ঢাকা, বৃহস্পতিবার, ১৩ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০, ১১ রবিউল আউয়াল ১৪৪২

ভারত

যাত্রী বেড়েছে কলকাতা বিমানবন্দরে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২০
যাত্রী বেড়েছে কলকাতা বিমানবন্দরে কলকাতা বিমানবন্দরের তৎপরতা, ছবি: সংগৃহীত

কলকাতা: লকডাউন পর্ব শিথিল হতেই যাত্রী সংখ্যা বেড়েছে কলকাতা বিমানবন্দরে। একইসঙ্গে প্লেন ওঠা-নামার ব্যস্ততাও লক্ষ্য করা গেছে।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, প্লেন ওঠা-নামা এবং যাত্রী সংখ্যার ভিত্তিতে এ পর্বে রেকর্ড তৈরি হয়েছে। রোববার (০৬ সেপ্টেম্বর) রাত পর্যন্ত এ পর্বে ১০০ জোড়া প্লেন ওঠা-নামা করেছে কলকাতায়। তবে সোমবার (০৭ সেপ্টেম্বর) রাজ্যে সম্পূর্ণ লকডাউন থাকায় কোনো যাত্রীবাহী প্লেন ওঠা-নামা করেনি।

কলকাতায় ঘন ঘন প্লেন নামার কারণে যাত্রী সুরক্ষায় মঙ্গলবারও (০৮ সেপ্টেম্বর) রানওয়ে সেফটি টিম বৈঠক করেছে। কারণ সম্প্রতি কোঝিকোডে প্লেন দুর্ঘটনা ঘটেছে। সেদিকটা মাথায় রেখেই সুরক্ষার দিকে বিশেষ জোর দেওয়া হচ্ছে।

কলকাতায় প্লেন অবতরণের সময় পাইলটদের কী কী সমস্যার সম্মুখীন হতে হচ্ছে, তা নিয়েও বিস্তারিত আলোচনা হয়। বিমানবন্দর কর্মকর্তা কৌশিক ভট্টাচার্য বাংলানিউজকে বলেন, আরও উন্নতির জন্য টেকনিক্যাল বিষয়ে আলোচনা হয়েছে। তবে রুটিন মাফিক বৈঠক বিমানবন্দরের সম্পূর্ণ অভ্যন্তরীণ বিষয়।

শুধু রোববার আকাশপথে এসে কলকাতায় পা রেখেছেন ১১ হাজার ৭২৭ জন যাত্রী। আবার কলকাতা থেকে অন্যত্র গিয়েছেন ১৬ হাজার ৩৫০ জন। কর্তৃপক্ষ বলছে, এসব যাত্রীর মধ্যে ৮৬ শতাংশ প্রথমবার প্লেনে যাতায়াত করেছেন।

তবে সবই ডোডমেস্টিক ফ্লাইট। আন্তদেশীয় প্লেনগুলোই কলকাতায় ওঠা-নামা শুরু করেছে। মূলত গত সপ্তাহ থেকে দিল্লি, মুম্বাই, চেন্নাই, আমেদাবাদ, পুনে ও নাগপুরের সঙ্গে কলকাতার প্লেন যোগাযোগ শুরু হয়েছে। ফলে যাত্রী সংখ্যা বেড়ে গেছে।

এসব রাজ্যের সঙ্গে গত মার্চ থেকে ৩১ জুলাই পর্যন্ত প্লেন পরিষেবা সম্পূর্ণ বিচ্ছিন্ন ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের নির্দেশনায়। কারণ ওই সব রাজ্যে ভারতের নিরিখে করোনা ভাইরাস মহামারি আকার নিয়েছিল।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২০
ভিএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa