ঢাকা, মঙ্গলবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

ভারত

পশ্চিমবঙ্গে শুরু ইলিশ অভিযান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৫ ০৮:০৪:২৭ পিএম
পশ্চিমবঙ্গে শুরু ইলিশ অভিযান

কলকাতা: এবছর পশ্চিমবঙ্গে নির্দিষ্ট সময়ে আকাশ কালো করে বর্ষার আগমন। ফলে রাজ্যজুড়ে ঝিরঝিরে বৃষ্টি সঙ্গে পুবালি বাতাস। আকাশ কালো করা মেঘ মানেই ইলিশের ঝাঁক! এ সময় ঘরে বসে থাকলে কি চলে মাঝিদের!

কিন্তু, এবছর করোনা ও আম্পান মৎস্যজীবীদের জীবনের স্বাদটাই নোনা করে দিয়েছে। তবুও বেঁচে থাকার লড়াইয়ে নতুন উদ্দীপনায় সোমবার (১৫ জুন) থেকে নৌকা নামলো পানিতে ইলিশের উদ্দেশ্যে।

টানা ৬২ দিনের ইলিশ ধরার সরকারি নিষেধাজ্ঞা ছিল রোববার অব্দি।

সেই হিসেবে এ মৌসুমে ইলিশ অভিযান সূচনা হলো সোমবার (১৫ জুন) ভোর থেকে। প্রথমদিন সব মিলিয়ে প্রায় হাজার তিনেক ট্রলার ইলিশ জালে তুলতে গভীর সমুদ্রে পাড়ি দিল।

কিন্তু বাজারে কবে থেকে মিলবে ইলিশ? এ বিষয়ে দক্ষিণ ২৪পরগনা জেলার মৎস্য অধিকর্তা জয়ন্ত প্রধান বলেন, সঠিক দিন বলা যাবে না। আশা করা যায়, জুনের শেষ সপ্তাহ থেকেই বাঙালি ইলিশ পাবে।

তিনি বলেন, প্রতিবছর ১৪ এপ্রিল থেকে ১৪ জুন মাছ ধরা বন্ধ থাকে এ রাজ্যে। এবার ভারতে লকডাউন ঘোষণা হয়েছে ২৪ মার্চ। ফলে সরকারি নিষেধাজ্ঞার সময়সীমার ২১ দিন আগেই মাছ ধরা বন্ধ হয়ে যায়। ফলে অনেটাই সময় পাওয়া গেছে এবার। এছাড়া এবার গঙ্গাদূষণ কম হয়েছে, তাই মনে হচ্ছে এবারে বড় মাপের ইলিশ মিলবে।

তাহলে কি আর বাংলাদেশি ইলিশের দিকে তাকাতে হবে না? জবাবে তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে পেরে ওঠা সম্ভব নয়, তাদের ইলিশের জন্য আইন একেবারেই আলাদা। তবে আশা করছি, রাজ্যে যেহেতু এবার মাঝিরা লুকিয়ে ছোট ইলিশ ধরতে পারেনি, তাই বিগত বছরের থেকে এবছর আলাদা হতে চলেছে, তা আশা করাই যায়। ফলে বড় ইলিশ এবং বেশি পরিমাণে ইলিশ পাওয়া যেতে পারে।

সাধারণত ভারী বর্ষা শুরু হলে ইলিশের ঝাঁক গঙ্গায় ঢুকতে শুরু করে। কারণ এ সময় মোহনার কাছে নোনা ও মিষ্টি পানির আনুপাতিক হার পাল্টে যায়। যা এবারে সবকিছু সময় মতো মিলে গেছে রাজ্যে। কাজেই বেশি পরিমাণে ইলিশ মেলার সম্ভবনা থাকছে রাজ্যের নিরিখে।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, জুন ১৫, ২০২০
ভিএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa