অপরাধ নিয়ন্ত্রণে কেনিয়ায়

মোবাইল নিবন্ধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মোবাইল ভোক্তাদের নিবন্ধন করার উদ্যোগ নিয়েছে কেনিয়া। ভোক্তাদের চলতি জুলাই মাসের মধ্যে নিজস্ব ঠিকানা ও ব্যক্তিগত তথ্য সরকারকে জানাতে নির্দেশ দেওয়া হয়েছে।

মোবাইল ভোক্তাদের নিবন্ধন করার উদ্যোগ নিয়েছে কেনিয়া। ভোক্তাদের চলতি জুলাই মাসের মধ্যে নিজস্ব ঠিকানা ও ব্যক্তিগত তথ্য সরকারকে জানাতে নির্দেশ দেওয়া হয়েছে। তা না হলে সরকারি নির্দেশে অভিযুক্ত ব্যক্তির মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করা হবে। দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন ও অপরাধ নিয়ন্ত্রণে পরিকল্পনাটি নেওয়া হয়েছে বলে সরকারি সূত্রে জানানো হয়।

অপরাধ কার্যক্রমে সন্ত্রাসীরা অনিবন্ধিত মোবাইল সংযোগ ব্যবহার করছে বলে অভিযোগ উঠেছে। ফলে অপরাধীদের খুঁজে বের করা কষ্টসাধ্য হয়ে পড়ছে। বৈধ মোবাইল ভোক্তাদের সংযোগ নিবন্ধিত হলে অপারাধীদের সহজেই শণাক্ত করা যাবে বলে উল্লেখ করা হয়। কেনিয়ার তথ্য মন্ত্রণালয়ের মূখপাত্র বিটাঙ্গ অ্যানদিমো জানান, মোবাইল নম্বর নিবন্ধিত হলে সন্ত্রাসী কার্যকলাপ, মাদক পাচার ও হুন্ডি ব্যবসায়ীদের গতিবিধির উপর নজরদারি করা সম্ভব হবে। ফলে অপরাধ নিয়ন্ত্রণ অনেকটাই সহজ হয়ে আসবে।

এ মূহুর্তে কেনিয়ায় আধুনিক মোবাইল ব্যাংকিং সেবা চালু হওয়ায় সরকারকে আরও দায়িত্বশীল হতে হবে। তাই মোবাইল ভোক্তাদের উপর বাড়তি নজর রাখছে কেনিয়া সরকার। উল্লেখ্য, কেনিয়ায় বর্তমানে ২ কোটি মোবাইল ভোক্তা আছে। যা কেনিয়ার মোট জনসংখ্যার প্রায় অর্ধেক।

বাংলাদেশ স্থানীয় সময় ১১০০ঘণ্টা, জুলাই ১, ২০১০

নগরবাসীকে মেয়র আরিফের ঈদ শুভেচ্ছা
করোনা আতঙ্ক নিয়েই ঘরে ফিরছে মানুষ
সড়কে দায়িত্ব পালনে গর্বিত, আফসোস নেই ট্রাফিক সদস্যদের
দেশবাসীকে ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা সাজেদা চৌধুরীর
‘চির উন্নত শির...’
আজ ১২১তম নজরুলজয়ন্তী

‘চির উন্নত শির...’



সাবেক এমপি মকবুলের মৃত্যুতে তাপসের শোক
হাসপাতাল কর্মচারীদের জন্য আতিকের ঈদ উপহার
সিলেট আওয়ামী পরিবারে করোনার হানা
হাজি মকবুলের মৃত্যুতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর শোক
কল্যাণপুরে সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত