জাপানি গানে মন্ত্রমুগ্ধ করলো সঙ্গীতশিল্পী রোবট!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্রযুক্তির মান্নোয়নে মানুষের কর্মক্ষমতা এখন রোবটের দখলে। এখন রোবট গাড়ি চালাতে পারে সেইসাথে বাস্তব মানুষের মতো ঘরের প্রায় কাজ করতেও পারদর্শী। রোবট গবেষকরা অবশ্য এখানেই ক্ষান্ত হননি। বিনোদন দিতে রোবট এখন গানও শোনাবে। লিখেছেন সিজারাজ জাহান মিমি

php glass

প্রযুক্তির মান্নোয়নে মানুষের কর্মক্ষমতা এখন রোবটের দখলে। এখন রোবট গাড়ি চালাতে পারে সেইসাথে বাস্তব মানুষের মতো ঘরের প্রায় কাজ করতেও পারদর্শী। রোবট গবেষকরা অবশ্য এখানেই ক্ষান্ত হননি। বিনোদন দিতে রোবট এখন গানও শোনাবে।

অদ্ভূত আচরণের এ মেয়ে রোবট জীবন্ত শিল্পীকে অনুকরণ করে হুবহু গান গাইতে পারে। বিখ্যাত পপ তারকা লেডি গাগা, সবকিছুতে ঝিমিয়ে গেলেও সে কখনও মানুষের মাঝ থেকে হারাবেনা। আর বিখ্যাত এ পপ শিল্পীর ভঙ্গিমায় গান গেয়ে রীতিমতো সবাইকে তাক লাগিয়ে দেয় এ রোবট।

এ রোবট সঙ্গীতশিল্পীর নাম এইচআরপি৪। স্বাভাবিক শারীরিক গরনের এ রোবটের মুখের ভঙ্গিমা এবং বৈশিষ্ট্যগুলো প্রাণবন্ত। এ মেয়ে রোবেটের চিন্তাভাবনা অবিকল সত্যিকারের পপ তারকাদের মতো।
দ্য ডেইলি মেইল সংবাদমাধ্যমে জাপানের ইনস্টিটিউট অব অ্যাডভান্স ইন্ড্রাস্টিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলোজির ম্যাসাটাকা গোটু জানান, প্রাথমিক অবস্থায় এ রোবট তৈরিতে দুটি প্রযুক্তির সফল ব্যবহার হয়েছে।

ম্যাসাটাকা বলেন, নতুন ভোকাললিসেনার সফটওয়্যার ব্যবহার করে রোবটটি তৈরি হয়েছে। এ সফটওয়্যার কণ্ঠস্বরের সংশ্লেষণে ব্যবহৃত হয়। তাছাড়া রোবটের মুখের বাস্তবিক অভিব্যক্তি প্রকাশে অন্য প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে। এ প্রযুক্তির নাম ভোকাওয়েচার।

এ সফটওয়্যারটি একজন সঙ্গীতশিল্পীর গানের ভিডিও পর্যবেক্ষণ করে স্বভাবগত সব বৈশিষ্ট্য অনুযায়ী রোবটের ভাবমূর্তি তৈরি করে বলে গোটু জানান।

এ মেয়ে রোবটটি গান গায় সিনথাসাইজড ভয়েস প্রযুক্তির মাধ্যমে। কণ্ঠস্বর অবিকল মানুষের মতোই। এ রোবটের নির্মাতারা সত্যিকারের সঙ্গীতশিল্পীর আদলে এ মেয়ে রোবট তৈরি করেছেন। এ রোবটের প্রতিটি আচরণের দিক রেকর্ড প্লেয়ারে ধারণ করা হয়। উল্লেখ্য, মেয়ে রোবটটি হুবহু একটি জাপানি গান গেয়ে শ্রোতাদের চমকে দেয়।

উল্লেখ্য, এ রোবট উন্নয়নে এরই মধ্যে ইয়ামাহার ভোকালোইড সফটওয়্যার ব্যবহার করা হয়। কিন্তু এ বছর নিজস্ব প্রযুক্তির ব্যবহারে এ রোবটের সফল পরীক্ষা করা হয়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬০৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১০

ছোটপর্দায় আজকের খেলা
শেষ দিনের মতো ট্রেনের টিকিট বিক্রি শুরু
অতি কর্মব্যস্তরাই ৪ জুন বাড়ি ফিরতে চান
ট্রেনের টিকিট বিক্রিতে ধীরগতি
মাঠেই দুয়োধ্বনি, তবু স্মিথের সেঞ্চুরি


টেকনাফে ১ লাখ পিস ইয়াবাসহ যুবক আটক
নাটোরে একসঙ্গে জন্ম নেয়া ৪ সন্তানের একজন মারা গেছে 
প্রভাব খাটিয়ে বাজারের নাম পরিবর্তন
বিরল সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত
ছুটি ছাড়াই ১ মাস ধরে কর্মস্থলে নেই শিবগঞ্জের টিএসও