ঢাকা, মঙ্গলবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

ভারত

৩০ মিনিটে করোনা টেস্ট করে রেজাল্ট দেবে ভারত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৬ ০৬:২৪:৪৬ পিএম
৩০ মিনিটে করোনা টেস্ট করে রেজাল্ট দেবে ভারত করোনা পরীক্ষায় নমুনা দিচ্ছেন একজন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।

কলকাতা: ভারতে মাত্র আধঘণ্টায় জানা যাবে করোনা পরীক্ষার ফল। ‘র‌্যাপিড অ্যান্টিজেন’ পরীক্ষার একটি কিটের কথা উল্লেখ করে এই বিষয়ে নতুন নির্দেশিকা জারি করছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)।

এই পরীক্ষায় কারো রেজাল্ট পজিটিভ এলে তাকে আর ‘আরটি-পিসিআর’ টেস্ট করাতে হবে না। সেসঙ্গে ওই সংস্থা স্পষ্ট জানিয়ে দিল, তারা কখনো বলেনি যে আগামী নভেম্বরে ভারতে করোনা সংক্রমণ শীর্ষে পৌঁছাবে।

এই সংক্রান্ত যে প্রচার চলছে তা বিভ্রান্তিকর।

কিটটির নাম ‘স্টান্ডার্ড কিউ কোভিড-১৯ এজি ডিটেকশন কিট’। এই বিশেষ করোনা পরীক্ষার জন্য কেবলমাত্র নাকের মধ্যে থেকে রস নমুনা সংগ্রহ করা হবে। পরীক্ষা করে ৩০ মিনিটের মধ্যে ফলাফল জানিয়ে দেওয়া হবে।  

ভারতে এই প্রথম অ্যান্টিজেন কেন্দ্রিক করোনা পরীক্ষায় অনুমোদন দিয়েছে দেশের সর্বোচ্চ আইসিএমআর। দক্ষিণ কোরিয়ার একটি সংস্থা এই অ্যান্টিজেন টেস্টের আবিষ্কার করলেও হরিয়ানার গুরুগ্রামে ওই কিট তৈরি হচ্ছে।

করোনায় ভারতে সুস্থতার হার ক্রমশ বাড়লেও কমছে না সংক্রমণের হার। প্রতিদিন গড়ে এক লাখের বেশি টেস্ট হলেও ল্যাবরেটরিগুলোয় অত্যধিক চাপের ফলে রেজাল্ট আসতে কমপক্ষে ৪৮ ঘণ্টা সময় লেগে যাচ্ছে। সরকারি হাসপাতালে তা আরও দেরি হচ্ছে বলে অভিযোগ।

তাই দ্রুত করোনা টেস্টের ফল জেনে একদিকে যেমন রোগীর পরিবারকে আতঙ্ক কাটিয়ে পরবর্তী ব্যবস্থা নিতে সাহায্য করবে, তেমনি ভারতে সংক্রমণের হার কীভাবে বাড়ছে, কোথায় বাড়ছে, তার আন্দাজ পেয়ে গবেষণাতেও জোর দিতে পারবে কেন্দ্রীয় সরকার।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জুন ১৬, ২০২০
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa