিরিজের নতুন সংস্করণ অবমুক্ত করেছে। নতুন এ সংস্করণে প্রচলিত বোল্ড৯৭০০ মডেলে পুরোটা জুড়েই হালনাগাদের তথ্য পাওয়া যায়। রিমের নতুন পণ্যের বাহ্যিক চেহারা ও গঠন হুবহু হলেও ভিতরে খানিকটা পরিবর্তন আনা হয়েছে।

এ সিরিজের কারিগরি দিকগুলোয় ব্ল্যাকবেরি ফ্যাগশিপ ব্যবহার করা হয়েছে। এ পর্যন্ত টর্ক৯৮০০ মডেলের প্রভাব লক্ষ্যণীয়। ব্ল্যাকবেরি ৯৭৮০ মডেলের বাহ্যিক গঠন ঠিক আগের বোল্ড৯৭০০ মডেলের মতোই।

তাই নতুন পরিবর্তনে ক্যামেরার মানোন্নয়নের দিকটাই আগে আসে। ক্যামেরা ৩.২ মেগাপিক্সেল থেকে ৫ মেগাপিক্সেল হওয়া। আর বিশ্লেষণে প্রচলিত ক্যামেরার ০.০৪ ইঞ্চি পর্দাটি এ মুহূর্তে ২.৪ ইঞ্চি। কিন্তু রিমের ভাষ্যমতে, নতুন সংস্করণের রেজ্যুলেশন আগের মডেলের তুলনায় কম। কারণ ৯৭০০ মডেলের রেজ্যুলেশন ছিল ৪৮০ বাই ৩৬০। কিন্তু এ মুহূর্তে ৪০০ বাই ৩০০ পিক্সেলের সমন্বয়ে তৈরি হয়েছে।

রিমের সূত্র অনুযায়ী, নতুন পণ্যের গ্রহণযোগ্যতা সর্বত্র কেমন হবে তার নিশ্চিত কোনো তথ্য উল্লেখ নেই। চূড়ান্তভাবে নতুন সংস্করণে র‌্যামের দ্বিগুণ গতিশক্তি অর্থাৎ ৫১২ মেগাবাইট যুক্ত করা হয়েছে। র‌্যাম থাকছে ২৫৬ মেগাবাইট। এ উন্নয়নের যুক্তি সাপেক্ষে নির্মাতা সূত্র জানিয়েছে, নতুন ব্ল্যাকবেরি অপারেটিং সিস্টেম৬ সহজে এবং বাধাহীন কাজ করতে সক্ষম।

তবে হার্ডওয়্যারে কোনো গুণগত পরিবর্তন আসছে না। যেমন ৬২৪ মেগাহার্টজ প্রসেসর, জিপিএস, ওয়াইফাই, থ্রিজি এবং কোয়ার্টি কিবোর্ড সঙ্গে অপটিক্যাল ট্র্যাক প্যাড একই থাকবে। এ মুহূর্তে বোল্ড৯৭০০ ব্যবহারকারীরা আসন্ন মডেলে তেমন কোনো পার্থক্য খুঁজে পাবেনা। কিন্তু উন্নতমানের অপারেটিং সিস্টেম ব্যবহারের সুবিধা পাবেন।

অপারেটিং সিস্টেম৬ এর মেন্যু স্ট্রাকচার, ইউনিভার্স সার্চ, ওয়েবকিটভিত্তিক ব্রাউজার এবং সামাজিক সাইটগুলোতে পূর্ণতা আনতে প্রয়োজনীয় সব উপকরণ সংগ্রহ করা হবে। এছাড়া নকশাতেও আসচে পরিবর্তন।

উল্লেখ্য, এই প্রথম ব্ল্যাকবেরি ক্রেতারা ৯৭৮০ মডেলে মূলত কিঞ্চিত হলেও ভালো অভিজ্ঞতার নিশ্চয়তা পাচ্ছে। পণ্যটি বিপণনে কাজ করবে টি মোবাইল। এ নতুন মডেলটি যুক্তরাষ্ট্রে ২ বছরের সেবাসহ ১৩০ ডলারে বিপণন করা হবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৫৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১০

দিনাজপুরে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেলের ২ আরোহী নিহত
বিজেপির আসন ৩০০ ছাড়াবে, আগেই জানতেন মোদী!
দায়িত্বশীল কারো কানে পৌঁছায়নি খুদ বানুর আর্তনাদ!
নবাবগঞ্জের ভাঙা মসজিদ নিয়ে নানা আলেখ্য
ছোটপর্দায় আজকের খেলা


ঈদযাত্রায় ভোগান্তি কমবে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে
বিআইডব্লিউটিসির ঈদ বহরে নেই ৯০ বছর পুরনো পিএস অস্ট্রিচ
বিশ্বকাপে কোহলিরা খেলতে পারেন কমলা জার্সিতে!
বিদেশেও রপ্তানি হচ্ছে মানিকগঞ্জের কাঁচা মরিচ
সাংবাদিকদের ওপর হামলার নিন্দা আগরতলা প্রেসক্লাবের