গুগলের স্ট্রিট ভিউ সাইটে

যুক্ত হচ্ছে ঐতিহাসিক ছবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সার্চগুরু গুগল বিশ্ব ইতিহাসকে উপস্থাপন করতে নতুন ওয়েবসাইট উদ্ভাবন করছে। সাইটটি গুগলের স্ট্রিট ভিউকেন্দ্রিক।

সার্চগুরু গুগল বিশ্ব ইতিহাসকে উপস্থাপন করতে নতুন ওয়েবসাইট উদ্ভাবন করছে। সাইটটি গুগলের স্ট্রিট ভিউকেন্দ্রিক। গুগল স্ট্রিট ভিউ এর নতুন ওয়েবসাইটে ইতিহাসের বিভিন্ন ঘটনার চিত্র উপভোগ করা যাবে। গুগল নির্মিত নতুন সাইটের নাম হিসট্রোপিয়ান। সাইটটি ব্যবহারে ভোক্তারা অতীত ইতিহাসকে বর্তমানে তুলে ধরবে। ফলে বিশ্বের বিভিন্ন সময়ে ঘটে যাওয়া বিষয় সম্পর্কে বিশ্ববাসী সহজেই অবগত হতে পারবে।

আগ্রহীরা বৈচিত্রপূর্ণ চিত্র ও লোকেশন সম্পর্কেও জানতে পারবে। সাইটে ব্যবহারকারী পুরনো দিনের অর্থাৎ শত বছরের পুরনো সব ছবি উপভোগ করার সুযোগ পাবে। উল্লেখ্য, উনিশ শতকের সব ঐতিহাসিক ছবিও পাওয়া যাচ্ছে সাইটে। এ মুহুর্তে বিশ্বখ্যাত সেলফফ্রিডজ এবং মার্কস স্পেনসারের মতো আর্কাইভ প্রতিষ্ঠান প্রকল্পটির সঙ্গে একাত্ব প্রকাশ করেছে।

প্রতিষ্ঠানগুলো স্ট্রিট ভিউ এর হিস্ট্রোপিয়ান ওয়েবসাইটে যুক্ত হচ্ছে বিশ্বব্যাপী পরিচিত হওয়ার জন্য। এ মুহুর্তে লন্ডন, স্ট্রিট ভিউ এর নতুন সাইটে অন্তর্ভুক্ত হতে কার্যক্রম শুরু করেছে। কিন্তু অস্ট্রেলিয়া এই কার্যক্রম থেকে এখনও অনেক দূরে আছে। গুগল নির্মিত সাইটে ব্যবহারকারীরা সহজেই আপলোডের সুযোগ পাবে। সঙ্গে পছন্দের সব লোকেশনের ছবিও উপভোগ করতে পারবে। সাইটটি কিওয়ার্ড সার্চ সিস্টেম সমৃদ্ধ।   

উল্লেখ্য, চালু হওয়ার পর ইতিমধ্যে ১০ লাখেরও ভোক্তা সাইটটিতে প্রবেশ করেছে। শুধু এ সপ্তাহেই সাইটটিতে ৮ হাজারেরও বেশি ঐতিহাসিক ছবি আপলোড করা হয়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫১৫ ঘণ্টা, জুন ২৭, ২০১০
এসজেড/এসএইচ

ঈদে তেঁতুলিয়ায় সব বিনোদন কেন্দ্র বন্ধ, কড়া অবস্থানে পুলিশ
নগরবাসীকে মেয়র আরিফের ঈদ শুভেচ্ছা
করোনা আতঙ্ক নিয়েই ঘরে ফিরছে মানুষ
সড়কে দায়িত্ব পালনে গর্বিত, আফসোস নেই ট্রাফিক সদস্যদের
দেশবাসীকে ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা সাজেদা চৌধুরীর


‘চির উন্নত শির...’
আজ ১২১তম নজরুলজয়ন্তী

‘চির উন্নত শির...’

সাবেক এমপি মকবুলের মৃত্যুতে তাপসের শোক
হাসপাতাল কর্মচারীদের জন্য আতিকের ঈদ উপহার
সিলেট আওয়ামী পরিবারে করোনার হানা
হাজি মকবুলের মৃত্যুতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর শোক