ঢাকা, মঙ্গলবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

ভারত

করোনার মধ্যে কলকাতায় ডেঙ্গুর আক্রমণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১২ ০৩:২৯:৩৫ পিএম
করোনার মধ্যে কলকাতায় ডেঙ্গুর আক্রমণ

কলকাতা: একে করোনায় আক্রান্ত রাজ্য তার ওপর কলকাতায় ফের হানা দিলো ডেঙ্গু। এখনও অবধি এক কিশোর এবং একজন বৃদ্ধ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। দুইজনেরই অবস্থা আশঙ্কাজনক। ভর্তি রয়েছে আইসিইউ-তে। দুইজনই কলকাতার বাসিন্দা।

আক্রান্ত কিশোর দক্ষিণ কলকাতার বালিগঞ্জের বাসিন্দা, বয়স ১৩ বছর। বৃদ্ধার বাড়ি মধ্য কলকাতার মিডলটন স্ট্রিটে, বয়স ৭৮ বছর।

প্রাক বর্ষার জমা পানিতে ডেঙ্গুর সৃষ্টি। এমটাই জানা যায় কলকাতা পৌরসভার (পুরসভা) পক্ষ থেকে।

বালিগঞ্জের ওই কিশোরের জ্বরসহ একাধিক উপসর্গ ধরা পড়ায় তাকে ভর্তি করা হয় পার্কসার্কাসের শিশু হাসপাতালে। সেখানে প্রথমে করোনা পরীক্ষা করা হয়, রিপোর্ট নেগেটিভ আসে। তারপর ডেঙ্গু পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। অন্যদিকে, ওই বৃদ্ধর করোনা পরীক্ষায় নেগটিভ আসার পর ডেঙ্গু ধরা পড়ে। ওই বৃদ্ধ ভর্তি আছেন মিন্টো পার্কের বেলভিউ নার্সিং হোমে ভর্তি।

স্বাস্থ্য ভবন সূত্রে জানা যায়, শহরে শুধু দুই জন নয়। শহরের একাধিক সরকারি ও বেসরকারি ল্যাবরেটরিতে ইতোমধ্যেই ডেঙ্গু সংক্রমণের খবর মিলতে শুরু করেছে। আশা করছি পৌরসভা এদিকে নজর দেবে।

কলকাতা পৌরসভার এক কর্তা বলেন, এটা আমাদের কাছে নতুন কোনো বিষয় নয়। প্রতিবছরই এই সময় থেকে ডেঙ্গুর মোকাবিলা করতে হয়। করোনার পাশাপাশি ডেঙ্গুর বিষয়ে নজর রাখছি।

গত কয়েক বছর ধরে ডেঙ্গু তার চরিত্র পাল্টেছে। কলকাতায় নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি অর্থাৎ শীতকালের এই তিনমাস বাদ দিলে বছরের বাকি সময়টা ডেঙ্গু ছড়ানোর আশঙ্কা থেকে যায় রাজ্যে।

গত কয়েক বছরে কলকাতা এবং দুই ২৪ পরগনার বিভিন্ন শহরতলির পাশাপাশি হাওড়ায়ও ডেঙ্গু উদ্বেগজনক পরিস্থিতি তৈরি করেছে। তাই সারা বছরই কমবেশি নানা কর্মসূচি, সচেতনতামূলক প্রচার নিয়ে থাকে পৌরসভাগুলো।

কিন্তু চলতি বছরে করোনাকালে হয়ে যাওয়া আম্পানের মধ্যে ডেঙ্গুর বিরুদ্ধে লড়াইয়ে ব্লুপ্রিন্ট তৈরি করতে রীতিমত হিমসিম খাচ্ছে মমতার সরকার। সবে বর্ষা শুরু। আবার আগামী বছর বিধানসভা ভোট। এতগুলো বিষয়য় কিভাবে রাজ্য সরকার সামাল দেয় এখন এটাই দেখার দরকার!

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, জুন ১২, ২০২০
ভিএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa