সাবমেরিন কেবল মেরামতে ইন্টারনেট বিচ্ছিন্নের আশঙ্কা নেই: বিএসসিসিএল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

২৮ অক্টোবর দিবাগত রাত ১টা থেকে ভোররাত ৪টা পর্যন্ত পাওয়ার কনফিগারেশনের জন্য পূর্ব এবং পশ্চিম দিকের সিমিউইফোর সাবমেরিন কেবলের সার্কিটগুলো বিকল হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

php glass

২৮ অক্টোবর দিবাগত রাত ১টা থেকে ভোররাত ৪টা পর্যন্ত পাওয়ার কনফিগারেশনের জন্য পূর্ব এবং পশ্চিম দিকের সিমিউইফোর সাবমেরিন কেবলের সার্কিটগুলো বিকল হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন বাংলানিউজকে জানান, এ সাবমেরিন কেবল রিপিটার প্রতিস্থাপনে বাংলাদেশের ইন্টারনেট সেবায় বড় ধরনের কোনো বিপর্যয় হবে না। এ সময়ে জরুরী সার্কিটগুলো ভিস্যাট ও স্যাটেলাইটের মাধ্যমে চালু রাখার বিকল্প ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও তিনি জানান।

প্রকৌশলী মনোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, আগামী ২৯ অক্টোবর হতে ১ নভেম্বর এই পাঁচ দিন বাংলাদেশের পূর্বে মালেশিয়ার মালাকা থেকে সিঙ্গাপুরের সাতুনের দিকে ৩১৬ কিলোমিটার দূরে রিপিটার প্রতিস্থাপনের কাজ করা হবে। তাই বিকল্প রুট হিসেবে অর্থাৎ রিরুটিং করে চেন্নাই হতে আইটুআই কেবল (এ কেবলটি ভারতী এয়ারটেলের) ধরে বাংলাদেশের ট্রাফিক সিঙ্গাপুরে নিয়ে যাওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে।

ভারতী এয়ারটেলের এ কেবল ব্যবহারের জন্য বাংলাদেশকে কিছু সেবাব্যয় দিতে হতে পারে। যেহেতু সিঙ্গাপুর থেকে সরাসরি ব্যান্ডউইথ পাওয়া যাবে না, তাই ইতালি থেকে ব্যান্ডউইথ নিয়ে এ চাহিদা সাময়িকভাবে পূরণ করা হবে।

মনোয়ার হোসেন উল্লেখ করেন, সিমিউইফোর সাবমেরিন কেবলের এ সংস্কার কাজের কারণে বাংলাদেশের পূর্বদিকের দেশগুলোর সঙ্গে ভয়েস কল এবং ইন্টারনেট সরবরাহ এ দু সেবায় বিপর্যয়ের কোনো সম্ভাবনা নেই।

উল্লেখ্য, বাংলাদেশের পূর্ব দিকে মালেশিয়া এবং সিঙ্গাপুরের মধ্যভাগে মেরামত কাজ চলবে তাই পশ্চিমে অবস্থিত ইউরোপ, যুক্তরাষ্ট্র, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে টেলিযোগাযোগে কোনো সমস্য হবে না। এমনকি ইন্টারনেট সেবাও থাকবে নিরবিচ্ছিন্ন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪৩২, অক্টোবর ২৮, ২০১০

ঈশ্বরদীতে বাসের ধাক্কায় শ্রমিক নিহত
ঈদে মোরগ লড়াই নিয়ে টেলিফিল্ম ‘দোস্ত দুশমন’
বিশ্বকাপ ইতিহাসের দ্রুততম সেঞ্চুরিগুলো
পাকিস্তানে নামাজের সময় মসজিদে বিস্ফোরণ, হতাহতের খবর
জীবনে ব্যর্থতা, একটাও কবিতা লিখতে পারিনি: মুহিত


লাখো মুসল্লির ঈদের নামাজে প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ
সরকার কি খালেদা জিয়াকে হত্যা করতে চায়: ফখরুল
সেইলর-দৃষ্টি চিটাগাং ওপেন ডিবেট চ্যাম্পিয়নশিপ উদ্বোধন
পদত্যাগ করছেন টেরিজা মে
সাতক্ষীরায় আটক প্রশ্নপত্র ফাঁস চক্রের ২১ জনের কারাদণ্ড