ব্ল্যাকপ্যাডের বদলে ‘প্লেবুক’ কমপিউটার!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গত ২৭ সেপ্টেম্বর ব্ল্যাকবেরি নির্মাতা রিসার্চ ইন মোশন (রিম) তাদের প্রথম ট্যাবলেট কমপিউটার প্রদর্শন করেছে। এতোদিন পণ্যটির নাম ‘ব্ল্যাকপ্যাড’ হবে বলে বাজারে প্রচলিত ছিল।

গত ২৭ সেপ্টেম্বর ব্ল্যাকবেরি নির্মাতা রিসার্চ ইন মোশন (রিম) তাদের প্রথম ট্যাবলেট কমপিউটার প্রদর্শন করেছে। এতোদিন পণ্যটির নাম ‘ব্ল্যাকপ্যাড’ হবে বলে বাজারে প্রচলিত ছিল।

তবে সান ফ্রান্সিসকোতে রিমের সহকারী প্রধান নির্বাহী কর্মকর্তা মাইক লেজারিডিস এ কমপিউটারের নাম ‘প্লেবুক’ বলে উল্লেখ করেন।

মাইক জানান, প্লেবুক হচ্ছে বিশ্বের প্রথম প্রোফেশনাল ট্যাবলেট কমপিউটার। আর প্লেবুকের কারিগরি বৈশিষ্ট্যও তা প্রমাণ করে। তবে অবয়বের দিক থেকে প্লেবুক অনেকটা অ্যাপল আইপ্যাডের মতোই। কারণ প্লেবুকের স্পর্শক পর্দাটির দৈর্ঘ্য সাত ইঞ্চি। যেখানে আইপ্যাডের স্পর্শক পর্দার দৈর্ঘ্য ৯.৭ ইঞ্চি। তবে উভয় পণ্যের ওজন প্রায় সমান।

ব্ল্যাকবেরির ট্যাবলেট কমপিউটারে অ্যাডবি ফ্যাশ ভিডিও সফটওয়্যার ব্যবহৃত হবে। এ মুহূর্তে সফটওয়্যারটি যে কোনো অ্যাপল পণ্যেয় ব্যবহার নিষিদ্ধ। তবে অপারেটিং সিস্টেম হিসেবে ব্ল্যাকবেরি ৬ সংস্করণ ব্যবহার করা হবে না বলে জানা গেছে। অপারেটিং সিস্টেম হিসেবে কিউএনএক্স সফটওয়্যার সিস্টেম নির্মিত নতুন অপারেটিং সিস্টেম ব্যবহার করা হবে। এসব সুবিধার সঙ্গে আরও আছে ভিডিও কনফারেন্সিং এবং মাল্টিটাস্কিং সুবিধা।

প্লেবুকে নেটওয়ার্ক সেবায় আছে ব্লুটুথ এবং ব্রডব্যান্ড সংযোগ। কিন্তু সেলুলার নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হতে ব্ল্যাকবেরির স্মার্টফোনের সাহায্য নিতে হবে। তবে ব্ল্যাকবেরি স্মার্টফোন ব্যবহারকারীরা ব্লুটুথের সাহায্য প্লেবুকের ইমেলই, ক্যালেন্ডার, ডকুমেন্টসহ অন্য সব ফিচার উপভোগ করতে পারবেন।

রিম সূত্র জানিয়েছে, ২০১১ সালের প্রথমদিকে যুক্তরাষ্ট্রে বাণিজ্যিকভাবে প্লেবুক উন্মেচিত হবে। আর অন্য সব দেশে ২০১১ সালের মাঝামাঝিতে প্লেবুক বিপণন শুরু হওয়ার সম্ভাবনা আছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০

Nagad
শেষ শ্রদ্ধা শেষে সিমেট্রিতে এন্ড্রু কিশোরের কফিন
বুড়িগঙ্গায় লঞ্চডুবি: ময়ূরের দুই ইঞ্জিন ড্রাইভার গ্রেফতার
স্বাস্থ্য সংকট হ্রাসে ‘ডাটা বিপ্লব’
এন্ড্রু কিশোরের শেষ যাত্রায় জায়েদ খান
মাশরাফির ছোট ভাই সেজারেরও করোনা নেগেটিভ


খনন হবে সাঙ্গু-চাঁদখালী নদী, সোনাইছড়ি বেড়িবাঁধে সংস্কার
র‍্যাঙ্কিংয়েও বড় লাফ হোল্ডারের
সাহেদের যত প্রতারণা
ইউআইটিএস ও গুলশান ক্লিনিকের মধ্যে সমঝোতা স্মারক
সিরাজগঞ্জে বেড়েই চলেছে যমুনার পানি, প্লাবিত নতুন এলাকা