ঢাকা, মঙ্গলবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

ভারত

পর্যটকদের জন্য খুললো কুতুবমিনার, খোলেনি তাজমহল-ভিক্টোরিয়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০৭ ০৭:৩৯:৫৭ পিএম
পর্যটকদের জন্য খুললো কুতুবমিনার, খোলেনি তাজমহল-ভিক্টোরিয়া

কলকাতা: দিল্লিতে পর্যটকদের জন্য খুলে গেলো কুতুবমিনার, হুমায়ুনের সমাধিসহ রাজধানীর কেন্দ্রীয়ভাবে সুরক্ষিত স্মৃতিস্তম্ভগুলি। করোনা মহামারির জেরে তিনমাসের মতো বন্ধ ছিল এসব দর্শনীয় স্থান। 

মঙ্গলবার (৭ জুলাই) থেকে সেখানে দর্শকরা ঢুকতে পারবেন।

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, খুলে গেলেও ঐতিহাসিক দর্শনীয় স্থানগুলো কড়া নিয়ম জারি থাকবে পর্যটকদের জন্য।

মানতে হবে শারীরিক দূরত্ব বিধি। ব্যবহার করতে হবে হ্যান্ড স্যানিটাইজার। মাস্ক না পরে কেউ প্রবেশ করতে পারবেন না দর্শনীয় স্থানগুলোর ভেতরে।

দু’টি পর্যায়ে টিকিট কাটতে পারবেন দর্শনার্থীরা। একটির টিকিটে সকাল থেকে দুপুর পর্যন্ত ঘুরে দেখা যাবে। অন্য পর্যায়ে দুপুর থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভেতরে থাকা যাবে। প্রতিটি ধাপে সর্বাধিক দেড় হাজার জনকে ভিতরে প্রবেশ করতে দেওয়া হবে।

জানা যায়, সাধারণ পরিস্থিতিতে লালকেল্লায় প্রতিদিন গড়ে প্রায় ১২ হাজার, হুমায়ুনের সমাধিতে প্রায় ১০ হাজার, কুতুবমিনার দেখতে ৮ থেকে ১০ হাজার দর্শক ভিড় করেন। কিন্তু মহামারির কারণে একসঙ্গে একাধিক পর্যটকের প্রবেশ নিষেধ করেছে। সেকারণেই প্রতি ধাপে সর্বাধিক দেড় হাজার জনকে ভেতরে প্রবেশ করতে দেওয়া হবে।

তাজমহলআর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার অধীনে দিল্লিতে ১৭৩টি স্মৃতিস্তম্ভ রয়েছে। এরমধ্যে লালকেল্লা, হুমায়ুনের সমাধি ও কুতুবমিনার ইউনেস্কো স্বীকৃত ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে পরিচিত। এছাড়াও রয়েছে সফদরজং সমাধি, তুঘলকাবাদ দুর্গ, ফিরোজ শাহ কোটলার মতো বহু ঐতিহাসিক দর্শনীয় স্থান। কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রকের নির্দেশে ওই স্মৃতিস্তম্ভগুলি এদিন থেকে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছে।

তবে নতুন করে আগ্রায় করোনা সংক্রমণ শুরু হওয়ায় আপাতত খুলছে না তাজমহল। বন্ধ থাকছে আগ্রার অন্য দর্শনীয় স্থানগুলিও। ফলে অনেকটাই হতাশ হতে হচ্ছে পর্যটকদের। তবে আগ্রার দর্শনীয় স্থানগুলো না খোলার বিষয়ে উত্তর প্রদেশের সরকার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঠিক করেছেন করোনা পরিস্থিতি মোটামুটি স্বাভাবিক না হলে এখনই কোনো দর্শনীয় স্থান খোলা হবে না পর্যটকদের জন্য।

ভিক্টোরিয়াএ বিষয়ে আগ্রার জেলাশাসক প্রভু এনসিং জানান, তাজমহল, আগ্রা ফোর্ট, আকবরের সমাধিসহ বিভিন্ন দর্শনীয়স্থান রেডজোনে রয়েছে। গত চারদিনে আগ্রায় নতুন করে ৫৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সে কারণেই আপাতত আগ্রার তাজমহলসহ একাধিক দর্শনীয়স্থান পর্যটকদের জন্য না খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে একই পথে হাঁটছে কলকাতাও। রাজ্যে লকডাউন শিথিল হলেও উত্তরোত্তর করোনা সংক্রমণ বাড়ায় কলকাতায় পর্যটকদের জন্য ভিক্টোরিয়া জাদুঘরসহ কোনো দর্শনীয়স্থান এখনই খোলা হবে না। কারণ পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা যায়, দিনে গড়ে প্রায় ৬শ জনের মতো করোনায় আক্রান্ত হচ্ছে। ফলে দর্শনীয় স্থান খোলা দূরের কথা, গোটা পশ্চিমবঙ্গে ফের লকডাউনে কড়াকড়ি হতে পারে।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, জুলাই ০৭, ২০২০
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa