জাবির সব হলে চালু হচ্ছে ওয়াইফাই ইন্টারনেট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আগামী নভেম্বর থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সবগুলো আবাসিক হলে তারহীন ইন্টারনেট (ওয়াইফাই) সুবিধা পাওয়া যাবে। শিক্ষার্থীরা বিনামূল্যে এ সুবিধা উপভোগ করতে পারবেন।

php glass

আগামী নভেম্বর থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সবগুলো আবাসিক হলে তারহীন ইন্টারনেট (ওয়াইফাই) সুবিধা পাওয়া যাবে। শিক্ষার্থীরা বিনামূল্যে এ সুবিধা উপভোগ করতে পারবেন।

তারহীন ইন্টারনেট মাধ্যমে ওয়াইফাইয়ের মাধ্যমে প্রতিটি হলে এ সেবা দেওয়া হবে। উল্লেখ্য, এজন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৪ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে।

ইন্টারনেট সার্ভিসেসের ভারপ্রাপ্ত অধ্যাপক ফরিদ আহমদ বাংলানিউজকে বলেন, আগামী নভেম্বর থেকেই প্রতিটি হলে শিক্ষার্থীরা ওয়াইফাই ব্যবস্থাপনায় ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাবেন। এরই মধ্যে নেটওয়ার্ক বসানোর কাজও শুরু হয়েছে বলে তিনি জানান।

উল্লেখ্য, প্রথমবারের মতো ২০০৪ সালে ২ এমবিপিএস দিয়ে প্রায় ১০০টি কমপিউটার সংযোগের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ইন্টারনেটের যাত্রা শুরু হয়। এরপর এ বছরের ১৪ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ইন্টারনেট লাইনের মতা বাড়িয়ে ১০ এমবিপিএস এ উন্নীত করা হয়। সঙ্গে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি এলাকায় বিনামূল্যে ওয়াইফাই ইন্টারনেট সেবা চালু করা হয়।

সম্প্রতি ইন্টারনেট সার্ভিসের টেকনিক্যাল কমিটির সভায় আবাসিক হলগুলোতে ওয়াইফাই প্রযুক্তিতে সংযোগ দেওয়ার সিদ্ধান্ত হয়। এ পদ্ধতিতে প্রতিটি হলে একটি করে মেশিন বসানো হবে। যার মাধ্যমে একসঙ্গে ৯৯ জন শিক্ষার্থী ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ১২টি হল জুড়েই এ সুবিধা দেওয়া হবে। এজন্য শিক্ষার্থীদের বাড়তি কোনো ফি দিতে হবে না। যাদের ল্যাপটপ আছে তারাই এ সুবিধা উপভোগ করতে পারবেন। এছাড়া ডেস্কটপে মডেম লাগিয়েও এ সুবিধা নেওয়া যাবে বলে জানান অধ্যাপক ফরিদ আহমদ।

বাংলাদেশ সময়: ১২০৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১০

‘অম্ল-মধুর ধারণা’ চার মাসে কিছুটা হলেও পরিবর্তন হয়েছে
পুলিশের সঙ্গে বন্দুক যুদ্ধে মাদক চোরাকারবারি নিহত
তিন মাসে সাড়ে ২২ হাজার পর্নো সাইট বন্ধ: মোস্তাফা জব্বার
লোকসভা নির্বাচনে ঐতিহাসিক বিজয়ে মোদীকে জাসদের অভিনন্দন
বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং: দেশের মানুষের চোখে-জাফর ইকবাল


নকল ও বিক্রয় নিষিদ্ধ ঔষধ জব্দ, ২৪ লাখ টাকা জরিমানা
মার্কিন গায়ক বব ডিলানের জন্ম
ঢাকাস্থ মার্কিন দূতাবাস বন্ধ থাকবে রোববার
খালিদ হোসেনের দাফন সম্পন্ন
খুলনার স্টার জুট মিলে আগুন, এক ঘণ্টা পর নিয়ন্ত্রণে