ঢাকা, মঙ্গলবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

ভারত

পশ্চিমবঙ্গে নকল মাস্ক-স্যানিটাইজার জব্দে পুলিশি অভিযান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৫ ০৭:৩০:২৪ পিএম
পশ্চিমবঙ্গে নকল মাস্ক-স্যানিটাইজার জব্দে পুলিশি অভিযান

কলকাতা: করোনা ভাইরাস প্রতিরোধে মোক্ষম দুই অস্ত্র হলো মাস্ক আর হ্যান্ড  স্যানিটাইজার। ফলে এই পণ্যেরই  চাহিদা দিনদিন বাড়ছে। সেই সুযোগটাকে কাজে লাগিয়ে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে নকল মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিক্রিত অপচেষ্টা চালাচ্ছে। এসব নকল ব্যবহারে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা জানিয়েছেন চিকিৎসকরা। সার্বিক প্রেক্ষাপটে নকল মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার জব্দে ররাজ্যজুড়ে ব্যাপক অভিযান শুরু করেছে পুলিশ।

ইতোমধ্যেই কলকাতাসহ রাজ্যের বেশ কয়েকটি এলাকায় অভিযান চালিয়ে প্রায় সাড়ে ৩ হাজার লিটার ভেজাল হ্যান্ড স্যানিটাইজার ও ১ লাখ নকল মাস্ক বাজেয়াপ্ত করেছে পুলিশ। তবে এসব অভিযানে সোমবার (১৫ জুন) পযর্ন্ত গ্রেপ্তারের কোনও খবর নেই।

এসব ঘটনায় সংশ্লিষ্ট তদন্তকারীরা জানান, নকল যে সব হ্যান্ড স্যানিটাইজার তৈরি হচ্ছে, তাতে কোনও সুরক্ষাবিধি মানা হচ্ছে না। এগুলোতে অ্যালকোহল নির্দিষ্ট মাত্রায় থাকছে না। সামান্য অ্যালকোহলের সঙ্গে মেশানো হচ্ছে পানি ও স্পিরিট। আর দেওয়া হচ্ছে অ্যালকোহলের এসেন্স। তবে রাজ্যে নকল মাস্ক রাজ্যে তৈরির ঘটনা তুলনামূলক কম। এগুলোর বেশীরভাগই আসছে অন্যান্য রাজ্য থেকে।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, জুন ১৫, ২০২০
ভিএস/এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa