‘বিসিএস আইসিটি ওয়ার্ল্ড’ প্রদর্শনী ঘিরে বর্ণাঢ্য আয়োজন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আগামী ৩০ অক্টোবর থেকে ঢাকায় শুরু হচ্ছে চার দিনব্যাপী ‘বিসিএস আইসিটি ওয়ার্ল্ড২০১০’ শীর্ষক তথ্যপ্রযুক্তি প্রদর্শনী। এবারের থিম ‘নতুন প্রজন্মের জন্য ডিজিটাল বাংলাদেশে’। ভেন্যু ঢাকার শের-ই-বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র। আয়োজক বাংলাদেশ কমপিউটার সমিতি।

php glass

আগামী ৩০ অক্টোবর থেকে ঢাকায় শুরু হচ্ছে চার দিনব্যাপী ‘বিসিএস আইসিটি ওয়ার্ল্ড২০১০’ শীর্ষক তথ্যপ্রযুক্তি প্রদর্শনী। এবারের থিম ‘নতুন প্রজন্মের জন্য ডিজিটাল বাংলাদেশে’। ভেন্যু ঢাকার শের-ই-বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র। আয়োজক বাংলাদেশ কমপিউটার সমিতি।

উল্লেখ্য, ২০ অক্টোবর বিসিএস কমপিউটার সমিতির সচিবালয়ে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে এ প্রদর্শনীর সাবির্ক প্রস্তুতির চিত্র তুলে ধরা হয়। সমিতির সভাপতি মোস্তাফা জব্বার এ অনুষ্ঠান সঞ্চালনা করেন।

‘বিসিএস আইসিটি ওয়ার্ল্ড২০১০’ প্রদর্শনীর আহ্বায়ক মুজিবুর রহমান স্বপন বাংলানিউজকে জানান, এবারের আসরে প্রতিদিনই প্রবেশ টিকিটের লটারির মাধ্যমে বিজয়ী একজনকে দেওয়া হবে একটি করে ল্যাপটপ। সঙ্গে থাকবে আরও ৯টি আকর্ষণীয় পুরস্কার। চীনের একটি প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসায়ীক চুক্তিও স্বাক্ষর হতে পারে বলে তিনি জানান।

অন্যদিকে বিসিএস সহসভাপতি কাজী আশরাফুল আলম বাংলানিউজকে জানান, সব প্রস্তুতিই চূড়ান্ত পর্যায়ে আছে। দর্শনার্থীরা এবারের আয়োজনে নতুন কিছু চমক পাবেন। বড় পরিসরের এ আয়োজন নিয়ে আয়োজক কমিটির প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলেও তিনি জানান।

বিসিএস মহাসচিব এবং বিসিএস আইসিটি ওয়ার্ল্ড২০১০ প্রদর্শনীর আহ্বায়ক মুজিবুর রহমান স্বপন এ প্রদর্শনী বিভিন্ন দিক নিয়ে লিখিত বক্তব্য উপস্থাপন করেন। সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সমিতির কার্যনির্বাহী কমিটির সহসভাপতি কাজী আশরাফুল আলম, কোষাধ্যক্ষ আক্তারুজ্জামান, সদস্য শাহিদ-উল-মুনীর, কিউবির সিনিয়র ব্রান্ড অ্যান্ড কমিউনিকেশনস ম্যানেজার আশিকুর রহমান, স্যামসাংয়ের কোঅর্ডিনেটর মার্কেটিং অ্যান্ড ব্রান্ড কমিউনিকেশন আজিজুল হক মিথুন, বিসিএস সদস্য প্রমিনেন্ট কমপিউটারসের স্বত্ত্বাধিকারী মশিউর রহমান মজুমদার, বিসিএসের চিফ অপারেটিং অফিসার ফারুক আজমসহ বিসিএস সচিব সদ্যসরা।

সূচনা থেকেই বাংলাদেশ কমপিউটার সমিতি তাদের কর্মকান্ডের মধ্য দিয়ে বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতের বিকাশে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। উল্লেখ্য, ২০০৮ সাল থেকে ‘বিসিএসআইসিটিওয়ার্ল্ড’ শিরোনামে বিসিএস দেশের সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি প্রদর্শনী আয়োজন করে আসছে। এ ধারাবাহিকতায় এবার আরও বৈচিত্র্যপূর্ণ প্রদর্শনী আয়োজনের প্রস্ততি নিচ্ছে বিসিএস।

বিসিএস সূত্র জানিয়েছে, আগামী ৩০ অক্টোবর দুপুর ১২ টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি হিসেবে এ প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন তথ্য ও সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ, বাণিজ্যমন্ত্রী ফারুক খান এবং বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

এ প্রদর্শনীতে দর্শনার্থীদের জন্য প্রতিদিনই থাকছে র‌্যাফেল ড্র। এতে মন্ত্রীসভার সদস্যদের উপস্থিতিতে সময়ের জনপ্রিয় তথ্যপ্রযুক্তি পণ্য পুরস্কার হিসেবে দেওয়া হবে। এছাড়াও প্রদর্শনী প্রাঙ্গনে দর্শনার্থীদের জন্য ফুডকোর্টের বিশেষ ব্যবস্থা থাকছে।

উদ্বোধনের দিন ব্যতীত প্রতিদিন সকাল ১০টায় প্রর্দশনী সাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। কোনো বিরতি ছাড়াই তা রাত ৮টা পর্যন্ত চলবে। প্রবেশমূল্য ২০ টাকা। তবে স্কুল শিক্ষার্থীরা পরিচয়পত্র দেখিয়ে বিনামূল্যে প্রদর্শনী উপভোগের সুযোগ পাবেন।

সাধারণ দর্শনার্থীদের জন্য প্রতিদিনই তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রদর্শনী ও কুইজ প্রতিযোগিতার আয়োজন থাকবে। এ প্রদর্শনীতে দর্শনার্থীরা ফ্রি ওয়াইম্যাক্স (তারহীন ইন্টারনেট মাধ্যম) ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাবেন।

আরও থাকছে অনলাইন ভিডিও স্ট্রিমিং, আইপি টিভি, রেডিও, ইন্টারনেট গেমিং এবং ফাস্ট সিস্টেম সুইচ ব্যবহারের সুব্যবস্থা। বিনোদনের সবটুকু স্বাদ দিতে প্রতিদিনই দেশের জনপ্রিয় শিল্পীদের অংশগ্রহণে হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। উদ্বোধনের দিন শিশুদের জন্য আয়োজন করা হবে চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

তথ্যপ্রযুক্তিভিত্তিক দেশি-বিদেশি সর্বমোট ৬৫টি প্রতিষ্ঠান এখানে অংশ নেবে। আর প্রায় ৫০ হাজার বর্গফুট স্থানজুড়ে বসছে ৭১টি স্টল এবং ২৫টি প্যাভিলিয়ন।

উল্লেখ্য, এ প্রদর্শনীর প্ল্যাটিনাম স্পন্সর কিউবি, গোল্ড স্পন্সর স্যামসাং এবং আসুস, সিলভার স্পন্সর ব্রাদার এবং মারকারি। এ আয়োজনের সার্বিক সহযোগিতায় আছে বাণিজ্য মন্ত্রণালয় পরিচালিত আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল।

আগ্রহীরা এ বিষয়ে জানতে www.bcsictworld.com.bd এ সাইটে বিস্তারিত তথ্য পাবেন। তাৎক্ষণিক প্রয়োজনে ০১৭১৯ ৯৮৪৭৪১ এ নম্বরে ফোন করতে পারবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৫৪ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১০

পাকিস্তানে নামাজের সময় মসজিদে বিস্ফোরণ, হতাহতের খবর
জীবনে ব্যর্থতা, একটাও কবিতা লিখতে পারিনি: মুহিত
লাখো মুসল্লির ঈদের নামাজে প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ
সরকার কি খালেদা জিয়াকে হত্যা করতে চায়: ফখরুল
সেইলর-দৃষ্টি চিটাগাং ওপেন ডিবেট চ্যাম্পিয়নশিপ উদ্বোধন


পদত্যাগ করছেন টেরিজা মে
সাতক্ষীরায় আটক প্রশ্নপত্র ফাঁস চক্রের ২১ জনের কারাদণ্ড
মহরতের পর সিনেমা থেকে বাদ পড়লেন অধরা খান
ঈদের কেনাকাটা: ভিড় বেশি, বিক্রি কম!
বিজেপি ফের ক্ষমতায় যে কারণে