লন্ডন ও নিউইয়র্কে মাইক্রোসফট উইন্ডোজ ফোন৭ অবমুক্ত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

১১ অক্টোবর অবমুক্ত হলো মাইক্রোসফটের বহুল প্রতীক্ষিত মোবাইল ফোন (WP7) ‘উইন্ডোজ ফোন সেভেন’। লন্ডন এবং নিউইয়ার্কে একই সময়ে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে এ মোবাইল ফোন আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়।

১১ অক্টোবর অবমুক্ত হলো মাইক্রোসফটের বহুল প্রতীক্ষিত মোবাইল ফোন (WP7) ‘উইন্ডোজ ফোন সেভেন’। লন্ডন এবং নিউইয়ার্কে একই সময়ে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে এ মোবাইল ফোন আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়।

এ মুহূর্তের ক্রমবর্ধমান স্মার্টফোন মোবাইল বাজারে নিজেদের অস্তিত্ব চাঙ্গা করতে মাইক্রোসফট এ উদ্যোগ নিয়েছে বলে প্রতিষ্ঠানিকভাবে জানানো হয়। বিশ্বের মোবাইল ফোন সেবাদাতারা ধারণা করছেন, আগামী তিন বছরের মধ্যে উইন্ডোজ ফোন সেভেন স্মার্টফোন বাজারের ৭০ ভাগ নিজের আয়ত্তে নিয়ে আসবে।

আগামী ২১ অক্টোবর যুক্তরাজ্যে এ ফোন বাণিজ্যিকভাবে উন্মোচন করা হবে। আর যুক্তরাষ্ট্রে উন্মোচিত হবে আগামী নভেম্বরের প্রথমভাগে। নতুন এ মোবাইল ফোন বিক্রয়ে মাইক্রোসফট বিজ্ঞাপন বাবদ ৪০ কোটি ডলার ব্যয় করবে বলে জানিয়েছে।

এরই মধ্যে উইন্ডোজ ফোন সেভেনের জন্য গত ৪ অক্টোবর মোবাইল ফোনভিত্তিক অপারেটিং সিস্টেম অবমুক্ত করেছে মাইক্রোসফট। এটি বিশ্বের ৩০টি দেশের ৬০টি মোবাইল সেবাদাতা এবং নয়টি মোবাইল ফোনে ব্যবহারযোগ্য হবে বলে নির্মাতা সূত্র নিশ্চিত করেছে।

উল্লেখ্য, এ যাবৎ বিশ্বের স্মার্টফোন অপারেটিং সিস্টেম জগতে নকিয়া, অ্যাপল, রিসার্চ ইন মোশন বা গুগলের সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে মাইক্রোসট। এখন তারা সমতালে প্রতিযোগিতা করতে সক্ষম হবে বলে সংশ্লিষ্টরা মন্তুব্য করেছেন।

এ অপারেটিং সিস্টেমযুক্ত উইন্ডোজ ফোনে শুধু হটমেইল নয়, সব ধরনের ইমেইল সুবিধা উপভোগ করা যাবে। সঙ্গে ক্যালেন্ডার, কনটাক্ট এবং সামাজিক নেটওয়ার্কের সুবিধা তো থাকছেই। আরও থাকছে মাইক্রোসফট অফিস অ্যাপলিকেশনের মাধ্যমে ডকুমেন্ট পড়া, সম্পাদনা এবং তা বিনিময়ের সুবিধা।

সব মিলিয়ে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের মতো ব্যবহারবান্ধব (ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেস) বৈশিষ্ট্যেয় জনপ্রিয় হয়ে উঠবে এ মোবাইল ফোন-এমন প্রত্যাশাই করছে মাইক্রাসফট।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫১২ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১০

Nagad
রাজধানীর পথে-ঘাটে ভেজাল সুরক্ষা পণ্যের কারবার
বনানী কবরস্থানে সাহারা খাতুনের মরদেহ
নীলফামারীতে তিস্তার পানি বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার উপরে
ছোটপর্দায় আজকের খেলা
করোনা সম্পর্কিত নতুন রোগ বাংলাদেশেও


বরিশাল বিভাগে করোনা শনাক্ত ৩৯৪৪ জনের, মৃত্যু ৮২
শিরোপার সুবাস পাচ্ছে রিয়াল মাদ্রিদ
করোনায় বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালকের মৃত্যু
করোনা: চট্টগ্রামে নতুন আক্রান্ত ১৯২ জন
সংকটে প্রকাশনা শিল্প, করোনায় ক্ষতি ৪শ’ কোটি