নতুন আইপ্যাড নিয়ে আসছে অ্যাপল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বিশ্বের প্রযুক্তিপ্রেমীদের সব সময়ই মাতিয়ে রাখতে পছন্দ করে অ্যাপল। সে বার্তায় যুক্ত হচ্ছে নতুন অবয়বের আইপ্যাড। প্রতিষ্ঠানের পক্ষে এ তথ্য প্রতিবেদন আকারে প্রকাশ করেছে হেনরি কিং এবং কেভিন লু।

বিশ্বের প্রযুক্তিপ্রেমীদের সব সময়ই মাতিয়ে রাখতে পছন্দ করে অ্যাপল। সে বার্তায় যুক্ত হচ্ছে নতুন অবয়বের আইপ্যাড। প্রতিষ্ঠানের পক্ষে এ তথ্য প্রতিবেদন আকারে প্রকাশ করেছে হেনরি কিং এবং কেভিন লু।

নতুন আইপ্যাডের স্পর্শক পর্দা ৯.৭ ইঞ্চি বিশিষ্ট। এ আইপ্যাড তুলনামূলক পাতল গড়নের, অধিক উজ্জ্বল এবং বিল্টইন ক্যামেরাযুক্ত। এ ক্যামেরার মাধ্যমে সরাসরি ফেসটাইম ভিডিও উপভোগ করা সম্ভব। থাকছে মিনি ইউএসবি ড্রাইভ সুবিধাও।

এ বছরের এপ্রিলে অ্যাপলের টাচস্ক্রিন ট্যাবলেট কমপিউটার খ্যাত ‘আইপ্যাড’ উন্মোচনের মাত্র ৮০ দিনের মাথায় ৩০ লাখ কপি বিক্রি হয়ে যায়। আইপ্যাডের এ সাফল্যেকে পুঁজি করে নতুন অবয়বের কমপিউটার তৈরিতে ঝুঁকে পড়ে বিশ্বের খ্যাতনামা সব প্রযুক্তি নির্মাতারা। আর এ তালিকার শীর্ষ প্রতিদ্বন্দ্বীতায় আছে রিসার্চ ইন মোশন (রিম)। অন্য নির্মাতাদের মধ্যে আছে এইচপি, মাইক্রোসফট, গুগল এবং ডেল।

গবেষণা প্রতিষ্ঠান গ্লোডম্যান স্যাচস সূত্র জানিয়েছে, এ বছরই ১ কোটি ৬০ লাখ ট্যাবলেট কমপিউটার বিক্রি হওয়ার সম্ভাবনা আছে। আর এ সংখ্যা ২০১১ সালে দ্বিগুণেরও বেশি হয়ে ৩ কোটি ৫০ লাখে পৌঁছে যাবে বলে ধারণা করা হচ্ছে।

এ মুহূর্তে প্রযুক্তি বিশ্বজুড়ে গুজব আছে, অ্যাপল ৭ ইঞ্চি বিশিষ্ট স্পর্শক ট্যাবলেট কমপিউটার তৈরিতে কাজ করছে। এ সংস্করণ আইফোন ফোর এর চেয়ে খানিকটা বড় হবে। তবে অ্যাপল সূত্র এ তথ্য গুজব হিসেবে উড়িয়ে দিয়েছে।

উল্লেখ্য, ওয়েবনির্ভর পৃষ্ঠাগুলোর পরিচ্ছন্ন উপস্থাপনা, তাৎক্ষণিক ইমেইল এবং সহজবোধ্য ই-নিউজপেপার পাঠের সুবিধার কারণে আইপ্যাড এ মুহূর্তে বিশ্বের শীর্ষ জনপ্রিয় প্রযুক্তি পণ্যের তালিকায় স্থান পেয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ২০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১০

Nagad
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের
বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন


নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!
সব বিভাগে ভারী বর্ষণের শঙ্কা, বন্যার অবনতি
অর্ধেক দামে মিলবে কৃষি যন্ত্রপাতি, একনেকে প্রকল্প
খুলনায় নতুন করোনা রোগী শনাক্ত ৭৩, মোট ৩১০৮