ঢাকা, শনিবার, ১৪ ফাল্গুন ১৪২৭, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৫ রজব ১৪৪২

আগরতলা

ত্রিপুরার রাজ্য দিবস উপলক্ষে ভারত যাত্রা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
ত্রিপুরার রাজ্য দিবস উপলক্ষে ভারত যাত্রা শুরু

আগরতলা (ত্রিপুরা): একটি পূর্ণাঙ্গ রাজ্য হিসেবে ত্রিপুরা ঘোষিত হওয়ার সুবর্ণজয়ন্তী দিবস উপলক্ষে সদ ভাবনা যাত্রার সূচনা করা হয়েছে। এই যাত্রায় দুটি গাড়িতে ১২জন যুবক সমস্ত ভারত ঘুরবেন এবং ত্রিপুরা রাজ্যের কৃষ্টি ও সংস্কৃতিকে সারা দেশে ছড়িয়ে দিবেন।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) এই কার্যক্রম গ্রহণ করেছে রাজ্যের যুব বিকাশ কেন্দ্র। এই উপলক্ষে রাজ্যের রাজধানী আগরতলার উজ্জ্বয়ন্ত প্রাসাদের সামনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সদ ভাবনা যাত্রা শুরুর এই আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, উপমুখ্যমন্ত্রী যীষ্ঞু দেববর্মণ, জনজাতি কল্যাণ এবং বন দপ্তরের মন্ত্রী মেবার কুমার জমাতিয়া প্রমূখ।

এসময় মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বলেন, ট্রেনে এবং উড়োজাহাজে করে এক জায়গা থেকে অন্য জায়গায় গেলে নতুন পরিবেশ, প্রকৃতিসহ ওই জায়গার বাস্তব অবস্থা সম্পর্কে যতটুকু জ্ঞান লাভ করা যায়, তারচেয়ে বেশি জ্ঞান লাভ করা যায় কোনো গাড়িতে করে গেলে। কারণ গাড়িগুলো বিভিন্ন জায়গায় দাঁড়ায়। সেসময় স্থানীয় মানুষের সঙ্গে কথা বললে সেই জায়গার অর্থনৈতিক অবস্থা, চিন্তাভাবনা এসব বিষয় খুব সহজে এবং খুব কাছে থেকে দেখা যায়। তাই এভাবে গাড়িতে করে ঘুরলে অনেক বেশি বাস্তব অভিজ্ঞতা সঞ্চয় হয়।

যারা সদ ভাবনা যাত্রা নিয়ে সারা ভারত ঘুরতে বেরিয়েছেন তারাও দেশের বিভিন্ন প্রান্তের অভিজ্ঞতা সঞ্চয় করবেন। পাশাপাশি ত্রিপুরা রাজ্যের কৃষ্টি-সংস্কৃতি দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে দিতে পারবে বলেও এসময় আশা ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

মুখ্যমন্ত্রীসহ অন্যান্য অতিথিরা সবুজ পতাকা নেড়ে এ যাত্রার সূচনা করেন।

এর আগে ১৯৭২ সালের এই দিন ত্রিপুরাকে পূর্ণ রাজ্য হিসেবে ঘোষণা দেয় ভারত সরকার। ত্রিপুরার পাশাপাশি উত্তর-পূর্ব ভারতের আরও কয়েকটি রাজ্যকেও পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়া হয় এদিন।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
এসসিএন/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa