বাংলাদেশি বিজ্ঞানীর সোলার এনার্জি সেল উদ্ভাবন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবিতে ডানদিকে বসা ড. জামালউদ্দিন

walton

সোলার এনার্জি সেল উদ্ভাবন করে নতুন মাইল ফলক রচনা করেছেন বাংলাদেশের বিজ্ঞানী ড. জামালউদ্দিন। যুক্তরাষ্ট্রের ম্যািরল্যান্ডে অবস্থিত কপিন স্টেট ইউনিভার্সিটির ন্যাচারাল সায়েন্স বিভাগের অধ্যাপক এবং বিশ্ববিদ্যালয়ের ন্যানোটেকনোলজি রিচার্স সেন্টারের গবেষক ড. জামালউদ্দিন বিশ্বের সবচেয়ে কার্যকরী সোলার এনার্জি সেল উদ্ভাবন করেছেন।

php glass

সোলার এনার্জি সেল উদ্ভাবন করে নতুন মাইল ফলক রচনা করেছেন বাংলাদেশের বিজ্ঞানী ড. জামালউদ্দিন। যুক্তরাষ্ট্রের ম্যািরল্যান্ডে অবস্থিত কপিন স্টেট ইউনিভার্সিটির ন্যাচারাল সায়েন্স বিভাগের অধ্যাপক এবং বিশ্ববিদ্যালয়ের ন্যানোটেকনোলজি রিচার্স সেন্টারের গবেষক ড. জামালউদ্দিন বিশ্বের সবচেয়ে কার্যকরী সোলার এনার্জি সেল উদ্ভাবন করেছেন। এ সেল উদ্ভাবনে তার সঙ্গে কাজ করেছে চার জন শিক্ষানবীশ গবেষক।

এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী সোলার এনার্জি সেল তৈরির শীর্ষ স্থানটি দখলে রেখেছে বিখ্যাত প্রতিষ্ঠান স্প্যাকট্রোল্যাব। উল্লেখ্য, ২০০৬ সাল থেকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী সোলার সেল তৈরির সুনামটিও তাদের।

কিন্তু ড. জামালউদ্দিন এবং তার দল দাবি করেন, তাদের তৈরি সোলার সেল স্প্যাকট্রোল্যাবের সোলার সেলের তুলনায় শতকরা চারভাগ বেশি শক্তিশালী ও কার্যকর। এছাড়া  তারা সোলার সেল থেকে শতকরা ৪৩.৪ ভাগ পুনরায় ব্যবহারযোগ্য এনার্জি উৎপাদনের মাইল ফলকও অতিক্রম করেছেন।

উল্লেখ্য, এ বছরের মধ্যে এ উৎপাদন শতকরা ৫০ ভাগে উন্নীত করতে তারা কাজ করছেন বলে ড. জামালউদ্দিন জানান।

আগামী ২৬ অক্টোবর ড. জামালউদ্দিন ও তার দল ম্যারিল্যান্ডের ফোর্ট ডেট্রিক আর্মি রিচার্স ল্যাবে বিশ্বের র্শীষস্থানীয় ন্যানোটেক বিজ্ঞানী, গবেষক এবং উপস্থিত দর্শকদের সামনে এ সোলার সেল প্রদর্শন করবেন বলে সূত্র জানিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬২৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১০

তাকে চাই আগে | আলেক্স আলীম
নিহত ১২ বাংলাদেশি শান্তিরক্ষীকে সম্মান জানালো জাতিসংঘ
স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে শিক্ষক গ্রেফতার
বাসে নারীকে যৌন হয়রানি, গোল্ডেন লাইনের চালক আটক
ফ্রান্সে পার্সেল বোমা হামলা, আহত ১৩


ভূমধ্যসাগর থেকে ১৪ বাংলাদেশিসহ ২৯০ অভিবাসী উদ্ধার
পিকআপের নিচে চাপা পড়া সেই চালকের মৃত্যু
গ্রিন বন্ডে বিদেশি বিনিয়োগ বাড়বে
পেস বোলারদের ভালো করতেই হবে: রুবেল
পুলিশি অভিযানে মৃত্যু, এসআইসহ ৬ পুলিশ প্রত্যাহার