ঢাকা, শুক্রবার, ৮ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারি ২০২১, ০৮ জমাদিউস সানি ১৪৪২

ভারত

কলকাতায় পৌঁছালো কোভ্যাকসিন, প্রথম পরীক্ষা মেয়রের শরীরে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
কলকাতায় পৌঁছালো কোভ্যাকসিন, প্রথম পরীক্ষা মেয়রের শরীরে

কলকাতা: ন্যাশনাল ইন্সিটিটিউট অব কলেরা অ্যান্ড এন্টেরিক ডিজিজেস (নাইসেড) এর সহযোগিতায় ভারত বায়োটেকের তৈরি করোনা ভ্যাকসিন (কোভ্যাকসিন) কলকাতায় পৌঁছেছে। কলকাতা শাখার বেলেঘাটাতে মাইনাস ৪ ডিগ্রি তাপমাত্রায় ১ হাজার ভ্যাকসিনের অ্যাম্পিউল সংরক্ষণ করা হয়েছে।

পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি এবং ভারত বায়োটেকের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে এই ভ্যাকসিন।

নাইসেডের তরফে কলকাতার মেয়র ফিরাদ হাকিমকে স্বেচ্ছাসেবী হিসেবে ভ্যাকসিন নেওয়ার প্রথম আহ্বান জানানো হয়েছে। মেয়র জানিয়েছেন, পশ্চিমবাংলার মানুষের জন্য এতটুকু করতে পারলে নিজেকে ধন্য মনে করবেন।

মূলত, পরীক্ষামূলকভাবে এটাই হবে করোনা ভ্যাকসিনের তৃতীয়দফার ট্রায়াল। আর যে কারণে হায়দ্রাবাদ থেকে শহরে আনা হয়েছে ১ হাজার ভ্যাকসিনের অ্যাম্পিউল। ডিসেম্বর থেকেই শুরু হয়ে যাবে তৃতীয় দফার পরীক্ষা।

নাইসেডের কলকাতা শাখার কর্তা শান্তা দত্ত জানিয়েছেন, এটা থার্ড ফেসের ট্রায়াল এবং তা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি এবং ভারত বায়োটেকের যৌথ উদ্যোগে তৈরি করা এই কো-ভ্যাকসিন ভারতে ২৫ হাজার ৮০০ জনের শরীরে প্রয়োগ করা হবে। যার মধ্যে পশ্চিমবঙ্গে ১ হাজার জনের শরীরে পরীক্ষা করা হবে। আর হাজার জনের প্রথমজন মেয়র ফিরাদ হাকিম। ডিসেম্বরের প্রথম সপ্তাহে ট্রায়াল শুরু করবে নাইসেড।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa