ড্যাফোডিল আন্তঃবিশ্ববিদ্যালয় কমপিউটার প্রতিযোগিতায় বুয়েট বিজয়ী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: দেলোয়ার হোসেন বাদল

walton

সময় পাঁচ ঘন্টা। সমস্যা নয়টি। সামনে কমপিউটার। প্রতিযোগিদের কেউ বিমর্ষ। কেউ খুশিতে ‘ইয়েস’ বলে চিৎকার করছেন। অনেকে গভীর মনোযোগে হিসাব মেলাতে ব্যস্ত। চারদিক থেকে কিছু ফিসফিস আওয়াজ ভেসে আসছিলো ‘ভুল হলো না তো!’।

php glass

সময় পাঁচ ঘন্টা। সমস্যা নয়টি। সামনে কমপিউটার। প্রতিযোগিদের কেউ বিমর্ষ। কেউ খুশিতে ‘ইয়েস’ বলে চিৎকার করছেন। অনেকে গভীর মনোযোগে হিসাব মেলাতে ব্যস্ত। চারদিক থেকে কিছু ফিসফিস আওয়াজ ভেসে আসছিলো ‘ভুল হলো না তো!’।

১৬ অক্টোবর ড্যাফোডিল আন্তজার্তিক বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অডিটোরিয়ামের চিত্র ছিল এমনই। দক্ষ কমপিউটার প্রোগ্রামারের খোঁজে ড্যাফোডিল আন্তজার্তিক বিশ্ববিদ্যালয় আয়োজন করে ‘ড্যাফোডিল আন্তবিশ্ববিদ্যালয় কমপিউটার প্রোগ্রামিং প্রতিযোগীতা২০১০’। এতে দেশের সরকারি-বেসরকারি মিলে ৩০টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে। সেরা তিন বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রামারদের হাতে তুলে দেওয়া হয় পুরস্কার।

শনিবার সকাল ১০টা থেকেই তরুণ প্রোগ্রামারদের ভীড়ে মুখর হয়ে উঠে ঢাকাস্থ ড্যাফোডিল ইউনিভার্সিটির ক্যাম্পাস। কে হবে সেরা-এ নিয়ে দিনজুড়ে চলে তুমুল উত্তেজনা। টান টান উত্তেজনা শেষে বিকেল চারটায় ফলাফল ঘোষণা করা হয়। এতে নয়টির মধ্যে সবচেয়ে কম সময়ে সাতটি সমস্যার সমাধান করে প্রথম হয় বুয়েটের শিম্পাজী গ্রুপ। এই দলের তিন সদস্য হলেন মাহাবুবুল হাসান, শাহরিয়ার রউফ ও মো. সামিউল সাইফ।

এরপর সাতটি সমস্যার সমাধান দিয়ে বুয়েট এনিহিলেটর দ্বিতীয় ও ছয়টি সমাধান করে ঢাকা বিশ্ববিদ্যালয় রিসোনেন্স গ্রুপ তৃতীয় হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান মো. সবুর খান। বিশেষ অতিথি ছিলেন বাংলালায়নের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা মো. শফিউল হক চৌধুরী, অধ্যাপক আবুল হক, অধ্যাপক ড. গোলাম মাওলা চৌধুরী, অধ্যাপক আবু লাইস এবং অধ্যাপক ড. এম কায়কোবাদ প্রমুখ।

অতিথিরা এই ধরনের আয়োজনের মধ্য দিয়ে দেশ থেকে দক্ষ প্রোগ্রামার বের হয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন। প্রতিযোগিতায় প্রশ্নপত্র তৈরির দায়িত্ব পালন করেন শাহরিয়ার মঞ্জুর। এ প্রতিযোগিতায় মোট ৮১টি দল অংশগ্রহণ করে। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতা করে ওয়াইম্যাক্স সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালায়ন।

বাংলাদেশ স্থানীয় সময় ২০২৮, অক্টোবর ১৬, ২০১০

ট্রেনের টিকিট কেনায় ভোগান্তি কমেছে
সুবীর নন্দীর সুর তাকে শ্রোতাদের মধ্যে বাঁচিয়ে রাখবে
সিলেটে সৎ মাকে কুপিয়ে জখম
উজিরপুরে ধর্ষণ মামলায় যুবক গ্রেফতার
টানা ১৯ দিনের ছুটিতে হাবিপ্রবি


ভারতে ভোট গণনায় কড়া নিরাপত্তা ব্যবস্থা
অস্ত্রসহ গ্রেফতার ছিনতাইকারী
মানুষের মৃত্যুর প্রহর গুনেন তারা
অসহ্য গরমের পর স্বস্তির বৃষ্টি চট্টগ্রামে
পাইকারিতে আড়াই টাকার লেবু খুচরা পর্যায়ে ১০ টাকা