এ মুহূর্তে তথ্যপ্রযুক্তি বিশ্বের শীর্ষ ১০ ঘটনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্রতিমুর্হূতেই মুখর থাকে তথ্যপ্রযুক্তির বিশ্ব। কেননা শীর্ষ সব নির্মাতার তাদের নির্মাণশৈলী নিয়ে ভোক্তাদের প্রযুক্তিমুখী করতে ব্যস্ত থাকেন সার্বক্ষণিক। প্রযুক্তিপ্রেমীরাও অপেক্ষায় থাকেন নতুন সব উদ্ভাবনার। লিখেছেন সব্বিন হাসান

php glass

প্রতিমুর্হূতেই মুখর থাকে তথ্যপ্রযুক্তির বিশ্ব। কেননা শীর্ষ সব নির্মাতার তাদের নির্মাণশৈলী নিয়ে ভোক্তাদের প্রযুক্তিমুখী করতে ব্যস্ত থাকেন সার্বক্ষণিক। প্রযুক্তিপ্রেমীরাও অপেক্ষায় থাকেন নতুন সব উদ্ভাবনার। সঙ্গে আলোচনা-সমালোচনার বৈরী আবহ তো থাকছেই। এ মূহূর্তে তথ্যপ্রযুক্তি বিশ্বের সেরা ১০টি ঘটনা এসব ইঙ্গিতই করছে। এ নিয়ে লিখেছেন সাব্বিন হাসান     

১. অ্যাপল ম্যাকবুক এয়ার ল্যাপটপ অবমুক্ত
অপারেটিং সিস্টেমের (ওএস) দীর্ঘদিনের চেহারা বদলে অ্যাপল এখন নতুন মোড়কে। নাম তার ‘ওএস এক্স লায়ন’। এছাড়াও এসআইওএস এর আগমনে বিদায় নিয়েছে ম্যাক ওএস। অচিরেই বিগ ক্যাট থিমে লায়ন নামে নতুন অপারেটিং সিস্টেম উপভোগ করবেন অ্যাপল ভোক্তারা।

এরই মধ্যে অ্যাপল ম্যাকবুক এয়ার ল্যাপটপ অবমুক্ত করা হয়েছে। বিশ্বব্যাপী এর দাম ১ হাজার ডলারের নীচে থাকবে বলে নির্মাতা সূত্র জানিয়েছে। এ মুহূর্তে আইলাইফের নতুন সংস্করণ এবং ম্যাকবুক এয়ার ল্যাপটপের আগমনে অ্যাপল উঠে এসেছে প্রযুক্তির বিশ্বের শীর্ষ আলোচনায়। 

২. কাউড কমপিউটিং বিশ্বে মাইক্রোসফট
মাইক্রোসফট তার অফিস স্যুইটের নাম বদলেছে। বর্তমানে ‘অফিস ৩৬৫’ নামে মাইক্রোসফট বহুল আলোচিত এবং সম্ভাবনাময় কাউড কমপিউটিং বিশ্বে নিজেদের ভবিষ্যৎ উপস্থিতি জানান দিচ্ছে।

৩. ওয়াইফাই বিপাকে গুগল
বিশ্বব্যাপী স্টিট ভিউ সেবার কারণে এরই মধ্যে কড়া সমালোচনা কুঁড়িয়েছে গুগল। নতুনভাবে যুক্ত হয়েছে ওয়াইফাই নেটওয়ার্কে পাসওয়ার্ড এবং ইমেইল নিয়ন্ত্রণের যন্ত্রণা। যা ব্যক্তি এবং দেশের আভ্যন্তরীণ তথ্য পাচারে ইন্ধন যোগাচ্ছে বলেও অভিযোগ উঠেছে। এ নিয়ে নতুন ভাবনায় পড়েছে গুগল।

৪. এইচপি সেøট ট্যাবলেট পিসি
এ মুহূর্তে ট্যাবলেট পিসির বাজার শুরু হয়েছে অলিখিত প্রতিযোগিতা। এ কাতারে একে একে নাম লিখিয়েছে এইচপি, ডেল, আইপ্যাড, গ্যালাক্সি ট্যাব এবং প্লেবুক। এর মধ্যে ডেল ১০ ইঞ্চিবিশিষ্ট উইন্ডোজ এবং লিনাক্স এই দু’অপারেটিং সিস্টেমযুক্ত ট্যাবলেট কমপিউটার উন্নয়নের কথা ফলাও করে জানিয়েছে।

উল্লেখ্য, ট্যাবলেট পিসির বাজারে লড়ছে আইপ্যাডের সঙ্গে এইচপি সেøট এবং গ্যালাক্সি ট্যাবের সঙ্গে প্লেবুক। এ অর্থে ট্যাবলেট পিসির বাজার এরই মধ্যে অস্থিতিশীল হয়ে উঠেছে। একই সঙ্গে এতগুলো শীর্ষ প্রযুক্তি নির্মাতার একই পণ্যকেন্দ্রিক লড়াই ভোক্তাদের পণ্য নির্বাচনে ফেলবে দারুন বিপাকে। 

৫. ম্যাকবুক এয়ার ল্যাপটপ
বহুল আলোচিত অ্যাপল ম্যাকবুক এয়ার এখন বাজারে। এ ল্যাপটপের অনত্যম বৈশিষ্ট্য হলো এতে কোনো হার্ডডিস্ক থাকবে না। এ অর্থে হার্ডডিস্ক বিহীন ল্যাপটপ যুগের সূচনা হতে যাচ্ছে। ফলে ভবিষ্যতের ল্যাপটপগুলো হার্ডডিস্ক মুক্ত হবে এমন ধারণাই করছেন পণ্য বিশ্লেষকরা। 

৬. ওয়্যারলেস স্টোরেজ যুগের সূচনা
দ্য ইউএস ফেডারেল কমিউনিকেশনস কমিশন সূত্র জানিয়েছে, এরই মধ্যে ওয়্যারলেস স্পেকট্রাম স্টোরেজ উন্নয়নের কাজ শুরু হয়েছে। ফলে প্রযুক্তি বিশ্বে নতুন চমক নিয়ে আর্বিভূত হতে যাচ্ছে তারহীন তথ্য সংরক্ষক মাধ্যম।

৭. অ্যাপল, আইবিএম এবং এটিঅ্যান্ডটি
ভিন্নধর্মী বিনিয়োগে আগ্রহী হয়ে উঠেছে বিশ্বের শীর্ষ তিন প্রযুক্তি প্রতিষ্ঠান। এদের মধ্যে আছেন অ্যাপল, আইবিএম এবং এটিঅ্যান্ডটি। এদের মধ্যে অ্যাপলের আগ্রহ এবং বিনিয়োগের মাত্রা সবচেয়ে বেশি। শীর্ষ এ তিন নির্মাতার বিনিয়োগ অন্যদের জন্যও বিনিয়োগ আবহ তৈরি করছে।

৮. মাইক্রোসফট থেকে রে ওজির পদত্যাগ
অনেকটা হঠাৎ করেই মাইক্রোসফট ছেড়ে দেওয়ার ঘোষণা দিলেন প্রধান সফটওয়্যার প্রকৌশলী রে ওজি। মাইক্রোসফটের প্রধান নির্বাহী স্টিভ বলবাম এ পদত্যাগের সত্যতাও তাৎক্ষণিক স্বীকার করেছেন।
তবে কাউড কমপিউটিং খ্যাত রে ওজি আসলে যাচ্ছেন কোথায়-এ প্রশ্নের উত্তরা অবশ্য এখনও পাওয়া যায়নি। তাই রে ওজির পরবর্তী গন্তব্য নিয়ে প্রযুক্তিবিদদের কৌতূহল বাড়ছে ক্রমেই।

৯. সন্ত্রাসী আক্রমণে সাবওয়ে সিস্টেম
সন্ত্রাস আর সন্ত্রাসী এ দুটোই এখন প্রযুক্তি মাধ্যমে পরিচালিত। তাই বিশ্বজুড়ে বেড়ে গেছে সন্ত্রাসী হামলার সংখ্যা। বিশেষজ্ঞদের অভিমত, এখনকার সন্ত্রাসী আক্রমণে প্রযুক্তি কৌশলী ব্যবহার যেন অনিবার্য হয়ে উঠেছে।
দ্য ইউএস ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড (ডিএইচএস) সূত্র জানিয়েছে, সন্ত্রাসী হামলায় অনলাইন সাবওয়ে সিস্টেম ব্যবহার করা হচ্ছে। ফলে প্রযুক্তিভিত্তিক সন্ত্রাসীরা ক্রমেই আরও সংঘবদ্ধ ও শক্তিশালী হয়ে উঠছে।

১০. অ্যাডবি ফ্যাশ মুক্ত অ্যাপল
অ্যাপল ভক্তদের জন্য দুঃসংবাদই বটে। ম্যাক কমপিউটার সিস্টেমগুলোতে এখন থেকে আর প্রি-ইনস্টল হিসেবে অ্যাডবি ফ্যাশ প্লেয়ার থাকবে না। অ্যাডবি ফ্যাশ প্লেয়ারের কারণে ম্যাক সিস্টেমে ত্রুটি দেখা দিচ্ছে। ফলে ম্যাক কমপিউটার হয়ে যাচ্ছে ধীরগতিসম্পন্ন। এ অভিযোগ থেকে মুক্ত হতেই অ্যাপল এমন সিদ্ধান্ত নিয়েছে বলে সূত্র জানিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৩৯ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১০

মানুষের মৃত্যুর প্রহর গুনেন তারা
অসহ্য গরমের পর স্বস্তির বৃষ্টি চট্টগ্রামে
পাইকারিতে আড়াই টাকার লেবু খুচরা পর্যায়ে ১০ টাকা
মার্কেটে মার্কেটে পুলিশের সেবা বুথ
ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে লক্ষ্য সুনির্দিষ্ট: পলক


২৫০ রোগীর বিপরীতে ১ জন চিকিৎসক
বগুড়া-৬ উপ-নির্বাচনে প্রার্থী হচ্ছেন না খালেদা জিয়া
খিলগাঁয়ে কাভার্ড ভ্যানচাপায় শিক্ষার্থীর মৃত্যু
ট্রেনের টিকিটের জন্য রাত জাগছেন তারা
ক্রেতা টানতে বুলি, ফুটপাতে জমেছে বিকিকিনি