ঢাকা, মঙ্গলবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

ভারত

চলতি সপ্তাহের মধ্যে বর্ষা আসবে পশ্চিমবঙ্গে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১১ ০২:১১:০৭ পিএম
চলতি সপ্তাহের মধ্যে বর্ষা আসবে পশ্চিমবঙ্গে

কলকাতা: চলতি সপ্তাহের মধ্যে পশ্চিমবঙ্গে বর্ষা ঢুকতে চলেছে বলে বৃহম্পতিবার (১১ জুন) জানিয়ে দিল কলকাতার আবহাওয়া দপ্তরের গণেশ কুমার দাস। পাশাপাশি কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে গোটা উত্তর-পূর্ব ভারতসহ সিকিমেও বর্ষা ঢুকবে। তারপরের ২৪ ঘণ্টার মধ্যে বর্ষা ঢুকবে পশ্চিমবঙ্গের দক্ষিণজেলায়।

ফলে এদিন থেকেই  কলকাতার আকাশ মেঘাচ্ছন্ন ও দফায় দফায় হালকা বৃষ্টি শুরু হয়েছে। পাশপাশি রাত থেকে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে।

এছাড়া কেন্দ্রীয় সরকারের আবহাওয়া দপ্তর দিল্লির ‘মৌসম ভবন’এর তরফে জানা গিয়েছে, বর্ষা ইতোমধ্যেই ভারতের মিজোরাম, আসাম, ত্রিপুরা ও মণিপুর রাজ্যে একাংশে প্রবেশ করেছে।

পাশাপাশি পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে এবং সেটি আরও কিছুটা শক্তি বাড়াচ্ছে। তার প্রভাবে এদিন উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের উপকূলে ভারী বৃষ্টি শুরু হয়েছে।  

মৌসম ভবনের তথ্য অনুযায়ী, মূলত ১১ জুন থেকে পশ্চিমবাংলায় বর্ষা ঢোকার কথা। সেই হিসেবে মোটের উপরে ঠিক সময়ে বর্ষা আসছে রাজ্যে। ফলে রাজ্যে এদিন সকাল থেকেই বৃষ্টি শুরু হয়েছে।

সাধারণত শনি-রবি কলকাতায় সপ্তাহন্ত বলে বেশী সমস্যা পোহাতে হবে না। তবে রাজ্যে ৫ম দফার লকডাউন শিথিল হওয়ায় করোনাকালে বৃষ্টি মাথায় নিয়ে কাজে বেরোতে হবে কলকাতার বাসিন্দাদের। ফলে গোদের উপর বিষফোঁড়ার মতো বর্ষার প্রহর গুনছে শহরবাসী!

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা, জুন ১১, ২০২০
ভিএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa