ইইউ আর অ্যাপলের মধ্যে দ্বন্দ্ব কমছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

অবশেষে ইউরোপীয়ান ইউনিয়ন (ইইউ) এবং আইফোন নির্মাতা অ্যাপলের মধ্যেকার সম্পর্কের বরফ গলতে শুরু করেছে। অ্যাপলের একচেটিয়া মনোভাব এবং ভোক্তা অধিকার নিশ্চিত না করায় ইইউ অ্যাপলের বিরুদ্ধে তদন্ত শুরু করে।

অবশেষে ইউরোপীয়ান ইউনিয়ন (ইইউ) এবং আইফোন নির্মাতা অ্যাপলের মধ্যেকার সম্পর্কের বরফ গলতে শুরু করেছে। আইফোনকেন্দ্রিক ভোক্তা অভিযোগের ভিত্তিতে অ্যাপলের একচেটিয়া মনোভাব এবং ভোক্তা অধিকার নিশ্চিত না করায় ইইউ অ্যাপলের বিরুদ্ধে তদন্ত শুরু করে।

অনুসন্ধানে ভিত্তিতে প্রমাণ মিলেছে, এরই মধ্যে অ্যাপল ভোক্তাদের পণ্য বিক্রির পরবর্তী সেবার মান নিশ্চিতে বেশ কিছু উদ্যোগ নিয়েছে। এছাড়াও আইফোন সেবাসহ সরবরাহকারী ও ব্যবহারকারীদের মধ্যেকার অ্যাপল পণ্য নিয়ে দ্বন্দ্ব নিরসনে কার্যকর উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।

এ মুহূর্তে নিউ ইয়র্কের অ্যাপল পণ্যের বিপণিকেন্দ্রগুলোতে সেবার ইঙ্গিত করে অ্যাপল লোগো প্রদর্শন করা হচ্ছে। ইইউ কমিশন সূত্র জানিয়েছে, তারা অ্যাপল পণ্যের নিবিড় অনুসন্ধানে দেখা গেছে, ভোক্তাদের স্বার্থে অ্যাপল তাদের নির্মাণ কৌশল পরিবর্তন করেছে।

ফলে ইউরোপভুক্ত দেশগুলোতে জনপ্রিয় আইফোনকেন্দ্রিক ত্রুটি এবং সৃষ্ট সমস্যার সমাধানে বিক্রয়োত্তর নিশ্চয়তাটি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে। এমনকি ক্রয়কৃত বিপণি কেন্দ্র থেকে সরাসরি সুবিধাগুলো নিতে পারবেন অ্যাপল ব্যবহারকারীরা।

এছাড়াও ইইউ অ্যান্টিট্রাস্ট পর্যবেক্ষক মুখপাত্র জানিয়েছেন, অ্যাপলের পণ্য উন্নয়নে সুনির্দিষ্ট কিছু সীমাবদ্ধতা ছিল। যা আইফোন অ্যাপলিকেশনের মানোন্নয়নে একচেটিয়া মনোভাব চিত্রটি ফুটিয়ে তোলে। ফলে ভোক্তা এবং উন্নয়নকারীর মধ্যে সম্পর্কের ছন্দপতন হয়।

অন্যদিকে ইইউ কমিশনার যোয়াকুইন অ্যালমুনিয়া জানান, অ্যাপল আমাদের অনুসন্ধান কার্যক্রমে সাড়া দিয়েছে। আর তার প্রেক্ষিতে নানামুখী উদ্যোগও নিয়েছে। ফলে অ্যাপল বাজার ব্যবস্থাপনায় ভোক্তাদের আস্থা ফিরে আসতে শুরু করেছে। ফলে ব্যবহারকারীরা অ্যাপলের সত্যিকারের সেবা সুবিধা উপভোগ করতে পারছেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০

Nagad
ডিএসইর চেয়ে বেশি লেনদেন সিএসইতে
সৈয়দপুরে করোনায় আরও একজনের মৃত্যু
না’গঞ্জে করোনায় মারা যাওয়া মুক্তিযোদ্ধার দাফনে খোরশেদ
সরকার সীমান্ত হত্যার প্রতিবাদ করতে পারে না: রিজভী
করোনা: না’গঞ্জে আক্রান্ত ৫ হাজারের ৪ হাজার সুস্থ


রোনালদোদের কাজ আরও সহজ করে দিলেন ইব্রা-রেবিচ
হোসেনপুরে শিশুকে কুপিয়ে হত্যা
চমেক হাসপাতালে অবহেলায় রোগীর মৃত্যুর অভিযোগ
খুলনার সেই সালাম ঢালীর কারাগারে থাকা নিয়ে রিট
ভারতে একদিনেই করোনা আক্রান্ত প্রায় ২৫ হাজার